জাকার্তায় পর্দা উঠল ১৮তম এশিয়ান গেমসের

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ আগস্ট ২০১৮, ২১:৩৫

জমকালো আয়োজনের মধ্য দিয়ে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় শনিবার পর্দা উঠল এশিয়ান গেমসের ১৮তম আসরের। উদ্বোধনী অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয় জাকার্তার গেলোরা বুং কার্নো স্টেডিয়ামে। বাংলাদেশ সময় সন্ধ্যা ছয়টায় শুরু হয় উদ্বোধনী অনুষ্ঠান। মার্চ পাস্টে বাংলাদেশের পতাকা বহন করেন এসএ গেমসে স্বর্ণজয়ী ভারোত্তলক মাবিয়া আক্তার সীমান্ত। এই আসরে মোট ৪৫টি দেশ অংশ নিচ্ছে। ৪২টি স্পোর্টসের মোট ৪৮৪টি ইভেন্ট অনুষ্ঠিত হবে। প্রায় দশ হাজার অ্যাথলেট এই আসরে অংশ নিবেন।

১৯৫১ সালে ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠিত হয়েছিল এশিয়ান গেমসের প্রথম আসর। ইন্দোনেশিয়ায় এবার দ্বিতীয়বারের মতো এশিয়ান গেমস অনুষ্ঠিত হচ্ছে। এর আগে ১৯৬২ সালে দেশটিতে এশিয়ান গেমসের চতুর্থ আসরটি অনুষ্ঠিত হয়েছিল।

এবারের এশিয়ান গেমসে বাংলাদেশ থেকে ১৪টি ডিসিপ্লিনে ১১৭জন খেলোয়াড় অংশ নিবেন। খেলোয়াড়, প্রশিক্ষক, টিম ম্যানেজার ও অন্যান্য কর্মকর্তাসহ জাকার্তা-পালেমবাং এশিয়ান গেমসে বাংলাদেশ থেকে ১৬৩ জনের একটি দল অংশ নিচ্ছে।

এশিয়ান গেমসে বাংলাদেশ এখন পর্যন্ত মোট ১২টি পদক জিতেছে। ১৯৭৮ সালে প্রথমবারের মতো এশিয়ান গেমসে অংশগ্রহণ করে বাংলাদেশ। সেবারের আসরটি অনুষ্ঠিত হয়েছিল থাইল্যান্ডে। বক্সার মোশাররফ হোসেনের হাত ধরে এশিয়ান গেমসে বাংলাদেশ প্রথমবারের মতো মেডেল অর্জন করে ১৯৮৬ সালে। সিউলে অনুষ্ঠিত ওই আসরে তিনি মেন’স লাইট হেভিওয়েট ইভেন্টে ব্রোঞ্জ পদক জিতেছিলেন।

এশিয়ান গেমসে বাংলাদেশের সেরা অর্জন ছিল ২০১০ সালে গুয়াংজুতে অনুষ্ঠিত আসরে। সেবার বাংলাদেশ একটি স্বর্ণ, একটি রৌপ্য ও একটি ব্রোঞ্জ পদক জয় করে। ওই আসরে ৪৫টি দেশের মধ্যে বাংলাদেশের র‌্যাঙ্কিং ছিল ২৭।

২০১৪ সালে দক্ষিণ কোরিয়ার ইনচিওনে অনুষ্ঠিত আসরে বাংলাদেশ একটি রৌপ্য ও দুইটি ব্রোঞ্জ পদক জয় করে। এই আসরে ৪৫টি দেশের মধ্যে বাংলাদেশের র‌্যাঙ্কিং ছিল ৩২।

এশিয়ান গেমসে এখন পর্যন্ত সর্বোচ্চ সংখ্যক মেডেল অর্জনকারী দেশ চীন। তাদের মোট পদকের সংখ্যা ২৯৭৬টি। এর মধ্যে ১৩৫৫টি স্বর্ণ, ৯২৮টি রৌপ্য ও ৬৯৩টি ব্রোঞ্জ পদক।

ইন্দোনেশিয়ার দুইটি শহরে অনুষ্ঠিত হচ্ছে এবারের এশিয়ান গেমস। একটি হলো জাকার্তা। অপরটি হলো পালেমবাং। পালেমবাং ইন্দোনেশিয়ার সপ্তম বৃহত্তম শহর। জাকার্তা শহর থেকে পালেমবাং শহরে বিমানে যেতে সময় লাগে ৪৭ মিনিট। ১৯৪৯ সালে জাকার্তাকে আনুষ্ঠানিকভাবে ইন্দোনেশিয়ার রাজধানী ঘোষণা করা হয়। জাকার্তা শহরে নয় মিলিয়ন লোকের বসবাস।

(ঢাকাটাইমস/১৮ আগস্ট/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত