ফেসবুক-টুইটারে ফলোয়ার ৫ হাজার হলেই নজরদারি!

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ আগস্ট ২০১৮, ১৩:৫৩

বিশ্বজুড়ে বহুল ব্যবহৃত সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও টুইটারের কারণে নানা ঘটনা ঘটেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন থেকে শুরু করে জাতিগত দাঙ্গার জন্য দায়ী করা হয়েছে ফেসবুককে। এমন অবস্থায় নতুন আইন জারি করেছে মিশর। ফেসবুক বা টুইটারে যাদের ৫ হাজারের বেশি ফলোয়ার থাকবে তাদের অ্যাকাউন্টে নজরদারি করবে দেশটির সরকার।

সামাজিক যোগাযোগ মাধ্যমকে নিয়ন্ত্রণের লক্ষ্যে এমন আইন পাশ করেছে মিশরীয় পার্লামেন্ট। দেশটির সর্বোচ্চ মিডিয়া কাউন্সিলকে এ বিষয়ে নজরদারি করা এবং ব্যবস্থা নেয়ার অনুমতি দেয়া হয়েছে। ভুয়া খবর, অবৈধ কর্মকাণ্ড, বিশৃঙ্খলা এবং বিদ্বেষ ছড়ানো বন্ধ করতেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আইনে বলা হয়েছে, অপরাধ অনুযায়ী শাস্তি নেয়া হবে। তবে এক্ষেত্রে বড় শাস্তি হলো অ্যাকাউন্ট ব্লক করে দেয়া।

মিশরে সামাজিক যোগাযোগ মাধ্যমে সংগঠিত বিভিন্ন অপরাধে বিগত বছরগুলোতে বহু লোককে গ্রেপ্তার করা হয়েছে। এ হার কমাতে এর আগেও বিভিন্ন পদক্ষেপ নিয়েছিলো মিশর সরকার।

এ আইনের আওতায় এখন পর্যন্ত শতাধিক অ্যাকাউন্ট ব্লক করে দেয়া হয়েছে। তার মধ্যে স্থানীয় জনপ্রিয় একটি মানবাধিকার সংগঠনের অ্যাকাউন্টও রয়েছে।

যদিও মিশরের নাগরিকরা মতামতের ক্ষেত্রে স্বাধিনতা ভোগ করছেন বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল সিসি। তবে এ আইনকে স্বাধিন মতামত তুলে ধরার বাধা হিসেবে উল্লেখ করেছেন দেশটির একজন প্রভাবশালী সাংবাদিক। সূত্র: দ্যা টেলিগ্রাফ

ঢাকাটাইমস/১৯আগস্ট/একে/ডিএম

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত