‘আপডেট কলেজে’ পর্যটন ও হোটেল ম্যানেজমেন্টে উচ্চশিক্ষার সুযোগ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ সেপ্টেম্বর ২০১৮, ১১:১১

উচ্চমাধ্যমিক পাসের পর শিক্ষার্থীরা চিন্তিত হয়ে পড়েন কোন বিষয়ে তার উচ্চশিক্ষা গ্রহণ করা উচিত। কোনটিতে তিনি তার মেধার স্বাক্ষর রাখতে পারবেন। নিকট আত্মীয় অভিভাবকরা শিক্ষার্থীদের দিয়ে থাকেন নানা পরামর্শ। তবে বিশ্বায়নের এই যুগে সবাই একমত যে, একজন শিক্ষার্থীর তার ক্যারিয়ারের দিকে লক্ষ্য রেখেই উচ্চশিক্ষার বিষয় নির্বাচন করা উচিত।

গতানুগতিক বিষয়ে নিজেকে আবদ্ধ না করে বরং যুগের চাহিদা অনুযায়ী নিজেকে প্রস্তুত করাই বাঞ্ছনীয়। কর্মসংস্থানের সাথে সামঞ্জস্যপূর্ণ শিক্ষা গ্রহণ না করলে উচ্চশিক্ষা গ্রহণের পরও অনেককে বেকার থাকতে হয়।

বর্তমান সময়ে তাই তরুণদের শিক্ষা গ্রহণের ক্ষেত্রে অনেক বেশি সচেতন হতে হয়। এই সময়ে এসে কর্মসংস্থানের জন্য অপেক্ষা না করতে চাইলে তার জন্য পড়ালেখার একটি আদর্শ বিষয় হতে পারে পর্যটন খাত।

দেশ-বিদেশের বর্তমান প্রেক্ষাপটে অতি গুরুত্বপূর্ণ একটি বিষয় ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট।

যারা কর্পোরেট চাকরির কথা চিন্তা করেন তারা পর্যটনকে উচ্চ শিক্ষার প্রথম পদক্ষেপ হিসেবে বিবেচনা করতে পারেন। ট্যুরিজ্‌ম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট হচ্ছে ক্যারিয়ার ভিত্তিক প্রফেশনাল কোর্স। এই ডিগ্রি অর্জন করে একজন শিক্ষার্থী নিজেকে বিশ্বব্যাপী দ্রুত সফল ক্যারিয়ারিস্ট হিসেবে প্রতিষ্ঠিত করতে পারেন।

নেতৃত্ব, যোগাযোগ, দক্ষতা, সমালোচনামূলক চিন্তাভাবনা এবং সিদ্ধান্ত গ্রহণের মতো ব্যবসায়িক দক্ষতা অর্জন করেন ছাত্রছাত্রীরা।

এই সেক্টরে যেমন উচ্চ বেতন পাওয়া যায় অন্যদিকে রয়েছে স্মার্ট জীবনযাপনের সুযোগ। কাজেই এই খাতে ক্যারিয়ার গড়ার এখনই সময়।

পর্যটনের চাহিদা বিদেশে যেমন রয়েছে, একইসাথে রয়েছে বাংলাদেশেও। কেননা বিশ্বমানের পর্যটন শিল্পের কাতারে বাংলাদেশ এরই মধ্যে নিজেকে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছে। ইতোমধ্যে বাংলাদেশ সরকার ২০১৬ সালকে পর্যটন বছর হিসেবে ঘোষণা দিয়েছে।

দেশের জিডিপিতে বর্তমানে সব থেকে বেশি অবদান সেবা খাতের। শুধু ঢাকায় লা মেরিডিয়ান, ঢাকা ওয়েস্টিন, প্যান প্যাসিফিক সোনারগাঁ, র‍্যাডিসন, হানসা রেসিডেন্স, ঢাকা রিজেন্সিসহ আরও অনেক তারকামান সম্পন্ন হোটেল গড়ে উঠেছে। দেশের পর্যটন শিল্পের বিভিন্ন খাতে চাহিদা মেটাতে প্রচুর দক্ষ জনবল প্রয়োজন। এই দক্ষ জনবল তৈরিতে অগ্রণী ভূমিকা পালন করছে পর্যটন ও হোটেল ম্যানেজমেন্ট বিষয়টি। এ বিষয়ে উচ্চশিক্ষায় দেশের একমাত্র বিশেষায়িত প্রতিষ্ঠান ‘আপডেট কলেজ’। কলেজটির সহযোগী প্রতিষ্ঠান ঢাকার স্বনামধন্য পাঁচ তারকা হোটেল দি ওয়েস্টিন ঢাকা (THE WESTIN DHAKA)। ঢাকার প্রাণকেন্দ্র পান্থপথে আপডেট কলেজের নিজস্ব স্থায়ী ক্যাম্পাস অবস্থিত।

এখানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ৪বছর মেয়াদী বিবিএ প্রফেশনাল অনার্স ট্যুরিজ্‌ম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিষয়ে শিক্ষার্থীরা পড়াশোনা করছেন।

দেশের পর্যটন শিল্পকে বিশ্ববাজারে একটি শক্তিশালী অবস্থানে নিয়ে যাওয়ার লক্ষ্যে যাবতীয় পদক্ষেপ হাতে নিয়েছেন কলেজটির প্রতিষ্ঠাতা সভাপতি নূর আলী। তারই ধারাবাহিকতায় ২০১৫ সালে তিনি প্রতিষ্ঠা করেন আপডেট কলেজ।

পর্যটনে ক্যারিয়ার গড়তে চাইলে একজন শিক্ষার্থীর জন্য বইয়ের তাত্ত্বিক জ্ঞান যতটা প্রয়োজন তার চেয়ে বেশি প্রয়োজন কাজের প্রায়োগিক দক্ষতা।

এ ব্যাপারে আপডেট কলেজের অধ্যক্ষ সাইফুল ইসলাম বলেন, ‘আমরা একজন শিক্ষার্থীকে শুরু থেকে দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তোলার জন্য পর্যাপ্ত ব্যবস্থা হাতে নিয়েছি। সেই সাথে তাদের ক্যারিয়ার বিষয়ে সার্বিক দিকনির্দেশনা দেয়ার জন্য পর্যটন শিল্পের স্বনামধন্য ব্যক্তিবর্গের সমন্বয়ে নিয়মিতভাবে বিভিন্ন কর্মশালার আয়োজন করছি। এতে খুব সহজেই একজন শিক্ষার্থী তার ক্যারিয়ারের লক্ষ্যটা ঠিক করে নিতে পারছেন’।

পাঁচ তারকা চেইন হোটেলের পাশাপাশি ট্যুর অপারেটর, ট্রাভেল এজেন্সি, বিভিন্ন রিসোর্ট, ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্মসহ বিশ্বের বড় বড় সব এয়ারলাইন্সেও কাজের সুযোগ পান পর্যটনের শিক্ষার্থীরা। আর এই লক্ষ্যকে সামনে রেখেই কাজ করে যাচ্ছে আপডেট কলেজ। বিবিএ শেষে একজন শিক্ষার্থী আপডেট কলেজের যেসব সহযোগী প্রতিষ্ঠানে কাজের সুযোগ পান তার মধ্যে রয়েছে দি ওয়েস্টিন ঢাকা, হানসা রেসিডেন্স, ইউনিক ট্যুরস অ্যান্ড ট্রাভেলস, বোরাক ট্রাভেলস (প্রা.) লিমিটেড প্রভৃতি। এছাড়াও ইউনিক গ্রুপের আরও কয়েকটি পাঁচ তারকা মানের হোটেলের কাজ দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে।

আশা করা যাচ্ছে গ্রুপটি আগামী ৩-৪ বছরের মধ্যে এই হোটেলগুলোতে প্রায় ৫ হাজার দক্ষ জনশক্তির কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে পারবে।

আপডেট কলেজে কেন পড়বেনঃ

  • আপডেট কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত। বিবিএ সম্পন্ন করার পর আপনি অর্জন করবেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেট।
  • এখানে রয়েছে অত্যাধুনিক কম্পিউটার ল্যাব ও লাইব্রেরি।
  • দি ওয়েস্টিন ঢাকার তত্ত্বাবধানে আপডেট কলেজে গড়ে তোলা হয়েছে আদর্শ হাউসকিপিং মক-আপ রুম এবং একটি মানসম্মত কিচেন ল্যাব; যেখানে হাতে-কলমে শিক্ষার্থীরা বিষয়গুলো শিখছেন।
  • ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজ্‌ম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সম্মানিত অধ্যাপকবৃন্দ এবং দেশের স্বনামধন্য পর্যটন বিশেষজ্ঞরা আপডেট কলেজে নিয়মিত সেমিনার বক্তা হিসেবে অংশগ্রহণ করেন।
  • নিজস্ব পাঁচতারকা হোটেল ঢাকা ওয়েস্টিন এ ইন্টার্নশিপের সুযোগ পাবেন।
  • চলতি শিক্ষাবর্ষে ২০-৫০% পর্যন্ত স্কলারশিপের সুযোগ দেয়া হচ্ছে।

কোথায় ক্যারিয়ার গড়বেনঃ

  • বিবিএ শেষে আপডেটের একজন গ্রাজুয়েট হিসেবে আপনি আপডেট কলেজের অঙ্গ প্রতিষ্ঠান দি ওয়েস্টিন ঢাকা, হানসা রেসিডেন্স, ইউনিক ট্যুরস অ্যান্ড ট্রাভেলস, বোরাক ট্যুরস এন্ড ট্রাভেলস প্রভৃতিতে সহজেই কাজের সুযোগ পাবেন। এছাড়া অন্যান্য তারকামান সম্পন্ন হোটেল, মোটেল এবং রিসোর্ট গুলোতে শিক্ষার্থীদের কর্মসংস্থানের ব্যাপারে কলেজ কর্তৃপক্ষ সার্বিক সহযোগিতা দিয়ে থাকে।
  • ২০১৮ সালের মধ্যে আরও ২১টি ফাইভ স্টার হোটেল করার পরিকল্পনা রয়েছে যেগুলো আন্তর্জাতিক চেইন হবে। সেক্ষেত্রে পর্যটন খাতে কর্মসংস্থানের ব্যাপক উন্নয়ন হবে। আর এসব কাজে প্রয়োজন হবে ট্যুরিজমে পড়ুয়া ছাত্রছাত্রীদেরই।
  • ট্যুর অপারেটর, ট্রাভেল এজেন্সি, এয়ারলাইন্স কোম্পানির উচ্চপদ গুলোতে আসীন হবেন পর্যটনের গ্র্যাজুয়েটরা।
  • দেশে দক্ষ ও মানসম্পন্ন ট্যুরিস্ট গাইডের চাহিদা বাড়ছে প্রতিনিয়তই।
  • দোভাষী, ট্যুর পরিকল্পনা, ই-টিকেটিং, পরিবহন ব্যবস্থাপনাসহ বিশাল কাজের ক্ষেত্র রয়েছে পর্যটন শিল্পে।

ভর্তির যোগ্যতাঃ

  • যেকোনো বিভাগের শিক্ষার্থী উচ্চমাধ্যমিক পাসের পর ভর্তির আবেদন করতে পারবেন।
  • Gm.Gm.wm Ges GBP.Gm.wm Dfq পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.৫০ থাকতে হবে।
  • ২০১৭ অথবা ২০১৮ সালের এইচ.এস.সি পাস হতে হবে।
  • বাংলা/ইংরেজি যে কোন একটিতে জিপিএ ৩.০০ থাকতে হবে।
  • আবেদনের শেষ সময় ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং

আপডেট কলেজের যেকোনো তথ্যের জন্য যোগাযোগ করুন-

লেভেল-১, ইউটিসি ভবন, ৮ পান্থপথ, ঢাকা-১২১৫

ফোন- ০১৭৮৬১১৫৫০০, ০১৭১৩১৭৮৯১২, ০২৯১২৭৭২০

ওয়েবসাইট- www.updatecollege.edu.bd

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :