হাজিদের জন্য বিনামূল্যে অত্যাধুনিক ‘স্লিপার বক্স’

প্রকাশ | ১৯ আগস্ট ২০১৮, ০৯:২৫ | আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ০৯:৪৬

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

আজ থেকে শুরু হচ্ছে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় সম্মেলন হজ। হজ পালন করতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ২০ লাখ হাজি এখন সৌদিতে অবস্থান করছে। আর তাদের সেবা দিতে অন্যবারের তুলনায় এবার অনেক সুযোগ সুবিধা বাড়ানো হয়েছে।

এবার হাজিদের জন্য অত্যাধুনিক ‘স্লিপার বক্স’ এর ব্যবস্থা করেছে সৌদির একটি স্বেচ্ছাসেবী সংস্থা। যাতে করে হজ পালনের সময় কেউ ক্লান্ত হয়ে গেলে বা বিশ্রামের দরকার হলে সেই বক্সে ঘুমিয়ে নিতে পারেন। আর এতে থাকা যাবে বিনামূল্যে। খবর আল আরাবিয়্যার।

ফাইবার গ্লাসের তৈরি ছোট ছোট বক্সগুলো তিন মিটার মতো লম্বা আর চওড়া এক মিটারের মতো। এতে আছে পরিষ্কার বিছানা, বালিশ, এয়ারকন্ডিশন এবং আয়না। এছাড়া বিশ্রাম নেয়ার মত প্রয়োজনীয় ব্যবস্থা রয়েছে।

এবারের হজে ছয় দিনের জন্য জায়গা দিতে এমন ‘ন্যাপ-পড’ এর ব্যবস্থা করা হয়েছে। জাপানের ক্যাপসুল হোটেলের আদলে তৈরি এই ন্যাপ পড জাপান থেকেই কিনেছে সৌদি। প্রতিটির দাম পড়েছে এক হাজার ইউরো।

স্বেচ্ছাসেবী সংস্থার প্রধান মনসুর আল-আমির জানিয়েছেন, তারা ১৮ থেকে ২৪টি ন্যাপ পডের ব্যবস্থা করেছেন। হজ চলাকালীন সৌদিতে আসা মানুষদের জায়গা দিতে গিয়ে হিমশিম খায় হোটেলগুলি। আবার অনেকেরই হোটেল ভাড়া নেওয়ার সামর্থ্য থাকে না। এই তাবুগুলিতে অল্প সময়ের জন্য বিশ্রাম বা ঘুমিয়ে নিতে পারবেন তারা। প্রত্যেকে তিন ঘণ্টা করে ব্যবহার করতে পারবেন এটি। এক জন ছাড়লে সেটি পরিষ্কার করে অন্য জনকে ব্যবহার করতে দেওয়া হবে।

এ বছর এটি ছোট পরিসরে করা হলেও ভবিষ্যতে এ ব্যবস্থা আরো বাড়ানো হবে বলেও জানান তিনি।

ঢাকাটাইমস/১৯আগস্ট/একে