শিক্ষার্থীদের ট্রাফিক আইন শেখাবে স্কাউট, গার্ল গাইড

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ আগস্ট ২০১৮, ২৩:৫৪ | প্রকাশিত : ১৯ আগস্ট ২০১৮, ২৩:০৩

সারাদেশে স্কাউটস এবং গার্ল গাইডের মাধ্যমে শিক্ষার্থীদেরকে ট্রাফিক আইন বিষয়ে সচেতন করতে লিফলেট বিতরণ করা হবে। সেই সঙ্গে তারা এসব নির্দেশনা মেনে চলবে মর্মে অভিভাবকদের সইও আদায় করে স্কুলে জমা দেয়া হবে।

লিফলেট বিতরণ হবে পথচারী, মোটর সাইকেল চালকসহ পরিবহনের যাত্রী এবং শ্রমিকদের মধ্যেও। এতে করে ট্রাফিক আইনের মান্য করার প্রতি জনগণের মধ্যে বোধ জাগ্রত হবে বলে আশা করছে সরকার।

রবিবার নিরাপদ সড়ক নিশ্চিত করা সম্পর্কিত এক উচ্চ-পর্যায়ের সভা থেকে এ নির্দেশনা দেওয়া হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান।

গত ২৯ জুলাই ঢাকার বিমানবন্দর সড়কে বাস চাপায় দুই শিক্ষার্থীর মৃত্যুর পরদিন থেকে টানা ছয় দিন ছাত্র আন্দোলনে নিরাপদ সড়কের দাবি উঠে এসেছে। আর সড়কের শৃঙ্খলা ফেরাতে সরকারও কঠোর হওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এরই মধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক নির্দেশনায় যত্রতত্র যাত্রী উঠানামা, লাইসেন্সহীন চালক ও ফিটনেসহীন গাড়ি বন্ধ করে দিতে, রাস্তা পারাপারে ফুটওভার ব্রিজ ব্যবহার না করলে কঠোর ব্যবস্থা নেয়ার নির্দেশ এসেছে।

এর মধ্যে আজ রবিবার স্কাউটস্ এবং গার্ল গাইডস্ এ্যসোসিয়েশনকে সম্পৃক্ত করে দেশের সব শিক্ষার্থী ও আভিভাবকদের ট্রাফিক আইন সম্পর্কে সচেতন করতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সভা বসে।

সভায় জানানো হয় যে নিরাপদ সড়ক ও মহাসড়কের শৃঙ্খলা নিশ্চিত করতে সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষ প্রধানমন্ত্রীর কার্যালয়ে তাদের কর্মপরিকল্পনা জমা দিয়েছে। এ কর্মপরিকল্পনার ভিত্তিতে করণীয় সম্পর্কে যথাশীঘ্র প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

সভায় স্কাউটস্ ও গার্ল গাইডস্ অ্যাসোসিয়েশনের সদস্যদের মাধ্যমে সারাদেশে ট্রাফিক আইন নিয়ে লিফলেট বিতরণ, জুমার নামাজের আগে মসজিদে এই লিফলেট পড়ে শুনানো; শিক্ষক বাতায়নে লিফলেটের তথ্য প্রকাশের সিদ্ধান্তও হয়।

স্কুলে প্রাত্যাহিক সমাবেশে শিক্ষার্থীদের ট্রাফিক আইন সম্পর্কে অবহিত করা, স্থানীয় প্রশাসনের মাধ্যমে গাড়ি চালকদের স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা গ্রহণ, ‘মা’ সমাবেশে ট্রাফিক আইন বিষয়ে আলোচনার জন্য নির্দেশনা দেওয়া হয়।

এ ছাড়া অনুমোদিত পরিকল্পনা লঙ্ঘন করে ভবন নির্মাণ এবং অনুমোদনের সময় পর্যাপ্ত পার্কিং দেখিয়ে পরে সীমিত করেছে, এমন বহুতল ভবন ও শপিং মলের ব্যাপারে আইনি পদক্ষেপ নিতে রাজউক-কে নির্দেশনা দেয়া হয়।

সভায় প্রধানমন্ত্রীর কার্যালয়, শিক্ষা মন্ত্রণালয়, ঢাকা মেট্রোপলিটন পুলিশ এবং বাংলাদেশ স্কাউটস-এর জাতীয় পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় আটটি বিভাগের সরকারি কর্মকর্তা এবং স্কাউট ও গার্ল গাইডস্ এ্যসোসিয়েশনের কর্মকর্তারা সংযুক্ত ছিলেন।

ঢাকাটাইমস/১৯আগস্ট/টিএ/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত