ইন্দোনেশিয়ার লম্বক দ্বীপে একইদিনে তিন বার ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ আগস্ট ২০১৮, ১১:২৯ | প্রকাশিত : ২০ আগস্ট ২০১৮, ১১:২৫

ফের ভূমিকম্পে কেঁপে উঠেছে ইন্দোনেশিয়ার লম্বক দ্বীপ। রবিবার দুপুর একটার পর থেকে রাত পর্যন্ত তিনবার শক্তিশালী ভুমিকম্পে কেঁপে ওঠে লম্বক। এছাড়া প্রতিবেশী দেশ ফিজি ও টোঙ্গা দ্বীপও এসব ভূমিকম্প অনুভূত হয়।

রবিবার স্থানীয় সময় দুপুর একটার সময় প্রথম প্রবল কম্পন অনুভূত হয় ইন্দোনেশিয়ার লম্বক দ্বীপে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ধরা পড়ে ৬.৩। যুক্তরাষ্ট্রের ভূতত্ত্ব বিভাগ জানিয়েছে, ইন্দোনেশিয়ার সেম্বালুনলাওয়াং থেকে ৬ কিমি উত্তর-পূর্বে ছিল কম্পনের উত্‍সস্থল। এই কম্পনের জেরে উত্‍সস্থলের কাছাকাছি প্রায় ১০০ বাড়ি বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। ভূমিকম্পের সময় হৃদরোগে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে।

এর প্রায় ৯ ঘণ্টা পরে আবার তীব্র কম্পনের শিকার হয় ইন্দোনেশিয়া। উৎসস্থল ছিল লম্বক দ্বীপপুঞ্জের বেলানটিং দ্বীপের চার কিমি দক্ষিণে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৯। কিছুক্ষণের মধ্যে পরপর দু’টি আফটার শকে ফের কেঁপে ওঠে লম্বক দ্বীপপুঞ্জ। এবার রিখটার স্কেলে মাত্রা ধরা পড়ে যথাক্রমে ৫.৯ ও ৫.৫। তীব্র কম্পন অনুভূত হয় বালি দ্বীপেও।

তার প্রায় দেড় ঘণ্টার মধ্যে ঘটে তৃতীয় ভূমিকম্প। এবারের উত্‍সস্থল ফিজি ও টোঙ্গা উপকূলের ৩২০ কিমি দূরে। কেঁপে ওঠে বালি দ্বীপও। সেখানে আতঙ্কে বহুতল হোটেল ছেড়ে রাস্তায় বেরিয়ে পড়েন পর্যটকরা। তবে ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

গত ৫ আগস্ট ভয়াবহ ভূমিকম্পের শিকার হয় এই লম্বক দ্বীপপুঞ্জই। এতে মারা গিয়েছিলেন ৪৬০ জন।

ঢাকাটাইমস/২০আগস্ট/একে/এমআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত