‘ভাই, লঞ্চ ছাড়ার টাইম-ট্যাবিল নাই’

বোরহান উদ্দিন, সদরঘাট থেকে
| আপডেট : ২০ আগস্ট ২০১৮, ১৭:০৩ | প্রকাশিত : ২০ আগস্ট ২০১৮, ১৬:৪২

ভাই আমনাগো (আপনাদের) নামাইয়া দিয়া আবার ঢাকা আমু (আসবো)। এহন (এখন) লঞ্চ ছাড়ার কোনো টাইম-ট্যাবিল নাই।

সোমবার বেলা তিনটার দিকে ঢাকা-পটুয়াখালী রুটের স্পেশাল লঞ্চ কাজল-৭ এর সুকানির কাছে লঞ্চ ছাড়ার নির্দিষ্ট সময় জানতে চাইলে এমন করে বরিশালের আঞ্চলিক ভাষায় জবাব দেন।

প্রিয়জনের সঙ্গে ঈদ করতে নানা ঝড়ঝঞ্ঝাট পাড়ি দিয়ে ঢাকা ছাড়ছে লাখ লাখ মানুষ। বাস, ট্রেনের পাশাপাশি অনেক মানুষ ঢাকা ছাড়েন লঞ্চযোগে। যে কারণে ঈদের সময় অন্যান্য স্থানের মত সদরঘাটেও দক্ষিণাঞ্চলের মানুষের ভীড়ে মুখরিত।

বিপুল সংখ্যক মানুষের ঈদ যাত্রা নির্বিঘ্ন করতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা দিনরাত কাজ করছেন সদরঘাটে। অন্যদিকে যাত্রী আনা নেয়ায় দুর্ভোগ কমাতে অন্যান্য সময়ের মতো এবার রবিবার থেকে স্পেশাল লঞ্চ চালু হয়েছে। তবে যাত্রী চাপ বেশি থাকায় লঞ্চ ঘাটে আসার পরই ছেড়ে দিতে হয়। যে কারণে কোন লঞ্চ কখন ছাড়বে সেটা নির্দিষ্ট করে বলা মুশকিল হয়ে পড়েছে।

কাজল-৭ লঞ্চের যাত্রী আব্দুর রশিদ ছেলে বউ, নাতনীকে নিয়ে ঈদ করতে যাচ্ছেন পটুয়াখালী। নিজে আগেভাগে ঘাটে আসলেও অন্যরা না আসায় নির্ধারিত লঞ্চ থেকে নেমে এসেছেন তিনি। পরে সবাইকে নিয়ে কাজল- ৭ এ করে বাড়ি যাচ্ছেন তিনি।

ঢাকাটাইমসকে তিনি বলেন, ‘ঈদের সময় লঞ্চ কহন (কখন) আসে, আর কহন (কখন) ছাড়া বোঝা মুশকিল। একটা মিস করছি।এহন (এখন) এইডায় (এটায়) উঠলাম, আল্লাহ ভরসা।’

পাশে থাকা এআর খান-১ লঞ্চের যাত্রী মোশারফ হোসেন ঢাকাটাইমসকে বলেন, ‘আগেরদিন ফোন করে বেলা ১১টার মধ্যে আমাদের ঘাটে থাকতে বলছে। আজকে সকালে বলছে ১২টার মধ্যে আসলেই হবে পরে বলছে ২টার মধ্যে আসেন কিন্তু ততক্ষণে ঘাটে চলে আসছি। কারণ যদি মিস হয়ে যায় তাহলে তো ঈদ যাত্রা মাটি হয়ে যাবে।’

কাজল-৭ এর সুকানি বেলায়েত হোসেন ঢাকাটাইমসকে বলেন, ‘এখন স্পেশাল ট্রিপ দিচ্ছি। পটুয়াখালী লোক নামাইয়া দিয়ে আবার আসছি। এখন ঘাট থেকে বললেই লঞ্চ ছাইড়া দিমু। আমরা আবার আজকে গিয়ে কালকে ঢাকায় থাকবো।’

জানা গেছে, ঢাকা থেকে বরিশাল, ভোলা, পটুয়াখালী, ঝালকাঠি, হুলারহাট, বগাসহ দক্ষিণাঞ্চলের বিভিন্ন নৌ-রুটে বেসরকারি লঞ্চ কোম্পানিগুলোর স্পেশাল সার্ভিস শনিবার শুরু করেছে।

যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে বাংলাদেশ অভ্যন্তরীণ নো-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিওটিএ) অধীনে থাকা সব লঞ্চ ও স্টিমার স্পেশাল সার্ভিস দিতে শুরুরু করেছে।

ঢাকাটাইমস/২০আগস্ট/বিইউ/ডিএম

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
Close