ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে শ্রমিক অবরোধ, চরম ভোগান্তি

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ আগস্ট ২০১৮, ১৬:৪২

গাজীপুর সদর উপজেলার হোতাপাড়া এলাকায় চলতি মাসের অর্ধেক বেতনের দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক ছয় ঘণ্টা অবরোধ করে বিক্ষোভ করেছেন অ্যালিগেন্ট গ্রুপের শ্রমিকরা। শুক্রবার সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত সড়ক অবরোধ করে রাখেন তারা।

পরে গাজীপুর সিটি মেয়র জাহাঙ্গীর আলম শ্রমিকদের দাবি আদায়ের ব্যাপারে আশ্বাস দিলে তারা অবরোধ তুলে নেন।

দীর্ঘ সময় অবরোধের কারণে ঈদে ঘরে ফেরা যাত্রীসহ ওই মহাসড়কে চলাচলকারীদের বেশ বিপাকে পড়তে হয়।

কারখানা ফিনিশিং বিভাগের শ্রমিক নাদিম, জাহাঙ্গীর, মোজাহিদুল ও ফিরোজ জানান, জুলাই মাসের বেতন আগস্টের প্রথম সপ্তাহে পেয়ে বাসা ভাড়া, দোকান খরচ ও অন্যান্য জায়গায় খরচ হয়ে গিয়েছে। আর যে পরিমাণ বোনাস দিচ্ছে তা দিয়ে পরিবার পরিজন নিয়ে ঈদে খরচ করা সম্ভব নয়। এখন যে তারা ঈদ উপলক্ষে পরিবারের সদস্যদের জন্য কেনাকাটা করবেন ওই পরিমাণ টাকা তাদের হাতে নেই। তাই তারা কারখানা কর্তৃপক্ষকে আগস্ট মাসের ১৫ দিনের বেতন পরিশোধের অনুরোধ জানিয়েছিলেন। কিন্তু কর্তৃপক্ষ শ্রমিকদের সাথে কোন আলোচনা না করেই বেতন না দেয়ার ব্যাপারে তাদের সিদ্ধান্তে অটল থাকায় তারা আন্দোলনে নামেন।

কারখানার ফিনিশিং বিভাগের শ্রমিক সাথী আক্তার জানান, চার মাস হলো কারখানার ফিনিশিং বিভাগে চাকরি নিয়েছেন। অল্প দিন চাকরি হওয়ায় ঈদে বোনাস পাবেন না বলে জানিয়েছেন কারখানা কর্তৃপক্ষ। কিন্তু তিন সন্তানের জননী সাথী আক্তার ১৫ দিনের বেতন না পেলে কীভাবে সন্তানদের ঈদে কাপড় কিনে দেবেন সে কথা বলতে বলতে কান্নায় ভেঙে পড়েন।

শুক্রবার সকাল থেকেই নিজেদের দাবি আদায়ের জন্য এই কারখানায় কর্মরত কয়েক হাজার শ্রমিক ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে হোতাপাড়া এলাকায় লাঠিসোঠা নিয়ে সকাল থেকেই অবস্থান করেন। অবরোধের কবলে সকাল থেকেই ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক স্থবির হয়ে পড়ে। এসময় গাজীপুরের সদর উপজেলার সালনা থেকে শ্রীপুরের গড়গড়িয়া মাস্টারবাড়ি পর্যন্ত ২০ কিলোমিটার এলাকায় যানজটের সৃষ্টি হয়। এসময় উত্তেজিত শ্রমিকরা কয়েকটি যানবাহন ও হোতাপাড়ায় অবস্থিত একটি সংবাদকর্মীদের অফিসে হামলা চালায়।

পরিবার ও স্বজন নিয়ে ঈদের ছুটি কাটাতে ঢাকার ব্যবসায়ী আমিনুল ইসলাম সকালে ঢাকা থেকে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জের উদ্দেশ্যে রওনা দিয়েছেন। কিন্তু যানজটে আটকে রয়েছেন বিকাল পর্যন্ত, প্রচণ্ড গরমে তার শিশু সন্তান অসুস্থ হয়ে পড়েছে।

অপর যাত্রী জানান, সাত মাসের সন্তান নিয়ে গরমে অতিষ্ঠ হয়ে বাসের ভেতরেও বসে থাকা যাচ্ছে না আর তীব্র গরমে বাইরেও যাওয়া যাচ্ছে না।

প্রবাসী আশরাফুল ইসলাম মালয়েশিয়া থেকে দেশে এসেছেন মায়ের চিকিৎসা করাতে। গাজীপুরের বোর্ড বাজার থেকে মাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার জন্য বাড়ি থেকে বের হলেও যানজটে আটকে আছেন। দীর্ঘ সময় যানজটে আটকে তার মায়ের শারিরীক অসুস্থতা আরো বেড়েছে বলে তিনি জানান।

শেরপুর থেকে কোরবানির গরু নিয়ে রাজধানী ঢাকায় যাচ্ছিলেন শহিদুল ইসলাম নামে এক গরু ব্যবসায়ী। তিনি জানান, সকাল ৯টা থেকে যানজটে আটকে আছেন। তীব্র রোদে গরুগুলো হাঁপিয়ে উঠেছে। এখন আশপাশ থেকে পানি এনে গরু উপরে ছিটিয়ে দিচ্ছি।

আলম এশিয়া পরিবহনের বাসচালক শরিফুল ইসলাম জানান, ময়মনসিংহ থেকে সকাল সাড়ে ৮টায় রওনা দিয়েছিলাম। মহাসড়কের ভবানীপুর পার হওয়ার পর যানজটে আটক পড়লে সকল যাত্রীরা নেমে যাওয়ায় গাড়ি ঘুরিয়ে এখন আবার ময়মনসিংহের উদ্দেশ্যে রওনা দিয়েছি।

ময়মনসিংহের গৌরীপুর থেকে ডিম নিয়ে চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা দিয়েছেন ট্রাকচালক আফজাল হোসেন। তিনি জানান, সকাল ১০টা থেকে যানজটে আটকে আছেন। প্রচণ্ড গরমে গাড়িতেই তার ডিম নষ্ট হয়ে যাচ্ছে বলে জানান তিনি।

এ্যালিগেন্স গ্রুপের সিনিয়র জেনারেল ম্যানেজার বজলুর রহমান জানান, প্রশাসন ও শ্রমিকদের সাথে আলোচনা করে চলতি মাসের ১০ দিনের বেতন ঈদের আগেই পরিশোধের সিদ্ধান্ত নিয়েছে।

হোতাপাড়া গিভেন্সী গ্রুপের শিল্প পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাবিব ইস্কান্দার জানান, কারখানা কর্তৃপক্ষের সাথে একাধিকবার আলোচনা করা হয়েছে। শ্রমিকদের দাবিগুলো খুব গুরুত্বের সাথে দেখা হচ্ছে।

গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম জানান, কারখানার মালিকপক্ষের সাথে আলোচনা করে শ্রমিকদের পাওনা পরিশোধের আশ্বাস দেয়ায় তারা মহাসড়ক থেকে অবরোধ তুলে নেয়।

গাজীপুর ট্রাফিক বিভাগের সহকারী পুলিশ সুপার সালেহ উদ্দিন আহমেদ জানান, মহাসড়ক অবরোধে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক স্থবির হয়ে পড়ে, এ সময় সড়কের উভয় পাশের ২০ কিলোমিটার এলাকায় যানজটের সৃষ্টি হয় এতে ভোগান্তিতে পড়েন কয়েক হাজার লোক।

(ঢাকাটাইমস/১৭আগস্ট/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :