নাটোরে সড়কে ১৫ জনের মৃত্যুতে দায়ী ‘অল্পবয়সী লেগুনাচালক’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ আগস্ট ২০১৮, ২০:৩৪ | প্রকাশিত : ২৮ আগস্ট ২০১৮, ২০:২৯

ঈদের ছুটিতে নাটোরের লালপুরে সড়ক দুর্ঘটনায় ১৫ জন নিহতের ঘটনায় লেগুনা চালককে প্রাথমিকভাবে দায়ী করেছে উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি। এছাড়াও দুর্ঘটনা কবলিত বাসটির ফিটনেস ছিল না বলেও জানিয়েছেন তারা।

তদন্ত কমিটির বক্তব্য, লেগুনাচালক আব্দুর রহিম ছিলেন অদক্ষ ও অল্পবয়সী। একটি ট্রাককে ওভারটেক করতে গিয়ে ভয়াবহ এই দুর্ঘটনা ঘটে।

মর্মান্তিক ওই দুর্ঘটনায় নিহতরা সবাই লেগুনার যাত্রী ছিলেন। এর মধ্যে ২ শিশু, একই পরিবারের তিনজন ও ৬জন নারী ছিলেন।

মঙ্গলবার দুপুরে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের গঠিত ১০ সদস্যের কমিটির ৬ সদস্য নাটোরের লালপুরে দুর্ঘটনাস্থলে পৌঁছে তদন্ত কাজ শুরু করেন।

সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব শফিকুল ইসলামের নেতৃত্বে গঠিত তদন্ত কমিটির অন্য সদস্য হলেন বিআরটিএর পরিচালক (অপারেশন) সীতাংশু শেখর বিশ্বাস, গাজীপুর হাইওয়ে পুলিশ সুপার শফিকুল ইসলাম, বুয়েটের সহযোগী অধ্যাপক ও দুর্ঘটনা গবেষণা প্রতিষ্ঠানের সদস্য কাজী মোহাম্মদ সিফান নেওয়াজ, ‘নিরাপদ সড়ক চাই’এর কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এসএম আজাদ হোসেন এবং বৈশাখী টিভির হেড অব নিউজ অশোক চৌধুরী।

তদন্ত কমিটির সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন করেন এবং মানুষের সঙ্গে দুর্ঘটনা বিষয়ে কথা বলেন। এসময় তারা দুর্ঘটনাকবলিত বাসের ত্রুটি বিচ্যুতি অনুসন্ধান করেন।

তদন্ত দলের প্রধান শফিকুল ইসলাম দুর্ঘটনার জন্য প্রাথমিকভাবে লেগুনার চালককে দায়ী করেছেন। একই সঙ্গে চ্যালেঞ্জার বাসের ফিটনেস নেই বলেও জানিয়েছেন।

তিনি বলেন, দুর্ঘটনায় মৃত্যুহার কমাতে ট্রমা সেন্টার করা হবে। হাইওয়ে পুলিশকে অ্যাম্বুলেন্স দেওয়ার সুপারিশ করবে তদন্ত দল।

১০ কার্য দিবসের মধ্যে এই দুর্ঘটনা সম্পর্কে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার কথা বলা হলেও এর আগেই প্রতিবেদন জমা দেওয়া হবে বলে জানান তিনি।

পরে কমিটির সদস্যরা গণমাধ্যম কর্মীদের প্রশ্নের উত্তরে বলেন, মর্মান্তিক এ দুর্ঘটনার সুষ্ঠু তদন্ত শেষে প্রকৃত দোষীদের শাস্তি নিশ্চিতের পাশাপাশি সড়ক নিরাপদ করতে প্রয়োজনীয় সুপারিশ করা হবে। এ সময় মহাসড়ক নিরাপদ রাখতে পরিবহন খাতের সংশ্লিষ্ট সকলের নজরদারিসহ অবৈধ যানবাহন চলাচল বন্ধের আহ্বান জানান তারা।

গত শনিবার পাবনা থেকে বগুড়াগামী চ্যালেঞ্জার পরিবহনের একটি বাস কদিমচিলান এলাকায় বিপরীত দিক থেকে আসা একটি লেগুনাকে সামনে থেকে চাপা দেয়। এতে ঘটনাস্থলে ১০জন এবং হাসপাতালে নেওয়ার পর আরও ৫ জন প্রাণ হারান।

ঢাকাটাইমস/২৮আগস্ট/ডিএম

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :