পদ্মায় বিলীন শহর রক্ষা বাঁধ, হুমকিতে অবকাশ কেন্দ্র ‘বন্ধন’

এম. মনিরুজ্জামান, রাজবাড়ী
 | প্রকাশিত : ০৫ সেপ্টেম্বর ২০১৮, ১২:৩৯

পদ্মার ভাঙনে রাজবাড়ী শহরের উপকণ্ঠে গোদার বাজার এলাকায় শহর রক্ষা বেড়ী বাঁধের ৬০মিটার অংশের ব্লক নদী গর্ভে বিলীন হয়েছে। হুমকীর মুখে পড়েছে গোদার বাজারে যশোর সেনানিবাসের ৫৫ পদাতিক ডিভিশনের নির্মিত অবকাশ কেন্দ্র ‘বন্ধন’।

মঙ্গলবার বিকাল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত নদীতে বিলীন হয়ে যায় বাঁধের ওই অংশটি। ভাঙতে শুরু করেছে নদীর তীরবর্তী বিনোদন কেন্দ্রটিও। এ নিয়ে গত ৭দিনে নদীগর্ভে বিলীন হলো শহর রক্ষা বাঁধের ১১০মিটার অংশ। ২০০৯ সালে নির্মিত বাঁধটি হঠাৎ ভেঙে যাওয়ায় আতঙ্কে দিন কাটাচ্ছেন নদীর তীরবর্তী এলাকাবাসী। হুমকীতে রয়েছে বহু স্থাপনা।

মঙ্গলবার রাত সাড়ে ৯টার দিকে অবকাশ কেন্দ্র ‘বন্ধন’ সংলগ্ন স্থানে তীব্র ভাঙনের সৃষ্টি হয়। মূহুর্তে নদী তীর রক্ষা বাঁধের ধ্বসে নদী গর্ভে বিলীন হয়ে যায়। দ্রুত ভাঙন প্রতিরোধ করা না হলে অবকাশ কেন্দ্র বন্ধনসহ আশপাশের এলাকা নদী গর্ভে বিলীন হওয়ার আশঙ্কা করছেন স্থানীয়রা।

গোদার বাজার এলাকায় ঘুরতে আসা রাহুল দাস বলেন, নদী ভাঙনের তীব্রতা ভয়াবহ। এভাবে ভাঙতে থাকলে ২-৩দিনের মধ্যেই বিলীন হয়ে যাবে নদীর তীরবর্তী এই বিনোদন কেন্দ্রটি।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী প্রকাশ কৃষ্ণ সরকার বলেন, মঙ্গলবার নদী ভাঙনের তীব্রতা ছিল ভয়াবহ। ব্লক দিয়ে নির্মিত অংশের প্রায় ৬০ মিটার নদীগর্ভে বিলীন হয়েছে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। তারা আগামীকাল ভাঙন এলাকা পরিদর্শন করবেন।

এ বিষয়ে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের প্রতিমন্ত্রী এবং রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য কাজী কেরামত আলী বলেন, তিনি এবং জেলা প্রশাসক বুধবার (আজ) ঘটনাস্থল পরিদর্শনে যাবেন। পরিদর্শনের পর প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

এর আগে গত ২৬ আগস্ট গোদার বাজারের মোস্তফার ইটভাটা সংলগ্ন এলাকায় এলাকার একই ভাবে ৫০ গজ স্থান নদী তীর রক্ষা বাঁধের ধ্বসে নদী গর্ভে বিলীন হয়।

রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী প্রকাশ কৃষ্ণ সরকার জানান, মোস্তফার ভাটা এলাকার ভাঙ্গণ প্রতিরোধে বালু ভর্তি জিও ব্যাগ ফেলা শুরু হয়েছে। তবে বিকালে থেকে অবকাশ কেন্দ্র ‘বন্ধন’ সংলগ্ন এলাকায় ধ্বস দেখা দিয়েছে। বিষয়টি উদ্ধর্তন কর্মকর্তাদের অবহিত করা হয়েছে। মূল নদীতে তীব্র স্রোত এবং হঠাৎ পানি বৃদ্ধির কারণে এই ধ্বসের ঘটনা ঘটেছে।

উল্লেখ্য, ২০১৪ সালে বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশনের জিওসি এবং এরিয়া কমান্ডার চট্টগ্রাম হিসেবে মেজর জেনারেল এস এম মতিউর রহমান, এএফডব্লিউসি, পিএসসি অবকাশ কেন্দ্র ‘বন্ধন’ আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন ঘোষণা করেন।

(ঢাকাটাইমস/০৫সেপ্টেম্বর/প্রতিনিধি/ওআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :