খুলনা-৪: আ.লীগে সালাম মুর্শেদীর অবস্থান পাকা

শেখ আবু হাসান ও সোহাগ দেওয়ান, খুলনা
 | প্রকাশিত : ০৮ সেপ্টেম্বর ২০১৮, ০৮:২৬
ফাইল ছবি

আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে খুলনা-৪ আসনে আওয়ামী লীগ ও বিএনপি থেকে নতুন মুখ দেখা যাবে। তবে আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থী সাবেক ফুটবল তারকা আবদুস সালাম মুর্শেদীকে নতুন মুখ হয়তো বলা যাবে না। কেননা মাত্রই উপনির্বাচনে তিনি আওয়ামী লীগের প্রাথী হিসেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সাংসদ নির্বাচিত হয়েছেন। আর এর মধ্য দিয়ে আগামী নির্বাচনে মনোনয়নের ক্ষেত্রে তার অবস্থান পাকা বলছেন দলের স্থানীয় কর্মীরা।

জেলার রূপসা, তেরখাদা ও দিঘলিয়া উপজেলা নিয়ে গঠিত খুলনা-৪ আসনের সাংসদ ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এম মোস্তফা রশিদী সুজা। তার মৃত্যুতে আসনটি শূন্য হলে সম্প্রতি উপনির্বাচন হয়। তবে প্রার্থী মাত্র একজন (মুর্শেদী) ছিলেন বলে তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষিত হওয়ায় ইসির তফসিল অনুযায়ী ২০ সেপ্টেম্বরের ভোটের প্রয়োজন হয়নি।

মোস্তফা রশিদী যখন জীবিত ছিলেন, তখন আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে খুলনার-৪ আসনের সম্ভাব্য প্রার্থী নিয়ে চলছিল নানা হিসাব-নিকাশ। তিনি নিজেও ছিলেন একজন সম্ভাব্য প্রার্থী। এ ছাড়া সালাম মুর্শেদীসহ নতুন-পুরনো আরও অনেককে দেখা গিয়েছিল নির্বাচনী রাজনীতির মাঠে। গত ২৭ জুলাই সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান সাংসদ মোস্তফা রশিদী সুজা।

সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশন আসনটিতে উপনির্বাচনের জন্য তফসিল ঘোষণা করলে আওয়ামী লীগের মনোনয়ন-দৌড়ে অংশ নেন প্রবীণ ও তরুণ বেশ কয়েকজন প্রার্থী। তবে সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে দলীয় হাইকমান্ড উপনির্বাচনে মনোনয়ন দেন রাজনীতিতে একবারেই নতুন মুখ আব্দুস সালাম মুর্শেদীকে।

শোনা যাচ্ছে, আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও ক্ষমতাসীন দল থেকে মনোনয়ন দেয়া হবে এই ব্যবসায়ী নেতা ও সাবেক ফুটবল তারকাকে।

সংবিধান অনুযায়ী আগামী ডিসেম্বরের শেষে কিংবা জানুয়ারির শুরুতে অনুষ্ঠিত হবে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। আসছে অক্টোবরে নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে ইতিমধ্যে নির্বাচন কমিশন জানিয়েছে।

তিন উপজেলায় বিস্তৃত খুলনা-৪ আসনে এবার ভোটার সংখ্যা ২ লাখ ৯৭ হাজার ১২০ জন। তার মধ্যে ১ লাখ ৪৯ হাজার ৬৬ জন পুরুষ ও ১ লাখ ৪৮ হাজার ৫৪ জন নারী।

স্বাধীনতার পর এ পর্যন্ত ১০টি নির্বাচনে খুলনা-৪ আসনে মোট নয়জন সংসদ সদস্য নির্বাচিত হন। তাদের মধ্যে মোস্তফা রশিদী সুজা নির্বাচিত হন তিনবার- ১৯৯১, ১৯৯৬ ও ২০১৪ সালের নির্বাচনে।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী অন্য নির্বাচনগুলোতে ১৯৭৩ সালের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের অ্যাডভোকেট মমিন উদ্দীন আহমেদ, ১৯৭৯ সালে মুসলিম লীগের খান এ সবুর, উপনির্বাচনে বিএনপির এ কে এম জিয়াউদ্দিন পল্টু, ১৯৮৬ সালের তৃতীয় জাতীয় সংসদ নির্বাচনে আট দলীয় জোটের কমরেড শেখ সাইদুর রহমান, ১৯৮৮ সালে জাপার এ কে এম মোক্তার হোসেন, ২০০১ সালে বিএনপির এম নূরুল ইসলাম, ২০০৮ সালে আওয়ামী লীগের মোল্লা জালাল উদ্দীন সংসদ সদস্য নির্বাচিত হন।

এস এম মোস্তফা রশিদী সুজার মৃত্যুর পর আওয়ামী লীগের বেশ কয়েকজন নেতা দলের মনোনয়ন-প্রত্যাশী হয়ে মাঠে নেমেছিলেন। তাদের মধ্যে ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান, প্রয়াত সংসদ সদস্য সুজার ছেলে এস এম খালিদীন রশিদী সুকর্ণ, জেলা আওয়ামী লীগ নেতা ও সাবেক সংসদ সদস্য মোলøা জালাল উদ্দীন, রূপসা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আলী আকবর শেখ, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক কামরুজ্জামান জামাল।

এই দলে এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি সালাম মুর্শেদীও ছিলেন। এবং তিনি মনোনয়ন পেয়ে উপনির্বাচনে সংসদ নির্বাচিত হন।

নিজেকে আওয়ামী লীগের একজন নতুন কর্মী হিসেবে অভিহিত করে সালাম মুর্শেদী বলেন, ‘দলীয় সভানেত্রী আমাকে খুলনা-৪ আসনের উপনির্বাচনে মনোনয়ন দিয়েছেন। দলের কেন্দ্রীয় নীতি-নির্ধারক ও খুলনার শীর্ষ নেতারা ঐক্যবদ্ধ থাকলে আগামী যেকোনো নির্বাচনে আওয়ামী লীগ জয়লাভ করবে।’

আওয়ামী লীগের প্রধান প্রতিদ্ব›দ্বী বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি থেকে এই আসনে মনোনয়ন পেতে জোর লবিং চালাচ্ছেন দুজন তরুণ প্রার্থী। তারা হলেন, বিএনপির কেন্দ্রীয় প্রযুক্তিবিষয়ক সম্পাদক শরীফ শাহ কামাল তাজ ও কেন্দ্রীয় তথ্যবিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল।

(ঢাকাটাইমস/৮সেপ্টেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

আওয়ামী লীগ নিজেদের নৌকা নিজেরাই ডুবিয়েছে: মঈন খান

দেশের মানুষকে আর বোকা বানানো যাবে না: সালাম

নির্বাচনের পর বিরোধী দলগুলোর ওপর নানা কায়দায় নির্যাতন চালাচ্ছে আ.লীগ: মির্জা ফখরুল

বিএনপিসহ গণতন্ত্রকামী জনগণকে সরকার বন্দি করে রেখেছে: রিজভী 

গণতান্ত্রিক ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারায় বিএনপি: ওবায়দুল কাদের

ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপির বৈঠক

এমপি-মন্ত্রীর স্বজনদের উপজেলা নির্বাচনে প্রার্থী হতে আ.লীগের ‘মানা’

মুজিবনগর সরকারের ৪০০ টাকা বেতনের কর্মচারী ছিলেন জিয়াউর রহমান: পররাষ্ট্রমন্ত্রী

বিএনপি নেতা হাবিব কারাগারে

উপজেলা নির্বাচন সরকারের আরেকটা ‘ভাঁওতাবাজি': আমীর খসরু

এই বিভাগের সব খবর

শিরোনাম :