ভিজিএফের চাল জব্দ, ইউপি সদস্য কারাগারে

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ আগস্ট ২০১৮, ২০:১৪

ফরিদপুরের সদরপুরে এক ইউপি সদস্যকে ভার্নারেবল গ্রুপ ফ্রিডিং (ভিজিএফ)-এর ৩০ বস্তা চালসহ গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়েছে।

বৃহস্পতিবার বিকাল সাড়ে ৩টার দিকে তাকে গ্রেপ্তার করা হয়। শুক্রবার ওই ইউপি সদস্যকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠিয়ে দেয়া হয়।

ওই ইউপি সদস্যের নাম আয়নাল বেপারী। তিনি উপজেলার আকোটেরচর ইউনিয়নের ছয় নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য এবং ইউনিয়নের সদর বেপারী ডাঙ্গী গ্রামের বাসিন্দা।

এলাকাবাসী জানায়, বৃহস্পতিবার সকাল থেকে ওই ইউনিয়নে এক হাজার ২১২ জন হতদরিদ্রদের মাঝে ভিজিএফের চাল বিতরণ করা হচ্ছিল। স্থানীয়রা অভিযোগ করে জানান, ২০ কেজি করে চাল দেবার কথা থাকলেও বেশির ভাগ লোকদের ১২-১৫ কেজি করে চাল বিতরণ করা হয়। এছাড়া তালিকায় অনেকের নাম থাকলেও চাল শেষ হয়ে গেছে এমন কথা বলে তাদের বিদায় করা হয়।

দুপুর ২টার দিকে ইউপি ভবন থেকে সরকারি ভিজিএফ চাল আয়নাল বেপারী ও তার চক্রের লোকজন গোপনে অটোযোগে সরিয়ে নেন। ইউপি সদস্য আয়নাল বেপারী ইউনিয়ন পরিষদের পাশের একটি বাড়িতে চাল সরিয়ে রেখেছেন এমন কথা স্থানীয়রা জানার পর সেখানে গিয়ে বেশকিছু চালের বস্তা দেখতে পান। এসময় স্থানীয়রা ইউপি সদস্যকে ঘেরাও করে রেখে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে খবর দেয়। পরে ট্যাগ কর্মকর্তা পারভেজ হোসেন বিষয়টি সদরপুরের সহকারী কমিশনার (ভূমি) মো. জোবায়ের রহমান রাশেদকে জানান।

জোবায়ের রহমান বিষয়টি সদরপুরের অতিরিক্ত দায়িত্বে থাকা চরভদ্রাসনের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কামরুন নাহারকে অবগত করেন।

পরে বিকাল সাড়ে তিনটার দিকে সদরপুর উপজেলার সহকারী কমিশনার পুলিশসহ ঘটনাস্থলে যান। ওই সময় ঘটনাস্থল থেকে ৫০ কেজি ওজনের ২১ বস্তা চাল, ইউপি সদস্যের গুদাম ও ইজি বাইক (অটো) এর মধ্যে থেকে আরও ৯ বস্তাসহ মোট ৩০ বস্তা চাল জব্দ করেন তিনি। ওই সময় ঘটনাস্থল থেকে ওই ইউপি সদস্যকে গ্রেপ্তার করে সদরপুর থানা পুলিশের কাছে সোপর্দ করা হয়।

সদরপুর সহকারী মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও ট্যাগ কর্মকর্তা মো. মোফাজ্জেল হোসেন বলেন, তিনি চাল বিতণের চলার সময়ে দুপুরে তিনি জোহরের নামাজ পড়তে যান। নামাজ পড়ে এসে দুপুর ২টার দিকে তিনি ইউপি ভবনে এসে দেখতে পান ইউপি ভবন থেকে অটোযোগে ইউপি সদস্য আয়নাল বেপারী সরকারি চাউল সরিয়ে নিচ্ছে। তখন তিনি বিষয়টি উপজেলা প্রশাসনকে জানান।

সদরপুরের সহকারী কমিশনার (ভূমি) মো. জোবাযের রহমান রাসেদ জানান, স্থানীয়দের অভিযোগে চালসহ ইউপি সদস্যকে আটক করা হয়েছে। তার বিরুদ্ধে চাল কম দেয়া এবং না দেয়ার ব্যাপারে সুনির্দিষ্ট অভিযোগ পাওয়া গেছে।

আকটেরচর ইউনিয়ন পরিষদের ইউপি চেয়ারম্যান মনিরুল হক জানান, ঘটনার সময় তিনি ইউপি ভবনে ছিলেন না। পরে তিনি ইউপি ভবনে এসে ট্যাগ অফিসারের নিকট থেকে চাল সরানোর বিষয়টি জানতে পারেন।

সদরপুর থানার পরিদর্শক (তদন্ত) সুব্রত গোলদার বলেন, সরকারি চাল আত্মসাতের অভিযোগে ওই ইউপি সদস্যকে আসামি করে বৃহস্পতিবার রাতে সদরপুর থানায় বাদী হয়ে মামলা করেছেন ট্যাগ কর্মকর্তা। ওই ইউপি সদস্যকে শুক্রবার জেলার মুখ্য বিচারিক হাকিমের আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠিয়ে দেয়া হয়েছে।

(ঢাকাটাইমস/১৭আগস্ট/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :