ভুয়া মেডিকেল পরীক্ষা-ভিসা দেখিয়ে টাকা হাতাতো তারা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৪৯ | প্রকাশিত : ০৫ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৪০

গ্রামে-গ্রামে দালাল নিয়োগ করে বিদেশ পাঠানোর নামে সাধারণ মানুষদের টার্গেট করত তারা। ঢাকায় এনে ভুয়া মেডিকেল করাতো। পরে পাসপোর্ট করিয়ে ভুয়া ভিসাও সম্পন্ন করত তাদের। সবশেষ ইমিগ্রেশনের কার্ড হাতে দেখিয়ে কুয়েত পাঠানোর নামে হাতিয়ে নিত বড় অঙ্কের টাকা। আর এভাবেই তারা নিঃস্ব করে আসছিল নিরীহ মানুষদের। কিন্তু চক্রটি ধরা পড়ে যায় সিআইডির জালে। এখন তাদের মূলহোতাকে গ্রেপ্তারের চেষ্টা চলছে।

বুধবার বিকালে রাজধানীর মালিবাগে সিআইডি কার্যালয়ে এসব তথ্য জানান সিআইডির ঢাকা মেট্টো দক্ষিণের বিশেষ পুলিশ সুপার ইনামুল কবির।

এই প্রতারক চক্রটির নয় সদস্যকে রাজধানীর নিকুঞ্জ এলাকা থেকে মঙ্গলবার দিবাগত রাত সাড়ে আটটায় গ্রেপ্তার করা হয়। এরা হলো- শরীফুল ইসলাম সজীব, গোলাম মোস্তফা, মোকলেছুর রহমান, আসাদুল হক, আলতাফ হোসেন ওরফে রাজীব, আসাদুজ্জামান বাবু ওরফে আজীজ, আব্দুল কাদের সরকার ওরফে নুরন্নবী ওরফে রতন, আবুল কালাম আজাদ ওরফে হাসান ওরফে বুলেট ও জাহাঙ্গীর আলম।

ইনামুল কবির জানান, গ্রেপ্তারকৃতরা সবাই স্বল্প-শিক্ষিত। তারা বিভিন্ন দেশে লোক পাঠানোর নাম করে টাকা হাতিয়ে নিত। চক্রটি সাত যুবককে কুয়েত পাঠানোর নাম করে ২০ লাখ টাকা হাতিয়ে নিয়েছে। তাদেরর প্রত্যেকের কাছ থেকে তারা ৪ লাখ ২০ হাজার করে টাকা নিত। সে চুক্তিও হয়েছিল। চুক্তির অংশ হিসেবে তারা ২০ লাখ টাকা হাতিয়ে নিয়েছে। কিন্তু বাকি টাকা বিদেশে পাঠানোর দিন তারা নিত। তবে চক্রটি এখন পর্যন্ত কাউকে বিদেশ পাঠায়নি।

তিনি বলেন, ‘ভিসাগুলো আমরা যাচাই করেছি সেগুলো ভুয়া। এ প্রতারক চক্র এখন পর্যন্ত কাউকেই বিদেশে পাঠাতে পারেনি। তারা বিদেশ পাঠানোর নাম করে এই পর্যন্ত ১৫ থেকে ২০ জনের কাছ থেকে কয়েক লাখ টাকা হাতিয়ে নিয়েছে। এদের একজন মূলহোতা আছে। তাকে গ্রেপ্তারের চেষ্টা চলছে। গ্রেফতারকৃতদের অাদালতে পাঠানো হয়েছে। এ ঘটনায় খিলক্ষেত থানায় একটি মামলা হয়েছে।

তিনি আরো বলেন, যারা চক্রটির হাতে প্রতারিত হয়েছে তারা আদালতে আবেদন করলে উদ্ধারকৃত টাকা ফেরত দেয়া হবে। এর নেপথ্যে যারা রয়েছে তাদেরও ধরা হবে।

ইনামুল কবির জানান, চক্রটির নিকুঞ্জের অফিস থেকে ২৫টি পাসপোর্ট জব্দ করা হয়েছে। তার মধ্যে নয়টি ভুয়া। বাকিগুলোর মধ্যে ১০টিতে ভুয়া ভিসা লাগানো। এছাড়া সাত লাখ ৯৫ হাজার টাকা ও ১০টি মোবাইল উদ্ধার করা হয়েছে। তারা জনশক্তি অফিস থেকে দেয়া বিদেশ গমনের অনুমতি কার্ডও জাল করেছিল। সেগুলো জব্দ করা হয়েছে।

এ প্রতারক চক্রটি বিভিন্ন জাতীয় পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে পরে বিজ্ঞাপনের সূত্র ধরে আসা ব্যক্তিদের বিদেশ পাঠানোর নাম করে টাকা হাতিয়ে নেয়। গ্রেপ্তারদের মধ্যে কেউ পরিচালক, কেউ কর্মচারী আবার কেউ পার্টনার বলেও জানান সিআইডির এই বিশেষ পুলিশ সুপার।

সংবাদ সম্মেলনে সিআইডির ঢাকা মেট্টো দক্ষিণের রমনা ইউনিটের সিনিয়র সহকারী পুলিশ সুপার জহিরুল ইসলাম, সিআইডির মিডিয়া বিভাগের সিনিয়র এএসপি শারমিন জাহান, ঢাকা দক্ষিণের এসআই ও মামলার তদন্তকারী গৌতম কুমার শীলসহ প্রমূখ উপস্থিত ছিলেন।

ঢাকাটাইমস/০৫সেপ্টেম্বর/এসএস/ডিএম

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

পল্লবীতে পাভেল হত্যা: নেপথ্যে মাদক ব্যবসা, গ্রেপ্তার ৮

মাদক-ইয়াবা কারবারে বদির দুই ভাইয়ের সংশ্লিষ্টতা পেয়েছে সিআইডি

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের হটলাইন থেকে গ্রাহককে ফোন, অ্যাকাউন্টের টাকা হাওয়া

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৮, মামলা ৬

ট্রেনের টিকিট কালোবাজারি গ্রেপ্তার 

এটিএম বুথের প্রহরী হত্যা: টাকা লুটের উদ্দেশ্যে নাকি ব্যক্তিগত কারণ? কী বলছে পুলিশ?

রাজধানীতে এটিএম বুথের নিরাপত্তাকর্মীকে কুপিয়ে হত্যা

কেএনএফকে সহযোগিতা, বান্দরবান থেকে একজন গ্রেপ্তার

ছেলেকে বাঁচাতে গিয়ে কিশোর গ্যাংয়ের হামলার শিকার সেই চিকিৎসকের মৃত্যু

রাষ্ট্রপতির আত্মীয় পরিচয়ে প্রতারণা, নিঃস্ব বহু ট্রাভেল ব্যবসায়ী

এই বিভাগের সব খবর

শিরোনাম :