নানা কর্মসূচিতে পালিত হচ্ছে ফুলবাড়ী ট্রাজেডি দিবস

নিজস্ব প্রতিবেদক, দিনাজপুর
 | প্রকাশিত : ২৬ আগস্ট ২০১৮, ১৩:৪১

নানা কর্মসূচির মধ্য দিয়ে দিনাজপুরের ফুলবাড়ীতে পালিত হচ্ছে ফুলবাড়ী ট্রাজেডি দিবস।

দিবসটি উপলক্ষে সকালে কালো ব্যাচ ধারণ, কলো পতাকা উত্তোলনের মধ্য দিয়ে আলাদাভাবে দিনের কর্মসূচি শুরু করে তেল গ্যাস খনিজ সম্পদ বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটিসহ স্থানীয় সম্মিলিত পেশাজীবী নামের আরেকটি সংগঠন।

সব দোকানপাট শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রেখে কর্মসূচিতে অংশ নেন বিভিন্ন সংগঠনসহ সর্বস্তরের মানুষ।

ফুলবাড়ী শহর রক্ষায় কয়লা তোলার চেষ্টা প্রতিরোধের শপথ নিয়েছে সম্মিলিত পেশাজীবি সংগঠন। অন্যদিকে দুর্নীতিবাজদের দায় মুক্তির আইন বাতিলের দাবির মধ্য দিয়ে দিবসটি পালন করছে তেল গ্যাস খনিজ সম্পদ বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি।

দুইটি সংগঠনের পৃথক কর্মসূচিতে মিছিলের শহরে পরিণত হয় ফুলবাড়ী শহর। সকালে বাজাররোড এলাকা থেকে প্রথমে শোক র‌্যালি বের করে স্থানীয়দের গঠিত সম্মিলিত পেশাজীবী সংগঠন।

এতে অংশ নেন সংগঠনের আহ্বায়ক পৌরসভার মেয়র মুরতুজা সরকার মানিক, সদস্য সচিব শেখ সাবীর আলী এবং মোমিনুল ইসলামসহ অন্যান্যরা।

এদিকে ঢাকা মোড় থেকে শোক র‌্যালি বের করে তেল গ্যাস খনিজ সম্পদ বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি। শহীদ স্মৃতি স্তম্ভে পুষ্পার্ঘ অর্পণ শেষে নিমতলা মোড়ে প্রতিবাদ শেষে বক্তব্য দেন তেল গ্যাস খনিজ সম্পদ বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি সদস্য সচিব অধ্যাপক আনু মোহাম্মদ, গণ সংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েত সাকি, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু, কমিউনিস্ট পার্টির নেতা শাহিন রহমান এবং বিপ্লবী ওয়াকার্স পার্টির আনসার আলী দুলাল প্রমুখ।

এশিয়া এনার্জিকে দেশ থেকে বাহিস্কার এবং ছয় দফার পূর্ণাঙ্গ বাস্তবায়নসহ দায় মুক্তির আইন বাতিলের দাবি জানিয়েছেন তারা।

জাতীয় সম্পদ রক্ষার দাবি এবং উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলনের প্রতিবাদে ২০০৬-এর এই দিনে আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে প্রাণ হারান তিনজন। আহত হন আড়াইশ’র বেশি মানুষ।

(ঢাকাটাইমস/২৬আগস্ট/প্রতিনিদধি/ওআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :