ফিজি ও ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ আগস্ট ২০১৮, ১২:৩৫ | প্রকাশিত : ১৯ আগস্ট ২০১৮, ১২:৩১

দক্ষিণ প্রশান্ত মহাসাগরের দ্বীপরাষ্ট্র ফিজি ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে।

রবিবার ফিজিতে রিখটার স্কেলে ৮.২ মাত্রার এবং ইন্দোনেশিয়ার লুম্বক দ্বীপে ৬.৩ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এ নিয়ে এক মাসের ব্যবধানে লম্বুক দ্বীপে তৃতীয় দফা ভূমিকম্প আঘাত হানলো।

মার্কিন ভূতত্ত্ববিদরা জানিয়েছেন, ফিজির ভূমিকম্পের উৎসস্থল এনডই দ্বীপপুঞ্জ৷ ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল ৫৫৯.৬ কিমি নিচে৷ কম্পনের গভীরতা এতটাই ছিল যে মার্কিন ভূতত্ত্ব সংস্থার তরফে দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দেশে সুনামি সতর্কতা জারি করেছে৷

ভূতত্ত্ববিদরা জানিয়েছেন, কম্পনের জেরে ছোট সুনামি হয়েছে৷ তবে তার মাত্রা ছিল নগণ্য৷ কোনও ক্ষয়ক্ষতির কথা জানা যায়নি৷

ফিজি প্রশান্ত মহাসাগরের ‘প্যাসিফিক রিং অব ফায়ারে’ অঞ্চলে অবস্থিত হওয়ায় সেখানে প্রায়ই ভূমিকম্প আঘাত হানে৷ তবে রবিবারের কম্পনটি যথেষ্ট শক্তিশালী ছিল বলে জানিয়েছেন ভূতত্ত্ববিদরা৷

অপরদিকে ইন্দোনেশিয়ার লুম্বক দ্বীপে কয়েক সপ্তাহের ব্যবধানে তৃতীয়বারের মত ভূমিকম্প আঘাত হেনেছে। এ মাসের শুরুতে সেখানে যে ভূমিকম্প হয়েছিল তাকে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। নিহত হন ৪৬০ জন।

ওই ভূমিকম্পের কারণে ক্ষতির মুখে পড়া ব্যক্তিদের উদ্ধার কার্যক্রম চলাকালীন সপ্তাহ খানেক পর আবারো আঘাত হানে ভূমিকম্প। দ্বিতীয় দফা ভূমিকম্পে ১৭ জন নিহত হন। তার সপ্তাহখানেক পর আবারো এই ভূমিকম্প আঘাত হানলো দেশটিতে।

ঢাকাটাইমস/১৯আগস্ট/একে/এমআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত