কোরবানির বর্জ্য অপসারণে দুই সিটির প্রায় ২১ হাজার কর্মী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ আগস্ট ২০১৮, ১৭:০৭

কোরবানির পশু বর্জ্য ২৪ ঘণ্টার মধ্যে অপসারণে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রায় ২১ হাজার পরিচ্ছন্ন কর্মী কাজ করছে। দুপুর ২টা থেকে তারা বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু করে।

এবার ঈদ উল আজহায় কুরবানি দিতে নতুন সংযুক্ত ওয়ার্ডসহ ঢাকার দুই সিটি কর্পোরেশনে এক হাজার ৫৪টি পশু জবাইয়ের স্থান নির্ধারণ করা হয়েছে। আর এসব জায়গা থেকে দ্রুততম সময়ের মধ্যে পশু বর্জ্য অপসারণে দুই সিটির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের কর্মীদের ঈদের ছুটি বাতিল করা হয়েছে। এছাড়া প্রায় পাঁচ লাখ পলিব্যাগও সরবরাহ করেছে দুই সিটি কর্তৃপক্ষ।

সিটি কর্পোরেশনের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, এবার ঢাকার দুই সিটি কর্পোরেশনে প্রায় পাঁচ লাখ পশু কুরবানি হতে পারে। এসব পশু থেকে কমপক্ষে ৩০ হাজার টন বর্জ্য সৃষ্টি হবে।

কোরবানির পশুর বর্জ্য অপসারণ কার্যক্রম গতিশীল করতে সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

আগামী ২৫ আগস্ট পর্যন্ত তারা কেউ ছুটি নিতে পারবেন না বলে জানিয়েছেন ডিএসসিসির সচিব শাহাবুদ্দিন খান।

ডিএসসিসির সচিব শাহাবুদ্দিন খান বলেন, এবার ২৪ ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণের ঘোষণা দিয়েছেন মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। এ ঘোষণা বাস্তবায়নের জন্য মঙ্গলবার থেকে ২৫ আগস্ট পর্যন্ত ডিএসসিসির কোনো কর্মকর্তা-কর্মচারী ছুটি নিতে পারবেন না। এবার নির্দিষ্ট সময়ের মধ্যে বর্জ্য অপসারণে পাঁচ হাজারের বেশি পরিচ্ছন্নতাকর্মী একসঙ্গে কাজ করবেন। তাদের সবাইকে প্রস্তুত থাকতে বলা হয়েছে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্যানেল মেয়র সদস্য জামাল মোস্তফা বলেন, ঢাকা মহানগরে বিশেষ করে ঈদুল আজহার সময় সুষ্ঠুভাবে বর্জ্য ব্যবস্থাপনা করা একটি চ্যালেঞ্জিং কাজ। তবে নাগরিকরা যাতে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে নির্বিঘ্নে ঈদের আনন্দ উদযাপন করতে পারে সে লক্ষ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশন ইতোমধ্যে সর্বাত্মক প্রস্তুতি গ্রহণ করেছে। এ বছর ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় আনুমানিক দুই লাখ ৩২ হাজার পশু কোরবানি দেওয়া হবে, যা গত বছরের তুলনায় প্রায় ১১ হাজার বেশি।

এবার কোরবানির পশু জবাই করার জন্য ঢাকা উত্তর সিটি করপোরেশন ৫৪৯টি স্থান নির্ধারণ করেছে। এর মধ্যে ১৮৩টি স্থানে নগরবাসীকে কোরবানি দেওয়ার জন্য প্যান্ডেলসহ বিভিন্ন সুবিধার ব্যবস্থা রাখা হয়েছে।

এ ছাড়া কোরবানি করা যাবে এরকম ৩৫৬টি স্থান চিহ্নিত করা ছিল। কোরবানির জন্য সর্বমোট ৮০০ জন ইমাম ও ৫০০ জন মাংস প্রস্তুতকারীকে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। পরিচ্ছন্নতা কার্যক্রম তদারকি ও ত্বরিত অপসারণ কাজের স্বার্থে সংশ্লিষ্ট কর্মকর্তাদের ওয়ার্ড-ভিত্তিক দায়িত্ব প্রদানের ব্যবস্থা গ্রহণ করা হয়।

এদিকে অভিযোগ রয়েছে, স্থান নির্ধারিত করে দেওয়ার পরও রাস্তায় রাস্তায় কোরবানি করা হয়েছে। রাজধানীর বেশ কিছু জায়গায় রাস্তার অলি-গলিতে কোরবানির পশু জবাই করতে দেখা গেছে।

ঢাকাটাইমস/২২আগস্ট/ডিএম

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

পাঁচ বছরেও শেষ হয়নি বনানীর এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের বিচার

এক হাতে ইফতারের পানির বোতল, আরেক হাতে যান চলাচলের ইশারা ডিসির

এলিফ্যান্ট রোডে বাসা থেকে শিক্ষার্থীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

ঢাকাস্থ কোম্পানীগঞ্জ উপজেলা কল্যাণ সমিতির ইফতার মাহফিল অনুষ্ঠিত

অসুস্থতার যন্ত্রণা সইতে না পেরে ছুরিকাঘাতে রিকশাচালকের আত্মহত্যা

রাজধানীর ধোলাইপাড়ে পুলিশ কনস্টেবলের স্ত্রীর ‘আত্মহত্যা’

বুধবার থেকে এক ঘণ্টা বাড়ছে মেট্রোরেল চলাচলের সময়

ঈদকে সামনে রেখে ডিবি-সাংবাদিক পরিচয়ে অপহরণের ফাঁদ

ভবিষ্যৎ নগর উন্নয়নে জাইকা ও ইঞ্জিনিয়ার ইনস্টিটিউটের সঙ্গে রাজউকের সভা

২৭ মার্চ থেকে রাত ৯টার পরও চলবে মেট্রোরেল

এই বিভাগের সব খবর

শিরোনাম :