মেয়রের হয়ে কারাগারে আত্মীয়, ব্যবস্থা নেয়ার নির্দেশ

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ সেপ্টেম্বর ২০১৮, ১৮:৫৪

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চার মামলায় গাজীপুরের শ্রীপুর পৌরসভার মেয়র মো. আনিছুর রহমানের স্থলে তার এক আত্মীয়ের প্রক্সি দেয়া ও জামিন নামঞ্জুর হয়ে কারাগারে যাওয়ার ঘটনায় ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে আদালত। আজ সোমবার ঢাকার বিভাগীয় বিশেষ জজ মিজানুর রহমান খান রাজধানীর কোতোয়ালি ও গাজীপুরের শ্রীপুর থানাকে এই নির্দেশ দেন।

গত শনিবার (৮ সেপ্টেম্বর) মেয়র আনিছুর সরকারি সফরে নয় দিনের জন্য ইন্দোনেশিয়া যান। গতকাল রবিবার (৯ সেপ্টেম্বর) মেয়রের রূপ ধারণ করে তার আত্মীয় নূরে আলম আদালতে আত্মসমর্পণ করেন। ঢাকার বিভাগীয় বিশেষ জজ আদালতে তার সত্যতা নিশ্চিত করেন আজ।

এ সম্পর্কে দুদকের প্রসিকিউটর রুহুল ইসলাম খান বলেন, ‘আমরা একটি পত্রিকার প্রতিবেদনের মাধ্যমে জানতে পারি, আসামি আনিছুর রহমানের স্থলে তার এক আত্মীয় আত্মসমর্পণ করে কারাগারে গেছেন। তাই আমরা আজ আদালতে দরখাস্ত দেই। আজ ওই চার মামলার একটিতে সাক্ষ্য গ্রহণের দিন ধার্য থাকায় আসামিকেও আদালতে আনা হয়। বিচারক তাকে এ সম্পর্কে জিজ্ঞাসা করলে তিনি প্রক্সির কথা স্বীকার করেন।

মেয়র আনিছুর রহমানের প্রক্সি দেয়া নূরে আলাম আদালতে জবানবন্দিতে বলেন, মেয়র আনিছুরের নির্দেশে তিনি এ কাজ করেন। তিনি আসলে মেয়র নন। আনিছুর রহমানই মেয়র।

নিজের নাম নূর আলম বলে উল্লেখ করে তিনি বলেন, ‘মেয়র আনিসুর রহমানই এই মামলার আসামি। তার স্থলে আমি এই মামলায় গত ৯ সেপ্টেম্বর আদালতে আত্মসমর্পণ করে জামিনের প্রার্থনা করি। আদালত জামিনের দরখাস্ত নামঞ্জুর করে কারাগারে পাঠান। আমি আনিছুরের রূপ ধারণ করে আত্মসমর্পণ করে ভুল করেছি। আমি ক্ষমা চাই।’

মেয়র আনিছুর গত ৮ সেপ্টেম্বর ইন্দোনেশিয়া গেছেন জানিয়ে নূর আলম জবানবন্দিতে বলেন, ‘তার (মেয়র) নির্দেশেই আমি তার রূপ ধারণ করে আত্মসমর্পণ করি। আইনজীবী রেজাউল করিম আবু আমাকে হাজিরা দিতে বলেন।’

আইনজীবী রেজাউল করিম আবুর দাবি তিনি মেয়রকে ব্যক্তিগতভাবে চিনেন না। বলেন, ‘আত্মসমর্পণকারী ব্যক্তি নিজেকে মেয়র পরিচয় দেয়। আমরা তাকে আত্মসমর্পণ করাই। এর বেশি কিছু আমরা জানি না।’

রবিবার নুরে আলম (মেয়র আনিছুর রূপে) এবং শ্রীপুর পৌরসভার সাবেক হিসাবরক্ষক আ. মান্নান আত্মসমর্পণ করেন। আনিছুর চার মামলায় ও আ. মান্নান দুই মামলায় আত্মসমর্পণ করেন।

ওই আদালতের বিচারক মিজানুর রহমান খান শুনানি শেষে আনিছুর রহমানের এক মামলায় ১০ হাজার টাকা মুচলেকায় জামিন মঞ্জুর করেন। তবে অপর তিন মামলায় জামিনের আবেদন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। আর আ. মান্নানকে দুই মামলাতেই জামিনের আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠান আদালত।

মামলাগুলোর মধ্যে একটি মামলায় অভিযোগ, আসামিরা পরস্পর যোগসাজসে ২০১০ সালে শ্রীপুর পৌরসভার অন্তর্গত ৫টি হাট-বাজার থেকে ৭ লাখ ৩৫ হাজার ২শ টাকা আত্মসাৎ করেন। ওই ঘটনায় ২০১৪ সালের ১৭ জুলাই দুদকের উপসহকারী পরিচালক ফখরুল ইসলাম মামলাটি দায়ের করেন। মামলাটি তদন্ত করে ২০১৫ সালের ২৯ সেপ্টেম্বর চার্জশিট দাখিল করেন তদন্ত কর্মকর্তা দুদকের উপসহকারী পরিচালক ইকবাল হোসেন।

আরেক মামলায় অভিযোগ, পৌরসভার রশিদের মাধ্যমে আদায়কৃত ট্যাক্স ও বিবরণীর ৪৩ লাখ ৭৬ হাজার ১০৭ টাকা পৌরসভার তহবিলে জমা না করে আত্মসাৎ করেন আসামিরা। ওই ঘটনায় ২০১৫ সালের ২১ জানুয়ারি দুদকের উপসহকারী পরিচালক ফখরুল ইসলাম মামলাটি দায়ের করেন। ২০১৬ সালের ১২ জুলাই মামলার তদন্ত কর্মকর্তা চার্জশিট দাখিল করেন।

অপর দুই মামলায়ও অর্থ আত্মসাতের অভিযোগ আনা হয়েছে।

(ঢাকাটাইমস/১০সেপ্টেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

বোট ক্লাব কাণ্ড: প্রতিবেদন দিল পিবিআই, ব্যবসায়ী নাসিরের মামলায় ফেঁসে যাচ্ছেন পরীমনি?

ড. ইউনূসকে স্থায়ী জামিন দেননি শ্রম আপিল ট্রাইব্যুনাল

সদরঘাটে লঞ্চ দুর্ঘটনা: আসামিদের তিনদিনের রিমান্ড

অরিত্রীর আত্মহত্যা: চতুর্থ বারের মতো পেছাল রায় ঘোষণার দিন, কী কারণ?

অরিত্রীর আত্মহত্যা: ভিকারুননিসার ২ শিক্ষকের বিরুদ্ধে মামলার রায় আজ

বুয়েট শিক্ষার্থী ইমতিয়াজ রাব্বিকে হলের সিট ফেরত দেওয়ার নির্দেশ

আত্মসমর্পণের পর ট্রান্সকমের ৩ কর্মকর্তার জামিন

এই বিভাগের সব খবর

শিরোনাম :