নামাজের জন্য প্রস্তুত জাতীয় ঈদগাহ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ আগস্ট ২০১৮, ১৭:০৭ | প্রকাশিত : ২১ আগস্ট ২০১৮, ১৩:৫৩
ফাইল ছবি

ঈদুল আজহার নামাজের জন্য প্রস্তুত করা হয়েছে জাতীয় ঈদগাহ। সুপ্রিম কোর্ট সংলগ্ন এই মাঠে অনুষ্ঠিত হবে দেশের প্রধান ঈদ জামাত। লক্ষাধিক মুসল্লির নামাজ আদায়ের জন্য প্রস্তুত করা হয়েছে ঈদগাহ ময়দান।

বুধবার সকাল আটটায় জাতীয় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। রাষ্ট্রপতি, মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, বিচারপতি ও কূটনীতিকসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিরা এই মাঠে ঈদের নামাজ আদায় করবেন।

সরেজমিনে দেখা গেছে, নামাজ আদায় করতে প্যান্ডেল তৈরির কাজ সম্পন্ন হয়েছে। বৃষ্টির পানি যাতে ভেতরে প্রবেশ না করে সেজন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আবহাওয়া প্রতিকূল হলে সকাল সাড়ে আটটায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে প্রথম জামাত অনুষ্ঠিত হবে।

জাতীয় ঈদগাহে দুই লাখ ৭০ হাজার ২৭৭ দশমিক ৭৫ বর্গফুট এলাকায় ত্রিপল দিয়ে ঢেকে দেওয়া হয়েছে। রোদ বৃষ্টি থেকে সুরক্ষা দিতেই এই ব্যবস্থা নেয়া হয়েছে।

মুসল্লিদের সুবিধার্থে রয়েছে ১৪০টি অজুখানা, ১০০টি ফ্লাড লাইট, ১০০টি স্ট্যান্ড ফ্যান, ৭০০টি সিলিং ফ্যান, ৭০০টি টিউব লাইট, ৬০টি জায়নামাজ প্রস্তুত রাখা হয়েছে। মুসুল্লিদের প্রবেশের জন্য তিনটি গেট খোলা থাকবে। থাকছে ৫৪০ বর্গফুট ডিজিটাল ব্যানার, লোকেশনসহ ১৮ বর্গমিটার ডিসপ্লে বোর্ড।

সংশ্লিষ্টরা জানান, জাতীয় ঈদগাহে এক সঙ্গে এক লাখ মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। নারীদের জন্যও নামাজের ব্যবস্থা করা হয়েছে। এজন্য পর্দা দিয়ে ভালভাবে প্যান্ডেল করা হয়েছে। পাঁচ থেকে ছয় হাজার নারী এখানে নামাজ আদায় করতে পারবেন।

মুসল্লিদের নিরাপত্তা নিশ্চিতে মাঠকে কেন্দ্র করে কড়া নিরাপত্তাবলায় তৈরি করা হবে। এজন্য র‌্যাব এবং পুলিশের কঠোর নজরদারি থাকবে।

ঢাকাটাইমস/২১আগস্ট/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত