যেমন দেখতে নতুন আইপ্যাড (ভিডিও)

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৪৯

১২ সেপ্টেম্বর উন্মুক্ত হচ্ছে অ্যাপলের নতুন ট্যাব আইপ্যাড প্রো ১২.৯। এর আগেই অনলাইনে ফাঁস হয়েছে। এদিন ক্যালিফোর্নিয়ার অ্যাপেল পার্কের স্টিভ জবসের থিয়েটারে এই ইভেন্ট অনুষ্ঠিত হবে। নতুন আইপ্যাডে যোগ হয়েছে ফেস আইডি। এই প্রথম কোন আইপ্যাডে ফেস আইডি থাকবে। তবে সম্প্রতি লঞ্চ হওয়া আইফোনের মতই আইপ্যাড প্রো ১২.৯ এ বাদ গেছে হেডফোন জ্যাক।

জনপ্রিয় টেক ওয়েবসাইট মাই স্মার্ট প্রাইজে নতুন নতুন আইপ্যাডের একটি ছবি ও একটি ভিডিও প্রকাশিত হয়েছে। এই ভিডিওতে সব দিক থেকে নতুন এই ডিভাইসটি দেখা গিয়েছে। ইউটিউবে দেখা যাবে এই ভিডিও।

এই ছবিতে দেখা যাচ্ছে আগের থেকে নতুন এই আইপ্যাডের অনেক ছোট হয়েছে। ডিসপ্লের নিচে কোন বাটন দেখা যায়নি। এর ফলেই বিশেষজ্ঞরা মনে করছেন নতুন আইপ্যাড প্রো ১২.৯(২০১৮) তে ফেস আইডি যোগ করেছে অ্যাপেল।

ফাঁস হওয়া ভিডিওতে দেখা গিয়েছে নতুন আইপ্যাডের নিচে চার্জিং পোর্ট ও স্পিকার গ্রিল থাকবে। তবে কোন হেডফোন জ্যাক দেখা যায়নি।

নতুন আইপ্যাডের পিছনে একটি ক্যামেরা দেখা গিয়েছে। আর রয়েছে অ্যাপলের লোগো এই ডিভাইসের পিছনের দিক বেশ ছিমছাম রাখার সিদ্ধান্ত নিয়েছে অ্যাপেল।

নতুন অ্যাইপ্যাডের ল্যান্ডস্কেপ মোডে ফেস আইডি কাজ করবে না বলে জানা গিয়েছে। একই সঙ্গে স্মার্ট কানেক্টারের স্থান পরিবর্তন হওয়ায় এবার থেকে পোট্রেট মোডে এক্সটারনাল কি বোর্ড ব্যবহার করা যাবে। এর ভলিউম বাটনগুলো ডিভাইসের ডান দিকে থাকবে।

(ঢাকাটাইমস/৫আগস্ট/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা