চবিতে আশঙ্কজনক অবস্থায় হরিণ উদ্ধার

চবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ আগস্ট ২০১৮, ১৪:২৬

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) থেকে একটি মায়া হরিণকে আশঙ্কাজনক অবস্থায় উদ্ধার করা হয়েছে। পরে চিকিৎসার জন্য হরিণটিকে চট্টগ্রাম ভ্যাটেনারি বিশ্ববিদ্যালয়ে পাঠানো হয়।

হরিণটির কোমরে ও পেছন পায়ে আঘাতের ফলে নড়াচড়া করতে পারছে না। শরীরের বিভিন্ন জায়গায় রক্তপাতের চিহ্নও রয়েছে।

বৃহস্পতিবার চবির বিজ্ঞান অনুষদের পেছন থেকে রসায়ন বিভাগের কর্মকর্তা সুমন চৌধুরী সালেহ আহমেদ হরিণটিকে উদ্ধার করেন।

উদ্ধারকারীরা জানান, হরিণটি অনুষদের ১০৮ নং রুমের জানালায় আটকা পড়ে। আমরা সকাল সাড়ে নয়টার দিকে হরিণটিকে জানালায় ঝুলে থাকা অবস্থায় পাই। তাৎক্ষণিক চেয়ারম্যান স্যারকে অবহিত করি। পরে প্রক্টরিয়াল বডির সহায়তায় তাকে উদ্ধার করা হয়।

এ ব্যাপারে রসায়ন বিভাগের সভাপতি অধ্যাপক ড. মনির উদ্দিন বলেন, এর আগেও বিজ্ঞান অনুষদের পেছনের পাহাড় থেকে হরিণ পাওয়া গেছে। পরে আমরা উদ্ধার করে প্রাণীবিদ্যা বিভাগের সহায়তায় ছেড়ে দেই। তবে, এ হরিণটিকে আশঙ্কাজনক অবস্থায় দেখতে পেয়ে আমি নিজেই শঙ্কিত।

বিশ্ববিদ্যালয় প্রক্টর আলী আজগর চৌধুরী বলেন, রসায়ন বিভাগে একটি হরিণ আটকা পড়েছে এমন খবর পেয়ে আমরা তাকে উদ্ধার করি। হরিণটি বেশি আঘাত পাওয়ায় উন্নত চিকিৎসার জন্য পাঠানো হচ্ছে।

প্রাণীবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক আফতাব হোসেন ঢাকাটাইমসকে বলেন, উদ্ধারের সময় হরিণটি জখম ছিল। চিকিৎসার জন্য পাঠানো হয়েছে, সুস্থ হলে বনে ছেড়ে দেব।

তিনি বলেন, এটি মায়া হরিণ। এই প্রজাতির হরিণ বাংলাদেশে মহাসংকটাপন্ন প্রাণী। তাই এই প্রাণীটাকে যেন সুস্থ করে বনে পাঠানো যায়, তা অত্যন্ত জরুরি।

(ঢাকাটাইমস/৩০আগস্ট/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :