ঈদের দিন হালকা বৃষ্টির আভাস

এম গোলাম মোস্তফা, ঢাকাটাইমস
| আপডেট : ২১ আগস্ট ২০১৮, ১৭:০৬ | প্রকাশিত : ২১ আগস্ট ২০১৮, ১৪:৪৩

খটখটে রোদে গত কয়েকদিনের গা পোড়ানো সূর্যের তাপ কমে এসেছে। মৌসুমি বায়ু সক্রিয় থাকায় আকাশেও মেঘের আনাগোনা। চলতি ভাদ্র মাসে তেমন বৃষ্টির দেখা না মিললেও গত দুইদিন ধরে দেশে বিরাজ করছে স্বস্তিদায়ক আবহাওয়া। ক্ষণে ক্ষণে দু’চার পশলা বৃষ্টিও হচ্ছে। ফলে গরম না থাকায় ঈদের আনন্দে যোগ হতে পারে বাড়তি মাত্রা।

আবহাওয়া অধিদপ্তর বলছে, বুধবার ঈদের দিনসহ পরবর্তী কয়েকদিন দেশের বিভিন্ন স্থানে ‘হালকা’ বৃষ্টিপাত হতে পারে। তবে বৃষ্টিপাত হলেও ঈদুল আজহার দিন সারাদেশে বৈরি থাকবে না আবহাওয়া।

আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুস ঢাকাটাইমসকে বলেন, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি বাংলাদেশের ওপর প্রভাব বিস্তার করলে প্রচুর পরিমাণ বৃষ্টিপাত হতো, কিন্তু সেটি স্থলনিম্নচাপে পরিণত হয়েছে। ফলে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, ‘বুধবার সকাল থেকে চট্টগ্রাম, বরিশাল, রংপুর ও খুলনা বিভাগে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হবে। আর ঢাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে দুপুরের পর থেকে সারা দেশেই বৃষ্টির প্রবণতা বাড়তে পারে।’

আগামী ২৪ ঘন্টার আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারীবর্ষণ হতে পারে।

এদিকে মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে। উত্তর পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উড়িষ্যা উপকূল এলাকায় অবস্থানরত লঘুচাপটিও স্থলনিম্নচাপে পরিণত হয়ে ভারতের ছত্রিশগড় এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো সিলেটে ৩৫ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৩ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার সারা দেশে দিনের এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে বলেও জানাচ্ছে আবহাওয়া অফিস।

ঢাকাটাইমস/২১আগস্ট/জিএম/ডিএম

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
Close