গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে মেয়র খোকনের নেতৃত্বে কমিটি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০১৮, ২৩:৩১ | প্রকাশিত : ০৯ সেপ্টেম্বর ২০১৮, ২০:৩৮

গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনতে একটি কমিটি করেছে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। বাস রুট র‌্যাশনালাইজেশন নামের এই কমিটির আহ্বায়ক করা হয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকনকে।

রবিবার এক প্রজ্ঞাপনে ১০ সদস্যের এই কমিটির কথা জানিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, ঢাকা মহানগরে গণপরিবহনে শৃঙ্খলা আনা, যানজট নিরসন, কোম্পানির মাধ্যমে বাস পরিচালনা এবং সব কার্যক্রম সমন্বয়ের লক্ষ্যে এই কমিটি করা হয়েছে।

প্রজ্ঞাপনে জানানো হয়েছে, ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হকের নেয়া পদক্ষেপ বিবেচনায় কোম্পানির মাধ্যমে বাস পরিচালনা করা হবে। কমিটির কার্যক্রম প্রধানমন্ত্রী কার্যালয়, স্থানীয় সরকার বিভাগ এবং সড়ক ও মহাসড়ক বিভাগকে নিয়মিত অবহিত করতে হবে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্যানেল মেয়রকে করা হয়েছে এই কমিটির যুগ্ম আহ্বায়ক। এছাড়া কমিটির বাকি আট সদস্যে আছেন বিআরটিসি, বিআরটিএ ও রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান, ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার, পরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দিন, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি এবং কমিটির সদস্য সচিব হিসেবে রাখা হয়েছে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালককে।

প্রসঙ্গত, রাজধানীতে গণপরিবহনে নৈরাজ্যের অভিযোগ নতুন নয়। এর মধ্যেই গত আগস্ট মাসের শুরুতে বাসচাপায় দুই কলেজ শিক্ষার্থী নিহত হয়। এরপর নিরাপদ সড়কের দাবিতে নজিরবিহীন আন্দোলনে নামে শিক্ষার্থীরা।

প্রায় এক সপ্তাহ ধরে চলা আন্দোলনে অনেকটা স্থবির হয়ে পড়ে রাজধানী। এ ঘটনার পর গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনা এবং নিরাপদ সড়কের দাবিতে বিভিন্ন পদক্ষেপ নেয় সরকার। সেই পদক্ষেপের অংশ হিসেবে নতুন এই কমিটি করা হয়।

(ঢাকাটাইমস/০৯সেপ্টেম্বর/কারই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত