সর্বনিম্ন কলরেট ১০ পয়সা করার দাবি

নিজস্ব প্রতিবেদক,ঢাকাটাইমস
| আপডেট : ১৮ আগস্ট ২০১৮, ১৯:২৪ | প্রকাশিত : ১৮ আগস্ট ২০১৮, ১৮:৫৫

মোবাইল ফোনে কথোপথনের ক্ষেত্রে মিনিট প্রতি ন্যূনতম কলচার্জ ১০ পয়সা করার দাবি জানিয়েছে সিটিজেন রাইটস মুভমেন্ট নামের একটি সংগঠন। তবে রাত ১০টার পর আট ঘণ্টা কলরেট এক টাকা করা যেতে পারে বলে জানিয়েছে তারা।

সর্বনিম্ন কলরেট ২৫ পয়সা থেকে ৪৫ পয়সা করে বিটিআরসির নির্দেশের পর অন নেটে বেশ কিছু প্যাকেজের রেট দ্বিগুণ হয়ে গেছে। তবে এক অপারেটর থেকে অন্য অপারেটরে কল করার খরচ কমেছে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান সিটিজেন রাইটস মুভমেন্টের মহাসচিব তুষার রেহমান। বিটিআরসির কলরেট নির্ধারণকে ‘হাস্যকর’ উল্লেখ করে তিনি বলেন, ‘কলরেট বিষয়ে বিটিআরসির ভাষ্য শুনলে মনে হয়, তারা মোবাইল ফোন কোম্পানিগুলোর মুনাফা বাণিজ্যের অংশীদার বৈ কিছু নয়।’

কলরেট বাড়িয়ে, নানা প্যাকেজের ‘ফাঁদে’ বা ভিওআইপি ব্যবসার ফাঁকে মোবাইল ফোন অপারেটররা বিদেশে প্রায় পাঁচ লাখ কোটি টাকা পাচার করেছে বলেও অভিযোগ করা হয় সংবাদ সম্মেলনে।

সর্বনিম্ন কলরেট কমানোর দাবি করলেও রাত ১০টা থেকে সকাল ছয়টা পর্যন্ত আট ঘণ্টা প্রতি মিনিট সর্বোচ্চ কল চার্জ ১ টাকা নির্ধারণের দাবিও জানায় জানিয়েছে সিটিজেন রাইটস মুভমেন্ট। প্রতি ১০ জিবি ইন্টারনেটের মূল্য ১০০ টাকা নির্ধারণের দাবিও জানিয়েছে তারা।

মার্গুব মোর্শেদ বলেন, ‘মোবাইল ফোনের কল চার্জ বিষয়ক গবেষণার জন্য বিটিআরসি এক সময় যুক্তরাষ্ট্রভিত্তিক প্রাইস ওয়াটার হাউজ কুপার্সকে।কিন্তু হাউজ কুপার্সের ‘সঠিক প্রতিবেদন’ প্রকাশিত হয়নি। আমাদের দেশের ন্যাশনাল অডিট হাউজই এই কাজ করতে পারবে। তারাই বের করতে পারবে কত টাকা ইনভেস্টমেন্ট হয়েছে, কত টাকাই বা দেশ থেকে বেরিয়ে গেছে। দরকার নেই হাউজ কুপার্সের।

ঢাকাটাইমস/১৮আগস্ট/বিইউ/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত