পর্তুগালের আন্তঃসাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশ

রনি মোহাম্মাদ, পর্তুগাল
 | প্রকাশিত : ২৯ আগস্ট ২০১৮, ১৭:১৯

আগামী ২ সেপ্টেম্বর রবিবার পোর্তোর বাতায়লার হোটেল মুভএর স্কয়ারে দিনব্যাপী এসপাচো টিসিসিওর উদ্যোগে এবং ইউরোপীয় ইউনিয়ন, পর্তুগাল সরকার ও পোর্তো সিটি কার্পোরেশনের সহায়তায় ২০ দেশের অংশগ্রহণের মধ্যে দিয়ে নিজ নিজ দেশের সংস্কৃতি তুলে ধরার প্রয়াসে এক আন্তঃসাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এটি মূলত একটি আন্তঃসাংস্কৃতিক সন্ধ্যা, যেখানে বিভিন্ন জাতি তাদের জাতীয় সাংস্কৃতিক গ্রুপ সঙ্গীত, নাচগান, কবিতা, কারুশিল্প এবং ফ্যাশন-শো পরিবেশিত হবে।

এতে প্রথমবারের মত বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর উদ্যোগে পর্তুগাল প্রবাসী ফ‍্যাশন ডিজাইনার শারমিন মৌর পরিচালনায় সম্পূর্ণ বাংলাদেশি পোশাকের উপর একটি ফ‍্যাশন-শো, স্পেন প্রবাসী নৃত্য শিল্পী মোহনা চৌধুরী দেশীয় নৃত্য পরিবেশন ছাড়াও বাংলাদেশের সংস্কৃতির ঐতিহ্যের অংশ হিসেবে মেহেদী ডিজাইন করবেন পর্তুগালের বাংলাদেশি প্রবাসী তন্মি।

আন্তর্জাতিক এই সাংস্কৃতিক আয়োজনকে ঘিরে পোর্তো ও লিসবন শহরসহ বাংলাদেশি কমিউনিটির মধ্যে ঈদ পরবর্তী আরেকটি উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে।

বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর সভাপতি শাহ আলম কাজল বলেন, আন্তঃসাংস্কৃতিক এই আয়োজনে গত কয়েকদিন থেকেই অংশগ্রহণকারী বাংলাদেশের শিল্পী ও কলাকুশলীদের আপ্রাণ প্রচেষ্টা চলছে বিদেশের মাটিতে আমাদের দেশীয় সংস্কৃতি সুন্দরভাবে ফুটিয়ে তুলতে। তাই সবার নজর এখন আগামী ২ তারিখের অনুষ্ঠানের দিকে।

এছাড়াও ওই আন্তঃসাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর সহযোগিতায় থাকছেন, প্রধান উপদেষ্টা মোশাররফ হোসেন কিরন, জাফর আহমেদ, সাধারণ সম্পাদক আব্দুল আলিম, তোহিদুল ইসলাম, মোহাব্বত আলম টিপু, কামাল হোসেন, বেলাল হোসেন প্রমুখ।

(ঢাকাটাইমস/২৯আগস্ট/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :