রাজশাহীতে এবার ছাগলের দাম কম

ব্যুরো প্রধান, রাজশাহী
 | প্রকাশিত : ১৯ আগস্ট ২০১৮, ১২:৪২

রাজশাহীর পশু হাটগুলোতে এবার গরুর দাম কিছুটা বেশি। তবে ভিন্ন চিত্র ছাগলের ক্ষেত্রে। হাটে এবার দেশি ছাগলের দাম গত বছরের চেয়ে কম। ছাগল ব্যবসায়ীরা জানাচ্ছেন, এবার বেশি সংখ্যায় ছাগল পালন হয়েছে। তাই দাম কিছুটা কম।

রাজশাহীর নওহাটা হাট এখন ছাগলে ভরপুর। হাটে গিয়ে দেখা যায়, সেখানে দেশি ছাগলই বেশি। মাঝারি আকারের ছাগলগুলো ৬ থেকে ৮ হাজার টাকায় বিক্রি হচ্ছে। তবে এ ধরনের ছাগল গত কোরবানী ঈদে ১০ থেকে ১২ হাজার টাকায় বিক্রি হয়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

সানোয়ার আলী নামে এক ছাগল ব্যবসায়ী জানান, তিনি গ্রামে গ্রামে ঘুরে ছাগল কেনেন। এবার গ্রাম-গঞ্জে প্রচুর ছাগল রয়েছে। সে জন্য কিছুটা কম দামেই তিনি ছাগল কিনতে পেরেছেন। এসব ছাগল তিনি হাটে এনে বিক্রি করছেন। হাটে সর্বনিম্ন ৬ হাজার টাকায় ছাগল বিক্রি হচ্ছে। ১২ থেকে ১৫ কেজি মাংস হবে এসব ছাগলের।

গাজলু শেখ নামে আরেক ছাগল ব্যবসায়ী জানান, এবার মাঝারি আকারের ছাগলগুলোরই চাহিদা সবচেয়ে বেশি। বড় ছাগলগুলোর দাম কিছুটা বেশি। ১৮ থেকে ২৫ কেজি মাংস হতে পারে এমন ছাগলের দাম ১৪ থেকে ১৫ হাজার টাকা। তবে ছোট-বড় সব ছাগলের দামই গত বছরের চেয়ে কম।

খোঁজ নিয়ে জানা গেছে, রাজশাহী মহানগরীর কোর্ট স্টেশন, কাটাখালি, গোদাগাড়ী উপজেলার কাঁকনহাট ও তানোরের চৌবাড়িয়া হাটেও এখন পর্যাপ্ত ছাগল উঠছে। এসব হাটেও ছাগলের দাম তুলনামূলক কম। তাই পাঁচ বা সাত ভাগে গরু কোরবানীর চেয়ে ছাগলকেই বেছে নিচ্ছেন অনেকেই।

রাজশাহী মহানগরীর কাদিরগঞ্জের বাসিন্দা জুলফিকার হোসেন নওহাটা হাট থেকে কোরবানীর জন্য একটি ছাগল কিনেছেন। তিনি জানান, ১৫ থেকে ১৮ কেজি মাংস হবে ছাগলটির। দাম ৯ হাজার টাকা। তবে গত বছর একই হাট থেকে তিনি ছাগল কিনেছিলেন ১১ হাজার টাকায়। মাংস হয়েছিল ১৬ কেজি।

এদিকে রাজশাহী বিভাগীয় প্রাণিসম্পদ দপ্তরের সহকারী পরিচালক ডা. হুমায়ন কবীর জানান, এবার গত বছরের তুলনায় পুরো রাজশাহী বিভাগেই অধিক সংখ্যক ছাগল পালন হয়েছে। কোরবানির জন্য প্রস্তুত আছে ৮ লাখ ৯৮ হাজার ৬৭টি ছাগল। ভেড়া পালন হয়েছে এক লাখ ২৮ হাজার ২০৩টি। অতিরিক্ত ছাগল-ভেড়া পালন হওয়ায় দাম কম বলেও জানান তিনি।

(ঢাকাটাইমস/১৯আগস্ট/প্রতিনিধি/ওআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :