গাবতলীর হাটে ৪২ মণ ওজনের ‘বাজারের রাজা’

কাজী রফিকুল ইসলাম, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ আগস্ট ২০১৮, ২১:২৩

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে কোরবানির পশুর হাটে আসছে বিশাল বিশাল আকারের গরু। রাজধানীর গাবতলি হাটে এখন পর্যন্ত সবচেয়ে বড় গরুর তকমা জুটেছে ‘বাজারের রাজা’র গায়ে।

চলতি বছর গাবতলিসহ দেশের পশুর হাটের বড় গরুগুলোর মধ্যে অন্যতম হয়ে থাকবে ‘বাজারের রাজা’- এমন প্রত্যাশায় এ নাম দেয়া হয়েছে বলে জানান গরুটির দায়িত্বে থাকা আনিসুর রহমান।

আনিসুর রহমান জানান, গতকাল শুক্রবার ফরিদপুর থেকে ঢাকায় এনেছেন ৪২ মণ ওজনের গরুটি। দাম হাঁকছেন ২৮ লাখ টাকা। তবে ২৫ লাখ টাকা দাম পেলে বিক্রি করে দেবেন।

অবশ্য এর চেয়ে ১২ মণ ওজন কম এমন একটি গরু এবার বিক্রি হয়েছে ২৮ লাখ টাকায়। রাজধানীর মোহাম্মদপুরের সাদিক এগ্রোর পাঁচ ফুট উচ্চতা আর সাড়ে নয় ফুট লম্বা ‘বাহাদুর’ নামে অস্ট্রেলিয়ান জাতের গরুটির ওজন প্রায় ৩০ মণ। এখন পর্যন্ত সর্বোচ্চ দামে বিক্রি হওয়া কোরবানির গরু এটি।

‘বাজারের রাজা’ এখন পর‌্যন্ত দাম উঠেছে ১৮ লাখ টাকা। ২০১২ সালে জন্ম নেয়া গরুটির মালিক গাবতলি হাট কমিটির সভাপতি আনোয়ার হোসেন মন্ডল। তার ব্যক্তিগত খামার না থাকলেও ফরিদপুর জেলার সিএমবি ঘাটে বেশ কটি গরু লালন-পালন করে তা বিক্রির জন্য হাটে এনেছেন তিনি। এর মধ্যে ‘বাজারের রাজা’ আকারে ও ওজনে সবচেয়ে এগিয়ে।

তত্ত্বাবধানকারী আনিসুর রহমান জানান, বাজারের সবচেয়ে বড় গরু হলেও তাদের চাহিদার কাছাকাছি দাম এখন পর্যন্ত কোনো ক্রেতা বলেনি। ‘বাজারের রাজা’র সর্বোচ্চ দাম উঠেছে ১৮ লাখ টাকা।

হাটে আরও বেশ কিছু বড় গরু উঠেছে। কিন্তু তেমন ক্রেতা নেই। আজ শনিবার ছোট ও মাঝারি আকারের গরুর কেনাবেচা জমজমাট দেখা গেছে। কিন্তু বেশি দামের বড় গরুর দিকে ক্রেতার ঝোঁক ছিল কম।

লাখ টাকার ওপরে দাম হাঁকা হচ্ছে এমন গরুর খদ্দের খুব বেশি দেখা যায়নি দেশের সবচেয়ে বড় এই কোরবানির পশু হাটে।

এর আগে গত বুধবার ৩৮ লাখ টাকা দামের একটি গরু এসেছিল গাবতলি হাটে। ট্রাক থেকে নামানোর সময় পায়ে আঘাত পাওয়ায় সেটি ফিরিয়ে নিয়ে গেছেন বিক্রেতা।

(ঢাকাটাইমস/১৮আগস্ট/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত