ঘ্রাণেই তরতাজা

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ আগস্ট ২০১৮, ১০:৫০

কথায় আছে ঘ্রাণেই নাকি অর্ধ-ভোজন। কিন্তু ঘ্রাণে ভোজন হয় না। ঘ্রাণে পেট না ভরলেও মন ভরে। মানসিক চাপও কমায় ঘ্রাণ। গবেষণা এমনটাই বলছে।

হাতের কাছেই মেলে এমন কিছু জিনিসের গন্ধ যা আপনাকে রাখতে পারে সতেজ ও প্রাণবন্ত। অফিসের কাজের চাপের ফাঁকেও এই গন্ধ দেবে মানসিক আরাম।

আধুনিক গবেষণা বলছে, বেশ কিছু প্রাকৃতিক বস্তুর গন্ধ আমাদের মনকে সতেজ রাখতে সাহায্য করে। দেখে নিন সে সব কী কী আর সঙ্গে রাখুন এ সব।

গন্ধ আসলে আমাদের মস্তিষ্কের হাইপোথ্যালামাস ও থ্যালামাসকে উদ্দীপ্ত করে। ঝিমিয়ে যাওয়া স্নায়ুকে চাঙ্গা রাখতে এর উপকার অনস্বীকার্য৷ কিছু গন্ধ তাই মন ভাল করে।

কমলালেবুর গন্ধে একটা মন ভাল রাখার প্রাকৃতিক ক্ষমতা আছে। শীতকাল হলে সারা দিনের কাজে কোথাও বের হওয়ার আগে ব্যাগেই রাখুন কমলালেবু। আর না হলে সারা বছর কমলালেবু ফ্লেভারের পারফিউম ব্যবহারেও আরাম পাবেন। চাপ কমবে দ্রুত।

খুব কাজের চাপ থাকলে, কাজ সামলে একটা ভ্যানিলা আইসক্রিম খেয়ে নিন। ভ্যানিলার গন্ধ মন ভাল করে। স্নায়ুকে স্থির রাখতে ও উদ্বেগ কমাতে সাহায্য করে। যাদের ভ্যানিলা ফ্লেভার ভাল লাগে না, তারা স্ট্রবেরির শরণ নিতে পারেন।

বাড়িতে একটা গামলায় পানি ভরে তাতে রাখুন সাদা ফুল। বিশেষত, জুঁই ফুলের গন্ধ আমাদের মনের তাপ কমায়। শরীরের অস্থিরতা কমাতেও সাহায্য করে। জুঁই ফুল সারা বছর পাওয়া যায় না। তাই এই ফ্র্যাগরেন্সের পারফিউম রাখুন নিজের সংগ্রহে।

কাজের চাপে বিরক্তি এলে দারুচিনির শরণ নিন। ব্যাগে একটা কৌটোয় রাখুন একটু দারুচিনি। মনের চাপ কমাতে খুব উপকারী এই মশলার গন্ধ।

(ঢাকাটাইমস/১৯আগস্ট/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত