সদরঘাটের নিরাপত্তা নিয়ে সন্তুষ্ট আইজিপি

জবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ আগস্ট ২০১৮, ১৮:৪৬

ঈদে ঘরমুখো মানুষের নিরাপত্তা নিয়ে সন্তুষ্টি প্রকাশ করে আইজিপি জাবেদ পাটওয়ারী বলেন, বাংলাদেশের প্রায় এক তৃতীয়াংশ মানুষ সদরঘাট লঞ্চ টার্মিনাল দিয়ে যাওয়া আসা করেন। সদরঘাটে মানুষের নিরাপত্তা সব সময়ই দেয়া হয়ে থাকে। কিন্তু ঈদের সময় বাড়তি নিরাপত্তা দেয়ার ব্যবস্থা করতে হয়। এবারের ঈদে নিরাপত্তার জন্য যে ব্যবস্থা নেয়া হয়েছে তাতে আমি আনন্দিত।

রবিবার বিকাল চারটার সময় সদরঘাট লঞ্চ টার্মিনালের নিরাপত্তা পরিদর্শন করতে গিয়ে জাবেদ পাটওয়ারী এসব কথা বলেন।

জাবেদ পাটওয়ারী বলেন, ‘যাত্রীদের নিরাপত্তার স্বার্থে এবারের ঈদে কয়েক স্তরের নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। পুলিশ, র‌্যাবসহ আরো কয়েক স্তরের নিরাপত্তা রয়েছে। নিরাপত্তা কর্মীরা তাদের সাধ্যমত কাজ করে যাচ্ছে। যার কারণে এখন পর্যন্ত কোথাও কোনো ধরণের দুর্ঘটনার সংবাদ পাওয়া যায়নি। ’

তিনি আরো বলেন, ‘যাত্রীদের যাতায়াত সহজ করা জন্য সদরঘাটের রাস্তায় সব ধরণের হকার বসা নিষিদ্ধ করা হয়েছে। রাস্তায় যাতে কোনো প্রকার হকার বসতে না পারে সেদিকেও আইনশৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছে। যাত্রীদের সতর্কতার জন্য সদরঘাটের লঞ্চ টার্মিনালে বিভিন্ন ধরণের প্লে-কার্ড লাগানো হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, পবিত্র ঈদ-উল- আযহা উপলক্ষে ঘরমুখো মানুষের ভিড়ে পা ফেলার জায়গা নেই রাজধানীর সদরঘাট লঞ্চ টার্মিনালে। মানুষ এখন ছুটছে সদরঘাটের দিকে। প্রতিটি লঞ্চ যাত্রীতে ঠাসা অবস্থায় ছেড়ে যাচ্ছে গন্তব্যের উদ্দেশ্যে। তবে প্রচন্ড তাপমাত্রার কারণে ঘরমুখো এই যাত্রীদের দুর্ভোগ বাড়িয়ে দিয়েছে।

দেশের দক্ষিণাঞ্চলের লাখ লাখ মানুষ প্রিয় আত্মীয়স্বজনদের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করতেই শত দুর্ভোগের মধ্যেও লঞ্চে ঢাকা ছাড়ছেন। সাধারণত দক্ষিণাঞ্চলের লঞ্চগুলো বিকাল থেকে সন্ধ্যার মধ্যেই সদরঘাট ছেড়ে যায়। তবে এখন নির্ধারিত কোনো সময় নেই। অতিরিক্ত যাত্রীর কারণে লঞ্চ পরিচালনা কমিটি সময় বা সিডিউল নিয়ন্ত্রণ করতে পারছে না। যাত্রী দ্বারা লঞ্চ ভরলেই গন্তব্যের উদ্দেশ্যে ছেড়ে যাচ্ছে।

মাহমুদুল হাসান নামে এক পরিদর্শক ঢাকাটাইমসকে জানান, অতিরিক্ত যাত্রীর কারণে সময়মতো লঞ্চ ছাড়া যাচ্ছে না। লঞ্চে যাত্রী ভরে গেলে প্রশাসনই লঞ্চ ছাড়ার জন্য বলছে।

‘যাত্রীদের মানা করা সত্ত্বেও তারা ছাদে গিয়ে জায়গা দখল করে বসছে। কী করবে লঞ্চের ভেতরে জায়গা না পেয়ে ছাদে যাচ্ছে।’

ঢাকাটাইমস/১৯আগস্ট/আইএইচ/ডিএম

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত