গরমে ধুঁকছে কুরবানির গরুরাও

কাজী রফিকুল ইসলাম, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ আগস্ট ২০১৮, ১৭:৩৩

দেশের বিভিন্ন প্রান্ত থেকে রাজধানীতে ঝাঁকে ঝাঁকে আসছে কুরবানির গরু। এসব পশু নিয়ে আসা হচ্ছে ট্রাক বোঝাই করে। তবে তীব্র গরমে ধুঁকছে অনেক গরু। আবার ট্রাকে নিয়ে আসা এবং ওঠানামা করাতে গিয়েও অনেক পশু আঘাতপ্রাপ্ত হচ্ছে।

সরেজমিনে দেখা গেছে, রাজধানীতে কুরবানির পশু বিক্রির বড় হাট গাবতলীতে আনা হয়েছে একটি বিশালাকার গরু। মালিক দাম হেকেছিলেন ৩৮ লাখ টাকা। ট্রাক থেকে নামার সময় আঘাতপ্রাপ্ত হলে গরুটিকে ফিরিয়ে নিয়ে যেতে বাধ্য হন ওই গরুর মালিক।

শুক্রবার রাজধানীর গাবতলী গরুর হাট ও বসিলা রোডের গরুর হাট ঘুরে দেখা যায়, অনেক গরুই অসুস্থ হয়ে পড়ছে। এর অন্যতম কারণ গরম। তীব্র গরম আর ট্রাকবোঝাই হয়ে দীর্ঘসময় ধরে যাত্রার ধকল পোহাতে হচ্ছে অনেক গরুকে।

বসিলা রোডের গরুর হাটে পশু চিকিৎসকের দায়িত্বে থাকা ডা. মো. শামসুল হক ঢাকাটাইমসকে বলেন, ‘গত তিন দিনে চারটি গরুকে চিকিৎসা দেয়া হয়েছে। সবগুলোই আঘাতপ্রাপ্ত। আর কিছু গরমে অসুস্থ হয়ে পড়েছে। তবে এতে দুশ্চিন্তার তেমন কোনও কারন নেই। কারণ গত কয়েক বছর গরু ব্যবসায়ীরা ক্ষতির স্বীকার হওয়ার পর, এখন তারা অনেক সচেতন।’

সচেতনতা থাকলেও অসুস্থ গরুর সংখ্যাও একেবারে কম নয়। গাবতলী বেড়িবাঁধ সংলগ্ন চায়ের দোকানি শামিম হোসেন ঢাকাটাইমসকে বলেন, ‘গতকাল তো তেমন গরু ছিল না। আজ গরুর পরিমাণ বেশি। গরু নিয়ে আসার পথে দেখলাম অনেক গরু শুয়ে পড়ছে। গরমের কারণ গরুর অবস্থা খারাপ।’

কুরবানির জন্য গরু কিনেছেন ইয়াসিন আহমেদ। যাওয়ার পথে অসুস্থ হয়ে রাস্তায় বসে পড়েছে সেই গরু। অতিরিক্ত গরমের কারণে এমনটি হয়েছে বলে ঢাকাটাইমসকে জানিয়েছেন ওই গরুর বিক্রেতা কুষ্টিয়ার শফিক।

ঢাকাটাইমস/১৭আগস্ট/কারই/ডিএম

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত