ত্যাগের মহিমায় দেশজুড়ে ঈদ উদযাপন

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ২২ আগস্ট ২০১৮, ১৪:২৬ | প্রকাশিত : ২২ আগস্ট ২০১৮, ১২:৫৬

দেশজুড়ে পালিত হচ্ছে মুসলমানদের আত্মত্যাগের মহিমায় উজ্জ্বল পবিত্র ঈদুল আজহা। সারাদেশে ধর্মপ্রাণ মুসলমানরা মহান আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় পশু কোরবানি করেন। কোরবানির মাংস বিলিয়ে দেন আত্মীয়স্বজন থেকে শুরু করে গরীব অস্বচ্ছল মানুষদের মুখে। আর্থিক সহায়তা দেন গরীব দুঃখীদের হাতে। সকালে ঈদের জামাতের মধ্য দিয়ে দেশজুড়ে শুরু হয় মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় এ উৎসব। এতে দেশ জাতি ও মুসলিম উম্মার শান্তি ও সমৃদ্ধি কামনা করে দোয়া করেন মুসলমানরা।

এখন এক আত্মীয় ছুটছেন তাদের আরেক আত্মীয়ের বাড়িতে। কুশল বিনিময় করছেন একে অপরের। ঢাকাটাইমস প্রতিনিধিদের খবর:

দিনাজপুর

এশিয়া উপমহাদেশের সর্ববৃহৎ ঈদুল আজহার প্রধান জামাত এবার অনুষ্ঠিত হয়েছে দিনাজপুরের গোর-এ-শহীদ বড় ময়দানে। এ জামাতে অংশ নেয় প্রায় সাড়ে তিন লাখ মুসল্লি। ধনী-গরিব, উঁচু-নিচু সব ভেদাভেদ ভুলে দিনাজপুরে এ ঈদের জামাত পরিণত হয় মুসল্লিদের মিলন মেলায়।

সকাল থেকে মুসল্লিদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে এ ময়দান। সকাল ৯টায় অনুষ্ঠিত হয় এ জামাত। নামাজে অংশ নেয় বিচারপতি এনায়েতুর রহিম, জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, জেলা প্রশাসক ড. আবু নঈম মোহাম্মদ আবদুছ ছবুর, পুলিশ সুপার সৈয়দ আবু সায়েমসহ প্রায় সাড়ে তিন লাখ মুসল্লি।

এ ঈদের জামাতের নামাজ শেষে মুসল্লিম উম্মার শান্তি কামনা করে মোনাজাত করান ইমামতি মাওলানা শামসুল হক কাসেমি।

রাজশাহী

রাজশাহীর প্রধান ঈদের জামাতে সন্ত্রাসবাদ আর সহিংসতা পরিহার করে মানুষে মানুষে সম্প্রীতির আহ্বান জানালেন জামাতের ঈমাম। রাজশাহীর হজরত শাহ্মখদুম (রহ.) কেন্দ্রীয় ঈদগাহ ময়দান থেকে এই আহ্বান জানান তিনি।

রাজশাহীর কেন্দ্রীয় এই ঈদগাহে বুধবার সকাল ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন, নগরীর জামিয়া ইসলামীয়া শাহ্মখদুম (রহ.) মাদরাসার অধ্যক্ষ মাওলানা মুফতি মোহাম্মদ শাহাদাত আলী।

তার সহকারী ইমাম ছিলেন নগরীর হেতমখাঁ বড় মসজিদের ইমাম মুফতি মালানা ইয়াকুব আলী।

এখানে প্রায় ৫০ হাজার মুসল্লি একসঙ্গে ঈদের নামাজ আদায় করেন। এতে রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, রাজশাহী সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, সাবেক মেয়র মিজানুর রহমান মিনু ও মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল প্রমুখ উপস্থিত ছিলেন।

রাজশাহীতে ঈদের দ্বিতীয় প্রধান জামাত অনুষ্ঠিত হয় মহানগর ঈদগাহ (টিকাপাড়া) ময়দানে। এই জামাতও অনুষ্ঠিত হয় সকাল ৮টায়। একই সময় তৃতীয় প্রধান জামাতও অনুষ্ঠিত হয় নগরীর সাহেববাজার বড় রাস্তায়।

এছাড়া সকাল ৮টা থেকে সাড়ে ৮টার মধ্যে নগরীর ১১৮টি ঈদগাহসহ আশপাশের শতাধিক ঈদগাহে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। পরে মহান আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় সাধ্যমত পশু কোরবানি করেন মুসল্লিরা।

সিলেট

সিলেটে প্রাচীনতম ঈদগাহ হিসেবে পরিচিত সিলেটের শাহী ঈদগাহে লাখো মানুষ ঈদুল আজহার নামাজ আদায় করেন। বুধবার সকাল সাড়ে ৮টায় জামাতে অংশ নেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতসহ সিলেটের বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

নামাজে ইমামতি করেন বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম হাফিজ মাওলানা কামাল উদ্দিন। টিলায় সবুজে আচ্ছাদিত পরিবেশে শাহী ঈদগাহে ঈদের নামাজে জমায়েত মানুষের সারি পার্শ্ববর্তী কয়েকটি রাস্তা জুড়ে ছড়িয়ে পড়ে। সপ্তদশ শতাব্দীতে নির্মিত প্রাচীন ঐতিহ্যের নিদর্শন শাহী ঈদগাহে এবারে ঈদের জামাতে সিলেটের বিভিন্নস্থান থেকে হাজার হাজার মানুষ জড়ো হন।

এছাড়া দরগাহ হযরত শাহজালাল (রহঃ) জামে মসজিদে ঈদুল আজহার জামাত সকাল সাড়ে ৮ টায় ও হযরত শাহপরান (রহ.) মাজারের মসজিদ প্রাঙ্গণে সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হয়। আঞ্জুমানে খেদমতে কুরআনের উদ্যোগে সিলেট সরকারি আলিয়া মাদরাসা মাঠে ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হয়।

গোপালগঞ্জ

বাংলাদেশসহ সারা বিশ্বের সুখ ও সমৃদ্ধি কামনা করে গোপালগঞ্জে পবিত্র ঈদুল আজহার প্রধান ঈদের জামাত পৌর ঈদগাহ ময়দানে সকাল ৮টায় অনুষ্ঠিত হয়। ঈদের নামাজের ইমামতি করেন কেন্দ্রীয় কোর্ট মসজিদের ইমাম মাওলানা হাফিজুর রহমান। সকালে ঈদগাহ ময়দানে কয়েক হাজার মুসল্লি ঈদের নামাজ আদায় করেন।

নড়াইল

বাংলাদেশ ওয়ানডে ক্রিকেট দলের অধিনায়ক নড়াইল এক্সপ্রেস খ্যাত মাশরাফি বিন মর্তুজা নড়াইলে ঈদের নামাজ আদায় করেছেন। সকাল সাড়ে ৭টায় নড়াইল কেন্দ্রীয় ঈদগাহে মাশরাফি তার ছেলে সাহেল মর্তুজাকে নিয়ে ঈদের নামাজ আদায় করেন। পরে বিভিন্ন পেশার মানুষের সঙ্গে শুভেচ্ছা বিনিময় ও কোলাকুলি করেন মাশরাফি।

চাঁদপুর

চাঁদপুরে সকাল থেকেই শুরু হয় জেলা সদরসহ বিভিন্ন ঈদগাহে ঈদের জামাত। ঈদের প্রথম ও প্রধান জামাত অনুষ্ঠিত হয় সকাল পৌঁনে ৮টায় পৌর পার্ক ঈদগাহ মাঠে। জামাতে অংশ নেয় জেলা প্রশাসক মাজেদুর রহমান, পৌরসভার মেয়র নাছির উদ্দিন আহম্মেদ, প্রশাসনিক কর্মকর্তা ও মুসল্লিরা।

এছাড়াও সকাল ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয় চাঁদপুর সরকারি কলেজ মাঠে, শহরের হাসান আলী উচ্চ বিদ্যালয় মাঠ ও ঐতিহ্যবাহী বেগম জামে মসজিদে।

জয়পুরহাট

জয়পুরহাটে ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে সকাল ৮ টায় কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে। আর জয়পুরহাট চিনিকল জামে মসজিদে দুটি জামাত অনুষ্ঠিত হয়। একটি সকাল ৭ টা ৩০ মিনিটে আরেকটি সকাল ৮ টায়।

এছাড়া শহরের কালেক্টরেট ঈদগাহ, কাশিয়াবাড়ী ঈদগাহ, তালীমূল ইসলাম একাডেমী ঈদগাহ, তেঘর উচ্চ বিদ্যালয় ঈদগাহ, পুলিশ লাইন, খনজনপুর, রামদেও বাজলা সরকারি উচ্চ বিদ্যালয় সংলগ্ন ঈদগাহ, তেঁতুলতলী ঈদগাহ ও হাতিল মাংনীপাড়া ঈদগাহ ও করিমনগর লালবাজার ঈদগাহ ময়দানসহ জেলার ৪৩৩ টি ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

আরো আসছে.....

(ঢাকাটাইমস/২২আগস্ট/প্রতিনিধি/ওআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :