ফ্রান্সে প্রবাসী বাংলাদেশিসহ মুসলমানদের ঈদুল আজহা পালন

ইউরোপ ব্যুরো প্রধান, ঢাকাটাইমস
| আপডেট : ২২ আগস্ট ২০১৮, ২৩:০০ | প্রকাশিত : ২১ আগস্ট ২০১৮, ২২:৫৬

যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে মঙ্গলবার ফ্রান্সে পালিত হয়েছে পবিত্র ঈদুল আজহা। এবার ঈদে বাংলাদেশিদের পরিচালিত তিনটি মসজিদে একাধিক জামাত অনুষ্ঠিত হয়। এ সময় আনন্দঘন পরিবেশে শিশু কিশোর সহ নানা বয়সের ও নানা শ্রেণি পেশার মানুষ ঈদগাহে উপস্থিত ছিলেন।

ঈদের সব জামাতে ছিল উপচেপড়া ভিড়। এসব জামাতে বাংলাদেশি ছাড়াও অন্য মুসলিম কমিউনিটির মুসল্লিদের উপস্থিতি ছিল লক্ষ্যণীয়। বিপুলসংখ্যক বাংলাদেশি নারীও ঈদের নামাজ আদায় করে পরস্পর ঈদের আনন্দ ভাগাভাগি করে নেন। প্যারিসের বাংলাদেশি জামে মসজিদ ওবারভিলিয়ে, মেট্রো হুশ মসজিদ ও স্থা ইসলামিক সেন্টারে একাধিক ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

ফ্রান্সের বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা ও বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশ নেন এ সকল ঈদ জামাতে। ঈদের জামাতের পর প্রচলিত প্রথা অনুযায়ী বাংলাদেশিসহ বিশ্বের অন্য দেশের মুসল্লিরা কোলাকুলি করে ঈদের আনন্দ ভাগাভাগি করেন।

দেশীয় ঐতিহ্যবাহী পায়জামা পাঞ্জাবিতে বাংলাদেশিরা মসজিদে আসেন। নামাজ শেষে বাংলাদেশিরা একে অপরের বাড়িতে ঘুরে ঈদের আনন্দ উপভোগ করছেন। তবে ঈদ ছুটির দিনে না হওয়ায় এবার অনেকেই ঈদের আনন্দ থেকে বঞ্চিত হয়েছেন। দেশে আপনজনদের রেখে ঈদের আমেজে একটু অপূর্ণতা রয়েছে বলেও জানান অনেকে।

ঈদগাহ প্রাঙ্গণ থেকে প্রবাসীরা সুখী সমৃদ্ধ বাংলাদেশ প্রত্যাশা করেন।

ঢাকাটাইমস/২১আগস্ট/কেকে/ইএস

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত