ফরিদপুরে ব্যতিক্রমী আয়োজনে ঈদ উদযাপন

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ আগস্ট ২০১৮, ২৩:০২

ব্যতিক্রম নানা আয়োজনের মধ্য দিয়ে ফরিদপুরের বোয়ালমারীতে পালিত হলো ঈদুল আজহা। বিশেষ আয়োজনের মধ্য ছিলো চাড়ি বাইচ, বালিশ লড়াই, পানিতে হাঁস ধরা এবং তৈলাক্ত বাঁশে চড়া প্রতিযোগিতা।

ঈদের দ্বিতীয় দিন বৃহস্পতিবার বিকালে বোয়ালমারীর চতুল ও গুণবহা ইউনিয়নের চন্দনা-বাড়াশিয়া নদীতে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। গুণবহা যুব সংঘ এর আয়েজন করে।

বিকাল চারটায় চন্দনা-বাড়াশিয়া নদীতে প্রথমে শুরু হয় চাড়ি বাইচ প্রতিযোগিতা। এই প্রতিযোগিতায় নদী আশে-পাশের বেশ কিছু উৎসবমুখী মানুষ তাদের চাড়ি নিয়ে অংশ নেন। অংশ গ্রহণকারীদের উৎসাহ দিতে নদীর দুপাড়ে ও নদীর পাশে গাছে হাজারো মানুষ জড়ো হয়ে কড়তালি দিয়ে তাদের উৎসাহিত করেন।

এর পরেই আয়োজকরা নদীতে হাঁস ছেড়ে দেন। সেই হাঁসগুলো প্রতিযোগিরা নির্দিষ্ট সময়ের মধ্যে সাঁতার কেটে ধরতে শুরু করেন। এ সময় কড়তালিতে উৎসাহ দিতে থাকেন দর্শকরা।

তার পরে একই সঙ্গে দুইটি পর্ব শুরু করে কর্তৃপক্ষ। একদিকে বালিশ লড়াই আর অন্যদিকে তৈলাক্ত বাঁশ বেয়ে উঠতে শুরু করেন বেশ কিছু প্রতিযোগী। কে কার আগে বাঁশের মাথায় উঠবেন সেই চেষ্টা চলতে থাকে বেশ কিছু সময়।

ঈদের এই বিশেষ আয়োজন দেখতে আসেন দক্ষিণ কোরিয়া প্রবাসী চতুল গ্রামের মো. রফিকুল ইসলাম। তিনি ঢাকাটাইমসকে বলেন, দীর্ঘদিন দেশে বাইরে রয়েছি। ভাবতে পারিনি ঈদে এমন একটা আয়োজন দেখতে পাবো। সত্যিই ছেলে বেলার কথা মনে করিয়ে দিয়েছে এই ঈদ স্পেশ্যাল আয়োজন।

ঈদ করতে বাড়িতে আসা ঢাকার ব্যবসায়ী মো. হান্নান মোল্লা এই আয়োজন দেখে জানান, আয়োজকদের শুধু ধন্যবাদ দিলে হবে না। তারা উপস্থিত হাজারো দর্শকদের মুগ্ধ করেছে। ঈদের পর এমন আনন্দ উপভোগ করবো ভাবতে পারিনি।

ঈদের এই ব্যতিক্রম আয়োজনের অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বোয়ালমারীর উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান সৈয়দ রাসেল রেজা। তিনি বলেন, এই ধরনের আয়োজন আজ গ্রাম থেকে হারিয়ে গেছে বলেই তরুণ ও যুবসমাজ বিপথগামী হচ্ছে। তিনি বলেন, আমাদের সমাজকে মাদকমুক্ত করতে এই ধরেন আয়োজনের বিকল্প নেই।

অনুষ্ঠানে আরেক অতিথি সাবেক ছাত্র নেতা রাহাদুল ইসলাম তপন বলেন, সরকারি পৃষ্টপোষকতায় বিশেষ এই ধরনের আয়োজন সারা দেশেই গ্রাম-গঞ্জে চালু করা দরকার। এতে বাঙালি সংস্কৃর্তির চর্চা বাড়বে।

অনুষ্ঠানে শেষ পর্বে অতিথিরা প্রতিযোগিদের মধ্যে আকর্ষণীয় পুরস্কার তোলে দেন।

ঢাকাটাইমস/২৩আগস্ট/প্রতিনিধি/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :