পর্তুগালে প্রবাসী বাংলাদেশিসহ মুসলমানদের ঈদুল আজহা পালন

রনি মোহাম্মদ, লিসবন (পর্তুগাল) থেকে
| আপডেট : ২১ আগস্ট ২০১৮, ২৩:০৩ | প্রকাশিত : ২১ আগস্ট ২০১৮, ২২:০১

যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য, ত্যাগের মহিমা ও উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পর্তুগালে পালিত হয়েছে পবিত্র ঈদুল আজহা।

মঙ্গলবার রাজধানী লিসবন, বাণিজ্যিক বন্দর নগরী শহর পোর্তো, পর্যটন ও কৃষি সমৃদ্ধ শহর আলগ্রাব, স্থাপত্য নগরী কোইমব্রাসহ বাংলাদেশি অধ্যুষিত পর্তুগালের লিসবনের মাতৃ মনিজ পার্কের মাঠে প্রবাসী বাংলাদেশিরা ঈদের নামাজ পড়েন।

লিসবনে সকাল ৮টায় অনুষ্ঠিত ঈদুল আজহার জামাত পরিচালনা করেন লিসবন বাইতুল মোকাররম মসজিদের খতিব মাওলানা আবু সায়িদ। নামাজ পূর্বে ঈদ আজহার তাৎপর্য নিয়ে বয়ান করেন মাওলানা ইব্রাহিম মোল্লা।

এখানে পর্তুগালের নিযুক্ত বাংলাদেশের দূতাবাসের রাষ্টদূত মো. রুহুল আলম সিদ্দিকী, দূতাবাসের প্রথম সচিব মো. হাসান আব্দুল্লাহ তৌহিদসহ দূতাবাসের কর্মকর্তা এবং পর্তুগাল কমিনিটির বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও আঞ্চলিক সংগঠনের নেতৃবৃন্দসহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি নামাজে অংশ নেন।

এছাড়াও বাণিজ্যিকবন্দর নগরী ও বাণিজ্যিক শহর পোর্তোর বাঙালি অধ্যুষিত রুয়া দে লউরেইরোর হযরত হামজা (র.) মসজিদে ঈদুল আজহার দুইটি জামাত অনুষ্ঠিত হয়। এ সময় পোর্তোর বাংলাদেশ কমিনিটির নেতৃবৃন্দসহ ঈদের জামাতে পোর্তোয় বসবাসরত বাংলাদেশি বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেন। এ সময় প্রবাসী বাংলাদেশিদের পাশাপাশি আফ্রিকা এবং পশ্চিমা বিশ্বের বিভন্ন দেশের অন্যান্য কমিউনিটির ধর্মাবলম্বী মুসলমানদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে ঈদের জামাত গুলোতে। রং-বেরঙের বাহারি পোশাক গায়ে ঈদের নামাজ আদায় করেন বিভিন্ন দেশের মানুষ। ঈদগায়ে সৃষ্টি হয় এক উৎসবমুখর পরিবেশ।

এছাড়া লিসবনের সেন্ট্রাল জামে মসজিদে দুইটি, ওধিবিলাস ঈদগাঁও একটি, ওধিবিলাস জামে মসজিদে দুইটি, আমাদোরার জামে মসজিদে, রিবাইরালো বাংলাদেশি জামে মসজিদ, লংগাইরা-আলমোগরাভ, আলগ্রাবে বাঙালি অধ্যুষিত এলাকায়, কাসকাইস বাংলাদেশি জামে মসজিদে একটি ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

বন্দর নগরী ও বাণিজ্যিক শহর পোর্তোর মিনদেলো পাইকারি বাজার মসজিদে একটি, কোইমব্রা জামে মসজিদে সকাল একটি ঈদের জামাত সহ পর্তুগালের বিভিন্ন শহরের আশ-পাশের বিভিন্ন মসজিদেও উল্লেখযোগ্য বিপুল সংখ্যক মুসলমান ঈদ উৎসব পালন করেন।

ঢাকাটাইমস/২১আগস্ট/প্রতিনিধি/ইএস

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :