মুক্তিযুদ্ধের স্টাইলে টাইগার ফুটবলারদের উদযাপন!

শেখ আদনান ফাহাদ
| আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০১৮, ১১:৪৪ | প্রকাশিত : ০৮ সেপ্টেম্বর ২০১৮, ১০:৫৮

বাংলাদেশের প্রায় মরে যাওয়া ফুটবলে নতুন প্রাণের সঞ্চার হয়েছে। দেশের মানুষ ফুটবল নিয়ে ভাবছে, উল্লাস করছে, স্টেডিয়াম আবার কানায় কানায় ভরে উঠছে। ফুটবলের নতুন জীবন প্রাপ্তিতে ভিন্ন মাত্রা যোগ করেছে মুক্তিযোদ্ধাদের অনুকরণে ফুটবলারদের বিজয় উদযাপন। বাংলাদেশ এমন এক রাষ্ট্র যার প্রতিটি কাজে মুক্তিযুদ্ধই হয় প্রধান অনুপ্রেরণা।

চলমান সাফ চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বের গুরুত্বপূর্ণ খেলায় পাকিস্তানের মুখোমুখি হয় বাংলাদেশের তরুণ দলটি। র‍্যাংকিং এ অবস্থান বাংলাদেশ থেকে পেছনে হলেও পাকিস্তানের দলটি যে দুর্বল ছিল না, সেটি তারা গ্রুপ পর্বের ম্যাচে নেপালকে হারিয়েই বুঝিয়ে দিয়েছিল।

দীর্ঘদেহী পাকিস্তানিদের দলে ইউরোপে খেলা কয়েকজন ফুটবলার আছে। তিন বছর আন্তর্জাতিক ম্যাচ খেলা থেকে বিরত ছিল পাকিস্তান, তাই র‍্যাংকিং এর এই অবস্থা। অন্যদিকে বাংলাদেশের র‍্যাংকিংও খুব একটা ভালো নয়, ১৯৮। একেবারে তলানির দিকে থাকা বাংলাদেশকেও র‍্যাংকিং দিয়ে বিচার করা ভুল হবে। বছর কয়েক আগে ভুটানের সাথে ম্যাচে হেরে আন্তর্জাতিক ফুটবল থেকে নির্বাসনে যায় বাংলাদেশ। একেবারে খাদে পড়ে যায় বাংলাদেশের ফুটবল। ফুটবল ফেডারেশনের টনক নড়ে। ভালো কোচ এবং কোচিং স্টাফ নিয়োগ দেয় বাফুফে। বাংলাদেশের খেলোয়াড়দের ক্যাম্প করতে সাউথ কোরিয়া, কাতার পাঠানো হয়। সদ্য সমাপ্ত এশিয়ান গেমসের ফুটবলে অবিশ্বাস্যভাবে বাংলাদেশ কাতারকে পরাজিত করে প্রথমবারের মত দ্বিতীয় রাউন্ডে উন্নীত হয়। এশিয়াডে থাইল্যান্ড এর সাথে ড্র করে। শক্তিশালী উজবেকিস্তান এবং নর্থ কোরিয়ার সাথে পরাজিত হলেও বাংলাদেশ লড়াকু মনোভাব প্রদর্শন করে।

এশিয়াডের দলটির অনেকেই বাংলাদেশের জাতীয় দলে খেলছে এই সাফ ফুটবলে। ভুটানকে প্রথম ম্যাচে ২-০ তে পরাজিত করে শুভ সূচনা করে বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে ভালো ফুটবল খেললেও গোল পাচ্ছিল না বাংলাদেশ। মনে হচ্ছিল ম্যাচটি ড্র হতে যাচ্ছে। ম্যাচের ৮৫ মিনিটের সময় অদম্য তরুণ তপু বর্মণ হেড করে বাংলাদেশ দলকে কাঙ্ক্ষিত গোলটি এনে দেন। আরেক বাঙালি তরুণ বিশ্বনাথ এর থ্রোয়িং গিয়ে পড়ে একেবারে পাকিস্তানী গোলপোস্টের গোললাইনের কাছে। সেখানে সৃষ্ট জটলায় ভাসমান বলে হেড দিয়ে মহা মূল্যবান গোল করেন ডিফেন্ডার তপু বর্মণ। তপু বর্মণ প্রথম ম্যাচেও পেনাল্টি থেকে প্রথম গোলটি করেছিলেন। ১-০ গোলে পাকিস্তানকে পরাজিত করে বাংলাদেশ সেমিফাইনালের পথে এগিয়ে যায়। ২০০৩ সালে প্রথমবারের মত সাফে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। মানুষ মনে করছে, এবারের দলটি চ্যাম্পিয়ন হওয়ার যোগ্যতা রাখে।

পাকিস্তানের বিরুদ্ধে ফুটবল ম্যাচে বাংলাদেশের বিজয় যেমন দারুণ আনন্দদায়ক ছিল, তার চেয়েও বোধকরি বেশি অনুপ্রেরণাদায়ী ছিল তপু বর্মণদের গোল উদযাপনের স্টাইল। সিনিয়র খেলোয়াড় ওয়ালি ফয়সালের বুদ্ধিতে তাৎক্ষণিক সিদ্ধান্তে দারুণ এক উদযাপন করে বাংলাদেশ দল। তপু বর্মণ তাঁর হাতকে রাইফেল বানিয়ে গুলি করে আর সে গুলিতে মাটিতে লুটিয়ে পড়েন ওয়ালী ফয়সাল, বিশ্বনাথ, সাদ উদ্দিনরা। ধারাভাষ্যকাররা যদিও এই উদযাপনের উল্টো ব্যাখ্যা দিয়েছেন, কিন্তু তপু বর্মণ নিজেই গণমাধ্যমকে এই উদযাপনের তাৎপর্য সম্পর্কে অবহিত করেছেন।

বিশ্বনাথ থ্রো করেছেন, তপু বর্মণ গোল দিয়েছেন, ওয়ালি ফয়সাল মুক্তিযুদ্ধের স্টাইলে গোল উদযাপনের আইডিয়া দিয়েছেন। পাকিস্তান দলের বিরুদ্ধে এর চেয়ে ভালো স্টাইল আর হতে পারত না। এই পাকিস্তানের সেনাবাহিনীকেই পরাজিত করে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর স্বাধীন রাষ্ট্র হিসেবে আবির্ভূত হয় বাংলাদেশ। পাকিস্তানের দীর্ঘদেহী সেনাদের একের পর এক যুদ্ধে পরাজিত করেছে আমাদের খর্বকায় মুক্তিযোদ্ধারা। তপু বর্মণ-বিশ্বনাথরা যেন মুক্তিযুদ্ধের স্মৃতিকে খেলায় ফিরিয়ে নিয়ে আসল। ফুটবলারও ৭১ সালে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিল। স্বাধীন বাংলা ফুটবল দল ম্যাচ খেলে অর্থ সংগ্রহ করে মুক্তিযুদ্ধের ফান্ডে জমা দিয়েছিল।

সাহস থাকলে, দেশপ্রেম থাকলে পাকিস্তান কেন, বিশ্বের যে কোনো সেনাবাহিনীকে, যে কোনো শক্তিকে পরাজিত করার সামর্থ্য রাখে বাংলাদেশের দামাল ছেলে-মেয়েরা। ক্রিকেটে পাকিস্তান, ভারত, অস্ট্রেলিয়াসহ সব পরাশক্তি নিয়মিতভাবে পরাজিত করে চলেছে বাংলাদেশ। ফুটবলেও বাংলাদেশ পিছিয়ে থাকবে না। দরকার শুধু পরিকল্পনা আর তার বাস্তবায়ন। তরুণ প্রজন্ম দেশকে ভালোবাসে। নীতিনির্ধারকরা যদি সঠিক পরিকল্পনা দিতে পারেন, প্রয়োজনীয় অর্থ ও অন্যান্য সহায়তা দিতে পারেন, তাহলে এর প্রতিদান দেয়ার দায়িত্ব কাঁধে তুলে নিতে প্রস্তুত তরুণ প্রজন্ম।

লেখক: সহকারী অধ্যাপক, সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :