শীতলক্ষ্যা ঘুরে আসুন ঢাকা ডিনার ক্রুজে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ আগস্ট ২০১৮, ১৬:২৬ | প্রকাশিত : ২৪ আগস্ট ২০১৮, ১৯:১১

রাজধানীর পাশে শীতলক্ষ্যায় পরিবারসহ ভ্রমণের নিয়মিত আয়োজন ‘ঢাকা ডিনার ক্রুজ’। ঈদ উপলক্ষে বিশেষ ব্যবস্থা নিয়েছে প্রতিষ্ঠানটি। বাংলাদেশ পর্যটন করপোরেশনের সহযোগিতায় এটি পরিচালনা করছে গ্রিন হলিডেজ নামের ট্যুর অপারেটর প্রতিষ্ঠান।

রাজধানীর খিলক্ষেত ৩০০ ফুট রাস্তা ধরে কাঞ্চন ব্রিজ, সেখানকার পূর্বাচল রাজউক অফিস ঘাট থেকে ছেড়ে যায় ‘ঢাকা ডিনার ক্রুজ’। এমনিতে সপ্তাহে প্রতি শুক্র ও শনিবার শীতলক্ষ্যা নদীর শিমুলিয়া বাজার ঘাট থেকে (কাঞ্চল ব্রিজসংলগ্ন) ক্রুজটি ছেড়ে যায় বিকালে, কিন্তু ঈদে ভ্রমণপিপাসুদের জন্য সকালেও একটি ট্রিপের ব্যবস্থা রাখা হয়েছে স্বল্প সময়ের জন্য (২৬ আগস্ট পর‌্যন্ত)। সকাল ৯টায় শিমুলিয়া ঘাট থেকে ছেড়ে ফিরে আসবে বিকাল ৪টায়। বিকালে ছেড়ে যাবে চারটা ৩০ মিনিটে, ঘাটে ফিরবে রাত আটটা ৩০ মিনিটে।

আপনার ছুটির দিনগুলো আনন্দময় অভিজ্ঞতায় পূর্ণ করতে ঘুরে আসতে পারেন ডিনার ক্রুজের আতিথেয়তায় শীতলক্ষ্যা।

শীতালক্ষ্যা নদীর সঙ্গে মিশে আছে বাংলা ও বাঙালির ইতিহাস–ঐতিহ্য। বাংলাদেশের বিখ্যাত মসলিন শিল্প শীতলক্ষ্যা নদীর উভয় তীরের অঞ্চলে গড়ে উঠেছিল। এখনো শীতলক্ষ্যা তার পানির স্বচ্ছতা, শীতলতা ও দুই পাশের সৌন্দর্যের জন্য সুবিদিত। ঢাকা ডিনার ক্রুজ দিযে যেতে যেতে উপভোগ করুন মুড়াপাড়া জমিদারবাড়ির ঐতিহ্য ও রূপসী জামদানি পল্লীর কারুকাজ।

প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়, ক্রুজে ওঠার সঙ্গে সঙ্গে ভ্রমণকারীদের দেওয়া হবে ওয়েলকাম ড্রিংকস। এরপর নদীপথে এগুতে থাকবে ক্রুজটি। নদীভ্রমণের সঙ্গে অতিথিদের দেখানো হবে মুড়াপাড়া জমিদারবাড়ি ও রূপসী গ্রামে জামদানি শাড়ি বোনার দৃশ্য। দুপুরে থাকছে লাঞ্চের ব্যবস্থা। আর রাতে বারবিকিউসহ ডিনার। সঙ্গে থাকবে দেশীয় গানের পরিবেশনা।

‘নদীপথে শান্তির নীড়’ স্লোগান নিয়ে চলছে এই ভ্রমণ। ঢাকা ডিনার ক্রুজের প্রজেক্ট ডিরেক্টর বোরহান উদ্দিন ঢাকাটাইমসকে বলেন, শীতলক্ষ্যা নদীর কোলঘেঁষা জামদানি পল্লী ও মুড়াপাড়া জমিদারবাড়ির ঘাটে ক্রুজটি থামবে, যা ভ্রমণকারীদের এক ভিন্ন আনন্দ দেবে।

‘ঢাকা ডিনার ক্রুজ’ সম্পর্কে বোরহান উদ্দিন বলেন, এ ক্রুজের ভেতরে রয়েছে কেবিন, ডাইনিং স্পেস, মিটিংরুম, বসার জন্য পর্যাপ্ত আসন। ক্রুজের ছাদে উঠে প্রকৃতিকে উপভোগ করার সুযোগ। ‘ডিনার ক্রুজ’ নামের মধ্যে বোঝা যায় এখানে ডিনারের ব্যবস্থা থাকবে। ভ্রমণ শেষে আবার শিমুলিয়া বাজার ফিরে আসবে।’

এখানে একই ভ্রমণে কয়েক রকমের অভিজ্ঞতা নিতে পারবে ভ্রমণকারীরা। তিনি বলেন, ‘আমাদের এ রুটটি বেছে নেওয়ার কারণ হলো- শীতলক্ষ্যা নদীর পানি ভালো। যোগাযোগ ব্যবস্থাও ভালো। তা ছাড়া ভ্রমণকারীরা এখানে জামদানি পল্লী ও মুড়াপাড়া জমিদারবাড়ি ঘুরে দেখার সুযোগ পাচ্ছে।’

এ ভ্রমণে যেতে চাইলে আগে থেকে বুকিং দিতে হবে। বোরহান উদ্দিন বলেন, ‘আসনসংখ্যা সীমিত। ৪০ জন। সেটা পূর্ণ হয়ে গেলে পরবর্তী সময়ের জন্য অপেক্ষা করতে হবে। প্রতি প্যাকেজে খরচ জনপ্রতি দুই হাজার ৫০০ টাকা।

জাতায়াত সুবিধা

অগ্রিম বুকিং সাপেক্ষে পিক-আপ ও ড্রপ সুবিধা রেখেছে কর্তৃপক্ষ। ভ্রমকারীরা চাইলে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেল ও মহাখালীর হোটেল অবকাশ থেকে গাড়িতে উঠতে পারবেন। ভ্রমণ শেষে আবার হোটেলের সামনে নামিয়ে দেয়া হবে। সে ক্ষেত্রে তাদের যাওয়া-আসার জন্য ৬০০ টাকা দিতে হবে। আর ইন্টারন্যাশনাল কনভেনশন সি‌টি বসুন্ধরার (আইসিসিবি) সামনে থেকে আনা-নেওয়ার ব্যবস্থা আাছে। এর জন্য দিতে হবে ৩০০ টাকা।

আর নিজের উদ্যোগে যেতে চাইলে- খিলক্ষেত কুড়িল ফ্লাইওভার থেকে ৩০০ ফুট রাস্তা ধরে ১০-১২ কিলোমিটার এগোলে কাঞ্চন ব্রিজ। ব্রিজ পার না হয়ে এর নিচ দিক দিয়ে পাড়ঘেঁষা রাস্তা ধরে যেতে হবে রাজউক অফিসের সামনে। এখান থেকে শীতলক্ষ্যা নদীতে যাত্রা শুরু করবে ঢাকা ডিনার ক্রুজ।

নৌভ্রমনে যা থাকবে

ক্রুজ শিপে ওঠার পরই নাশতার আয়োজন; সার্বক্ষণিক চা/কফি; অভিজ্ঞ শেফ দিয়ে মানসম্পন্ন ও সুস্বাদু খাবার; মিউজিকের ব্যবস্থা; মুড়াপাড়া জমিদারবাড়ি ও রূপসী জামদানি পল্লী ভ্রমণ; বাচ্চাদের খেলাধুলার জন্য রয়েছে কিডস জোন; সবার জন্য থাকছে টেবিল টেনিস ও ক্যারাম খেলার ব্যবস্থা; জুমার দিনে নামাজের ব্যবস্থা; কেবিনে বিশ্রামের ব্যবস্থা; সব সময়ের জন্য সাথে থাকছেন অভিজ্ঞ গাইড।

বিস্তারিত জানতে যোগাযোগ করতে পারেন এই নম্বরে।+৮৮ ০১৭৩০ ৪৫০০৯৯; +৮৮ ০১৮১৯ ২২৪৫৯৩;+৮৮ ০১৭০৮ ৪২৭৭৯৭ অথবা ভিজিট করতে পারেন www.dhakadinnercruise.com

(ঢাকাটাইমস/২৪আগস্ট/জেআর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :