বাংলাদেশের স্বপ্ন ভেঙে সেমিতে নেপাল

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১০ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৩৬ | প্রকাশিত : ০৮ সেপ্টেম্বর ২০১৮, ২১:০৩

নেপালের বিপক্ষে জয় পেলে কিংবা ড্র করতে পারলে নয় বছর পর সাফ চ্যাম্পিয়নশিপে সেমিফাইনালে উঠে যেত বাংলাদেশ। কিন্তু সেটি হলো না। সাফ সুজুকি কাপে শনিবার ‘এ’ গ্রুপের শেষ ম্যাচে নেপালের কাছে ২-০ গোলে হেরে গেল বাংলাদেশ। যার কারণে বাংলাদেশের সেমিফাইনালে ওঠার স্বপ্ন স্বপ্নই থেকে গেল। গ্রুপ পর্ব থেকেই বিদায় নিল স্বাগতিকরা। ‘এ’ গ্রুপ থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে উঠল নেপাল। আর গ্রুপ রানার আপ হয়ে শেষ চারে উঠল পাকিস্তান।

গ্রুপ পর্ব শেষে বাংলাদেশ, নেপাল, পাকিস্তান তিন দলেরই পয়েন্ট ছয় করে। কিন্তু গোল ব্যবধানে পিছিয়ে থাকায় বাদ পড়তে হয়েছে বাংলাদেশকে। এই গ্রুপ থেকে বাদ পড়া অন্য দলটি হচ্ছে ভুটান। ‘বি’ গ্রুপ থেকে সেমিফাইনাল নিশ্চিত করেছে ভারত। এই গ্রুপ থেকে অন্য কোন দল শেষ চারে খেলবে তা নিশ্চিত হবে আগামীকাল। রবিবার টুর্নামেন্টের গ্রুপ পর্বের শেষ ম্যাচে ভারতের মুখোমুখি হবে মালদ্বীপ।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটিতে এদিন বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল নেপাল। ৫১ শতাংশ সময় ধরে বল নিয়ন্ত্রণে রেখেছিল তারা। ৪৯ শতাংশ সময় ধরে বল নিয়ন্ত্রণে রেখেছিল বাংলাদেশ। নেপাল টার্গেটে শট নেয় চারটি। বাংলাদেশ টার্গেটে শট নেয় একটি।

এদিন ম্যাচের প্রথমার্ধে ১-০ ব্যবধানে পিছিয়ে ছিল বাংলাদেশ। ম্যাচের ৩৩তম মিনিটে গোলরক্ষক শহীদুল আলম সোহেলের ভুলে গোলটি হজম করে স্বাগতিকরা। বিমল ঘারতি মাগারের ফ্রি কিক থেকে উড়ে আসা বল গোলরক্ষকের হাত ফসকে গোলে চলে যায়। বিরতির পর ম্যাচের একেবারে শেষের দিকে তথা ৯০তম মিনিটে বাংলাদেশের জালে বল জড়ান নাওয়াইয়ুগ শ্রেষ্ঠা।

ভুটানের বিপক্ষে ২-০ গোলে জয়ের মাধ্যমে টুর্নামেন্ট শুরু করেছিল বাংলাদেশ। এরপর স্বাগতিকরা পাকিস্তানের বিপক্ষে ১-০ গোলে জয় তুলে নেয়। টানা দুই ম্যাচে জয় পেয়ে বাংলাদেশের সেমিফাইনালে খেলার সম্ভাবনাটা উজ্জ্বল হয়। কিন্তু শেষ ম্যাচে এসে পারল না বাংলাদেশ।

অন্যদিকে, পাকিস্তানের বিপক্ষে ২-১ গোলে হারের মাধ্যমে টুর্নামেন্ট শুরু করেছিল নেপাল। এরপর ভুটানের বিপক্ষে তারা ৪-০ গোলে জয় পায়। আর আর স্বাগতিকদের বিপক্ষেও জয় তুলে নিল তারা।

এবার তৃতীয়বারের মতো বাংলাদেশে অনুষ্ঠিত হচ্ছে সাফ চ্যাম্পিয়নশিপের আসর। এর আগে ২০০৩ সালে বাংলাদেশে অনুষ্ঠিত সাফ চ্যাম্পিয়নশিপের আসরে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। আর ২০০৯ সালে বাংলাদেশে অনুষ্ঠিত এই টুর্নামেন্টে বাংলাদেশ সেমিফাইনালে খেলেছিল।

(ঢাকাটাইমস/৮ সেপ্টেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :