খুলনায় দুর্যোগকালীন রেডিও যোগাযোগের মহড়া চলছে

আসাদুজ্জামান, খুলনা থেকে
| আপডেট : ০৭ সেপ্টেম্বর ২০১৮, ০৯:৩৪ | প্রকাশিত : ০৭ সেপ্টেম্বর ২০১৮, ০৯:০৯

অ্যামেচার রেডিও অ্যাসোসিয়েশন বাংলাদেশ (এআরএবি)-এর উদ্যোগে খুলনায় চলছে ‘ডিজাস্টার রেডিও কমিউনিকেশন, ড্রিল ২০১৮’। শুক্রবার সকালে খুলনার শিববাড়ি এলাকায় এই মহড়ার প্রস্তুতি শুরু হয়। মহড়ায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে ২০ জন হ্যাম অংশ নিয়েছেন। মহড়াটি চলবে খুলনার দাকোপ উপজেলায়।

প্রাকৃতিক দুর্যোগের সময় টেলিযোগাযোগ ব্যবস্থা বিকল হয়ে যায়। তখন টেলিফোন, মোবাইল ফোন কিংবা ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন থাকে। কখনো কখনো বিদ্যুৎ সংযোগও থাকে না। তখন দূর্যোগের ক্ষয়-ক্ষতি নিরূপণ এবং উদ্ধার কাজে অংশ নেয়া কঠিন হয়ে পড়ে।

দুর্যোগের অবস্থা নিরূপণ ও উদ্ধার কর্মী প্রেরণ এবং দুর্যোগের সার্বিক তথ্য তুলে ধরার জন্য প্রয়োজন হয় রেডিও যোগাযোগের। তখন সরকারি, আধা-সরকারি বাহিনী, সংস্থার সঙ্গে যোগ দেয় অ্যামেচার রেডিও অপারেটরা। যাদেরকে বলা হয় হ্যাম রেডিও অপারেটর।

হ্যাম রেডিও একটি অলাভজনক শখ। পৃথিবীর বিভিন্ন প্রান্তের মানুষের সঙ্গে অবাণিজ্যিক যোগাযোগ ও আপদকালীন সময়ে বার্তা পৌঁছে দেয়াই এর মূল লক্ষ্য।

হ্যামরা হচ্ছেন রাষ্ট্রের অঘোষিত দূত। তারা আপদকালীন সময়ে রেডিও যোগাযোগ স্থাপন করে ক্ষয়ক্ষতির প্রকৃতচিত্র তুলে ধরতে সাহায্য করে। বাংলাদেশে কয়েশ শ হ্যামরা এই কাজটি করে যাচ্ছেন।

দেশে হ্যামদের নিয়ে স্বেচ্ছাসেবী এআরএবি নিয়মিত মহড়া ও প্রশিক্ষণের আয়োজন করে থাকে। যাতে করে হ্যামরা দুর্যোগের সময় হ্যাম রেডিও দিয়ে উদ্ধার কাজে অংশ নিতে পারে। এরই ধারাবাহিকতায় খুলনার দাকোপে দুযোর্গকালীন হ্যাম রেডিও যোগাযোগের মহড়ার আয়োজন করেছে।

এ নিয়ে অ্যামেচার রেডিও অ্যাসোসিয়েশন বাংলাদেশের যুগ্ম আহ্বায়ক অনুপ কুমার ভৌমিক ঢাকাটাইমসকে বলেন, ‘হ্যামরা হচ্ছেন রাষ্ট্রের অঘোষিত দূত। তারা দুর্যোগকালীন সময়ে যোগাযোগ রক্ষা করে ক্ষয়ক্ষতির প্রকৃতচিত্র ও সূচক বা তার পরিমান তুলে ধরতে সাহায্য করেন। দূর্যোগের সময় সকল যোগাযোগ ব্যবস্থা বিকল হয়ে গেলেও হ্যাম রেডিও অপারেটর অল্প সময় তাদের নিজস্ব যোগাযোগ সক্রিয় করতে সক্ষম। ফলে এটি তখন আর শখের পর্যায়ে থাকে না বরং তখন এটি একটি অন্যতম যোগাযোগের অন্যতম মাধ্যম হয়ে ওঠে। তাই হ্যামদের নিয়ে নিয়মিত ‘লং ডিসটেন্স ডিজাস্টার রেডিও কমিউনিকেশনে’র আয়োজন করছে এআরএবি। ৭ সেপ্টেম্বর খুলনায় এই মহড়ার আয়োজন করা হয়েছে।’

এই আয়োজনের মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে দেশের শীর্ষস্থানীয় অনলাইন গণমাধ্যম ঢাকাটাইমস টোয়েন্টিফোর ডটকম এবং সাপ্তাহিক এই সময়।

(ঢাকাটাইমস/৭সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :