পর্তুগালে আন্তঃসাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশ

রনি মোহাম্মাদ, পর্তুগাল
 | প্রকাশিত : ০৪ সেপ্টেম্বর ২০১৮, ১৮:৩৪

বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে পর্তুগালের বন্দর নগরী পোর্তোর বাতায়লার হোটেল মুভএর স্কয়ারপ্রচায় এসপাচো টিসিসিও ইউরোপীয় ইউনিয়ন, পর্তুগাল সরকার ও পোর্তো সিটি কার্পোরেশনের সহায়তায় বাংলাদেশসহ প্রায় ২০টি দেশ নিজ দেশের সংস্কৃতি ও ঐতিহ্য নিয়ে রবিবার দিনব্যাপী অনুষ্ঠিত হয় পর্তুগাল আন্তঃসাংস্কৃতিক অনুষ্ঠান'১৮।

এসপাচো টিসিসিও সংস্থার প্রধান নির্বাহী জর্জ-এর মনমুগ্ধকর উপস্থাপনায় পর্তুগালের ঐতিহ্য গ্রাম্য সংস্কৃতি একটি গান দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়।

এর পর ব্রাজিল, কলম্বিয়া, কাবু ভেরর্দে, জাপান, এঙ্গোলা, রাশিয়া, বাংলাদেশ, ইউক্রেন, মোজাম্বিক, সেনেগালসহ প্রায় ২০টি দেশ তাদের নিজ নিজ সংস্কৃতি, গান, নাচ, কবিতা আবৃতি ও ঐতিহ্য তুলে ধরে।

অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে শুভেচ্ছা বক্তব্যে প্রথমবার আন্তঃসাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশ অংশগ্রহণ করায় প্রবাসে দেশের ঐতিহ্য-সংস্কৃতি মেলে ধরার সুযোগ করে দেয়ার জন্য আয়োজকদের ভূয়সী প্রশংসা করে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান বাংলাদেশ কমিউনিটি অব পোর্তুর সভাপতি শাহ আলম কাজল।

প্রবাসী নৃত্যশিল্পী মোহনা চৌধুরী বাংলাদেশি নাচ ও পর্তুগাল প্রবাসী ফ‍্যাশন ডিজাইনার শারমিন মৌর পরিচালনায় সম্পূর্ণ বাংলাদেশি পোশাকের উপর একটি ফ‍্যাশন-শো, প্রবাসী তন্মির বাংলাদেশের সংস্কৃতির ঐতিহ্যের অংশ হাতে মেহেদী করা বিভিন্ন আলপনা নজর কাড়ে আন্তঃসাংস্কৃতিক অনুষ্ঠানে আসা দর্শনার্থীদের।

এছাড়াও বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর সহযোগিতায় ছিলেন, প্রধান উপদেষ্টা মোশাররফ হোসেন কিরণ, সাধারণ সম্পাদক আব্দুল আলিম, তৌহিদুল ইসলাম, মোহাব্বত আলম টিপু, কামাল হোসেন, বেলাল হোসেন প্রমুখ।

(ঢাকাটাইমস/৪সেপ্টেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :