‘গ্রাম উন্নয়ন ছাড়া দেশের অর্থনৈতিক মুক্তি সম্ভব নয়’

প্রতীক ওমর, বগুড়া থেকে
 | প্রকাশিত : ০৮ সেপ্টেম্বর ২০১৮, ২১:২৯

‘বাংলাদেশের অধিকাংশ মানুষ গ্রামে বাস করে। গ্রামীণ জনগোষ্ঠীই বাংলাদেশের অর্থনীতির মূল চালিকা শক্তি। তাই গ্রামের উন্নয়ন ছাড়া বাংলাদেশের অর্থনৈতিক মুক্তি অসম্ভব।

শনিবার পল্লী উন্নয়ন একাডেমির (আরডিএ) ২৮তম বার্ষিক পরিকল্পনা সম্মেলন ২০১৮-১৯ অনুষ্ঠানে একাডেমি বগুড়ার মহাপরিচালক ড. এম এ মতিন এসব কথা বলেন।

তিনি আরো বলেন, পল্লী উন্নয়ন একটি গতিশীল ও বহুমাত্রিক সামাজিক ও অর্থনৈতিক কৌশল। গ্রামীণ জনগোষ্ঠীর দারিদ্র্য বিমোচন, আত্ম-কর্মসংস্থান, আর্থ-সামাজিক ও জীবনযাত্রার মানোন্নয়নে পল্লী উন্নয়ন একাডেমী চার দশক ধরে গ্রামীণ উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে আসছে। দেশকে টেকসই উন্নয়ন ও অগ্রগতি উপহার দিতে নিরলস প্রচেষ্টা অব্যাহত রাখতে পল্লী উন্নয়ন একাডেমী বদ্ধপরিকর’।

দুই দিনব্যাপী অনুষ্ঠিত বার্ষিক পরিকল্পনা সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউটের মহাপরিচালক ও অতিরিক্ত সচিব সরদার আবুল কালাম।

তিনি বলেন ‘পল্লী উন্নয়নে গবেষণালব্ধ মডেল বা প্রযুক্তির কার্যকর সম্প্রসারণের মাধ্যমে দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত হবে, অর্জিত হবে কাঙ্খিত উন্নয়ন’।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশ রুরাল ডেভেলপমেন্ট বোর্ডের মহাপরিচালক ও যুগ্ম সচিব, সৈয়দ মজিবুল হক, বাংলাদেশ, বঙ্গবন্ধু দারিদ্র্য বিমোচন ও পল্লী উন্নয়ন একাডেমীর মহাপরিচালক ও যুগ্ম সচিব, শেখ মো: মনিরুজ্জামান।

অনুষ্ঠান পরিচালনা করেন পরিচালক প্রকল্প পরিকল্পনা ও পরিবীক্ষণ ইঞ্জিঃ নজরুল ইসলাম খান। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ড. শেখ মেহ্দী মোহাম্মদ, মো. মারুফ আহমেদ। অনুষ্ঠানে পল্লী উন্নয়ন একাডেমি, বগুড়ার পরিচালকবৃন্দ, অনুষদ সদস্যবৃন্দ, বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আগত শিক্ষকবৃন্দ, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের ব্যক্তিবর্গ, গবেষকবৃন্দ।

অনুষ্ঠানে পল্লী উন্নয়ন একাডেমির মহাপরিচালক ড. এম এ মতিন গ্রামীণ অর্থনীতিতে বিশেষ অবদান রাখায় জালি টুপির উদ্ভাব জুয়েল আকন্দের ভূয়সী প্রসংশা করেন। এ সময় তিনি বলেন, জুয়েল এই অঞ্চলের ৪ লক্ষাধিক নারীকে প্রশিক্ষণ দিয়ে রিতিমত অর্থনৈতিক বিপ্লব ঘটিয়েছেন।

ঢাকাটাইমস/০৮সেপ্টেম্বর/প্রতিনিধি/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :