সিলেট হবে দেশের প্রথম ডিজিটাল মহানগরী: মোস্তফা জব্বার

সিলেট ব্যুরো, ঢাকাটাইমস
| আপডেট : ০২ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৩৪ | প্রকাশিত : ০২ সেপ্টেম্বর ২০১৮, ১৪:৪০

সিলেটকে দেশের প্রথম ডিজিটাল মহানগরী হিসেবে গড়ে তোলা হবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার।

রবিবার দুপুরে সিলেট হাইটেক পার্কে বিনিয়োগকারীদের বিনিয়োগে উৎসাহীকরণের লক্ষ্যে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এই অনুষ্ঠানের আয়োজন করে।

মন্ত্রী বলেন, ‘সিলেট হবে দেশের প্রথম ডিজিটাল নগরী। আর এ লক্ষ্যে সিসিটিভি ক্যামেরা স্থাপন ও কিছু সার্ভিসকে ডিজিটালাইজেশনের মাধ্যমে ছোট পরিসরে কাজও শুরু হয়েছে।’

সিলেট হাইটেক পার্ক নির্মাণ কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে জানিয়ে মোস্তফা জব্বার বলেন, সিলেট ইলেকট্রনিক সিটি নির্মাণ কাজ শেষ হলে এখানে প্রায় ৫০ হাজার মানুষের কর্মসংস্থান হবে। এছাড়া এখানে উৎপাদিত ডিভাইসের বাজার ভারতের সেভেন সিস্টারেও সম্প্রসারণ করা হবে।

মোস্তফা জব্বার বলেন, তথ্যপ্রযুক্তি খাতে দেশ অনেক এগিয়ে যাচ্ছে। ২০০৮ সালে দেশে চার কোটি ৫৬ লাখ মানুষ মোবাইল ফোন ব্যবহার করতো, আর এখন ১৫ কোটি অতিক্রম করেছে। আর সে সময়ে মাত্র ৮ লাখ মানুষ ইন্টারনেট গ্রাহক ছিল, এখন সেটা ৯ কোটিতে পৌঁছেছে। এতেই বুঝা যায় মানুষ তথ্য প্রযুক্তি ব্যবহারে কতটা এগিয়েছে।

ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মো. নজিবুর রহমান, আইসিটি বিভাগের সচিব জুয়েনা আজিজ, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, প্রকল্প পরিচালক মো. গোলাম সরওয়ার ভুঁইয়া, হাইটেক পার্ক সিলেট প্রকল্পের প্রধান পরামর্শক স্থপতি ইকবাল হাবিব ও সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি খন্দকার শিপার আহমদ প্রমুখ।

ঢাকাটাইমস/২সেপ্টেম্বর/এমআর

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :