জনগণ ইভিএমের বিপক্ষে এটা স্পষ্ট

জিল্লুর রহমান
| আপডেট : ০৭ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৪৮ | প্রকাশিত : ০৭ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৪৫

আওয়ামী লীগ চাইছিল আগামী নির্বাচনে ইভিএম ব্যবহার করা হোক। নির্বাচন কমিশনও একরকম অনড় ছিলে কিছু আসনে এই পদ্ধতি ব্যবহার করতে। তবে কমিশনের সবাই যে এই বিষয়ে একমত নন, তাতো আমাদের জানাই ছিল। বিএনপি আর তার মিত্ররা শুরু থেকেই ইভিএম এর বিপক্ষে। বিএনপিকে পছন্দ করেন না এমন অনেকেরও আপত্তি আছে ইভিএম ব্যবহারে। তবে কয়েক দিন আগে প্রধানমন্ত্রী যখন যৌক্তিকভাবেই বললেন ইভিএম নিয়ে তাড়াহুড়োর কিছু নেই, কিছু যায়গায় পরীক্ষামূলকভাবে দেখা যেতে পারে - কার্যকর না হলে বাদ দেয়া যেতে পারে; তখনই নির্বাচন কমিশনের সুর নরম হয়ে এলো। এখন তারা বলছেন সরকার এবং রাজনৈতিক দলগুলোর ইচ্ছার ওপরই সব নির্ভর করবে।

প্রধানমন্ত্রী অবশ্য এও বলেছেন তথ্য প্রযুক্তির এই সময়ে আমাদের নানা ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার বাড়াতেই হবে। সবাই নিজ নিজ অবস্থান থেকে কথা বলছেন, কিন্তু সাধারণ মানুষ কী ভাবছেন? সেটি বোঝার জন্যই গত শুক্রবার বিকেল থেকে আজ বিকেল পর্যন্ত, পুরো এক সপ্তাহ অর্থাৎ ১৬৮ ঘণ্টা ফেসবুকে আমার অ্যাকাউন্ট এবং পেইজ থেকে একটি জরিপ চালাই। জানতে চেয়েছিলাম, আপনি কি আগামী নির্বাচনে ইভিএম চান?

জরিপে অংশ নিয়ে ভোট দিয়েছেন মোট ৫২১৪ জন। জনগণ ইভিএম -এর বিপক্ষে এটা স্পষ্ট। ৪৩৭৮ জন বলেছেন তারা ইভিএম চান না, অর্থাৎ জরিপে অংশগ্রহণকারীদের ৮৩.৯৭% ইভিএম এর বিপক্ষে। তবে পক্ষেও মানুষ আছেন। শতকরা হিসেবে তাদের সংখ্যা ১৬.০৩ ভাগ। ইভিএম ব্যবহারের পক্ষে ভোট দিয়েছেন ৮৩৬ জন।

শুধু পক্ষে বিপক্ষে ভোট দিয়েই সবাই ক্ষান্ত হননি, অনেকেই নানা মন্তব্য আর পরামর্শও রেখেছেন ওই স্ট্যাটাসগুলোতে।আপনি দেখতে চাইলে আমার টাইমলাইন বা ফেসবুক পেইজ ঘুরে আসতে পারেন।

যারা গত সাতদিন লাইক দিয়ে আর শেয়ার করে এই জরিপকে জীবন্ত রেখেছেন তাদের ধন্যবাদ। তবে সব কথার শেষ কথা, বাংলাদেশের জনগণ কি এখনও সিদ্ধান্ত গ্রহণ করবার ক্ষমতা রাখে?

জিল্লুর রহমান: তৃতীয় মাত্রার উপস্থাপক, চ্যানেল আই

সংবাদটি শেয়ার করুন

নির্বাচিত খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাচিত খবর এর সর্বশেষ

ডিজিটাল মার্কেটিং নিয়ে কাজ করছেন মাদ্রাসায় পড়ুয়া মাজিদুল হক

মুন্সীগঞ্জে ১০ কোটি টাকার পানি শোধনাগার কাজেই আসছে না

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডকে সৌর বিদ্যুৎ দিচ্ছে ‘সোলার ইলেক্ট্রো’

শ্রমিকদের ন্যূনতম মজুরি ঘোষণাসহ ৯ দাবি বাস্তবায়ন চায় শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ

শিশু নির্যাতন: শিক্ষা প্রতিষ্ঠানে বুলিং র‌্যাগিং প্রতিরোধ নীতিমালা বাস্তবায়নের আহ্বান

শহরের ব্যস্তজীবনে মানসিক স্বাস্থ্য নিয়ে ড. রাশেদা রওনকের আলোচনায় আমন্ত্রণ

২৪ ঘণ্টায় ১৩ জনের করোনা শনাক্ত

২৪ ঘণ্টায় ৯ জনের করোনা শনাক্ত

২৪ ঘণ্টায় ১৩ জনের করোনা শনাক্ত

দা‌ড়ি-গোঁফ গজাচ্ছে জান্না‌তির মুখে, প‌রিবর্তন হয়েছে কণ্ঠস্বর

এই বিভাগের সব খবর

শিরোনাম :