রাষ্ট্রপক্ষের যুক্তি

২১ আগস্ট গ্রেনেড হামলার মাস্টার মাইন্ড তারেক

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ সেপ্টেম্বর ২০১৮, ১৯:৫৯

বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলার পরিকল্পনার মাস্টার মাইন্ড বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান ছিলেন মর্মে যুক্তি তুলে ধরেছে রাষ্ট্রপক্ষ।

আজ সোমবার রাষ্ট্রপক্ষে প্রসিকিউটর মোশাররফ হোসেন কাজল দেশের প্রচলিত আইন ও দেশ-বিদেশের উচ্চ আদালতের সিদ্ধান্ত এবং ফ্যাক্টের আলোকে যুক্তি উপস্থাপনে এ কথা বলেন।

এদিন দুপুর ১২টায় পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডের অস্থায়ী ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষে যুক্তি উপস্থাপন শুরু হয়। চলে বেলা তিনটা পর্যন্ত।

ঢাকার ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিন যুক্তি গ্রহণ শেষে মঙ্গলবার পর্যন্ত যুক্তি উপস্থাপন মুলতবি করেন।

আজ যুক্তি উপস্থাপনে উচ্চ আদালতের চারটি সিদ্ধান্ত তুলে ধরে মোশাররফ হোসেন কাজল বলেন, মামলাটিতে ৬১ জন সাক্ষী হওয়ার পর অধিকতর তদন্ত নিয়ে আসামিপক্ষ প্রশ্ন তুলেছেন। যেকোনো ফৌজদারি মামলায় রায়ের আগে আদালত ফৌজদারি কার্যবিধির ১৭৩ (৩)বি ধারামতে অধিকতর তদন্তে পাঠাতে পারেন। এখানে আইনের বিধান লঙ্ঘন হয়নি। প্রসিকিউশন মামলা কখনো শেষ হয় না। যেকোনো পর্যায়ে নতুন তথ্য পাওয়া গেলে তা সংযোজন হতে পারে। এ বিষয়ে আসামিপক্ষ যেসব সিদ্ধান্ত দিয়েছেন তা গ্রহণযোগ্য নয়। কারণ তাদের সিদ্ধান্ত আর এ মামলা ফ্যাক্ট এক নয়।

রাষ্ট্রপক্ষের আইনজীবী বলেন, ‘মুফতি হান্নানের একটি ফিলোসফি ছিল ইসলাম রক্ষার জন্য শেখ হাসিনাকে হত্যা করতে হবে। যা বাস্তবানের জন্য রিয়েল স্টেটের বাসা থেকে পরিকল্পনা শুরু করেন। এরপর একে একে উপমন্ত্রী পিন্টুর বাসা হয়ে শেষে হাওয়া ভবন।

‘এখানে আদালতকে বুঝতে হবে সেদিন শেখ হাসিনাকে হত্যা করতে পারলে তার প্রধান বেনিফিশিয়ারি কে হতেন। এখানে স্পষ্ট যে হাওয়া ভবন। সেখান থেকে সবকিছু নিয়ন্ত্রণ হতো, যার প্রধান ছিলেন বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। রাষ্ট্রীয় মদদ ছাড়া সমরাস্ত্র গ্রেনেড দিয়ে এ ধরনের হামলা হতে পারে না। জজ মিয়া নাটক হতো না।’

এই মামলায় রাষ্ট্রপক্ষে ২২৫ জন সাক্ষ্য দিয়েছে জানিয়ে মোশাররফ হোসেন কাজল বলেন, ‘তাদের আর্তনাদ আপনাকে (বিচারক) উপলব্দি করতে হবে। যেখানে রাষ্ট্রীয় মদদে হামলা হয় সেখানে প্রমাণ বেশি থাকে না। আদালতকে ঘটনার পারিপার্শ্বিকতা বিবেচনা করতে হবে।’

আজকের যুক্তি উপস্থাপনের সময় রাষ্ট্রপক্ষের প্রধান প্রসিকিউটর সৈয়দ রেজাউর রহমান উপস্থিত ছিলেন।

আসামিপক্ষে উপস্থিত ছিলেন অ্যাডভোকেট এস এম শাহজাহান, নজরুল ইমলাম, তারা মিয়া প্রমুখ আইনজীবী।

রাষ্ট্রপক্ষের আইনগত যুক্তি উপস্থাপন শেষ হলেই ট্রাইব্যুনাল রায় ঘোষণার দিন ঠিক করবে।

রাষ্ট্রপক্ষের আগে আসামিপক্ষ আইনগত যুক্তি উপস্থাপন শেষ করেছে।

এর আগে রাষ্ট্রপক্ষ মামলাটিতে ২৫ কার্যদিবস ফ্যাক্টের ওপর যুক্তি উপস্থাপন করে, যা গত ১ জানুয়ারি শেষ হয়। রাষ্ট্রপক্ষে যুক্তি উপস্থাপনে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ ৩৮ আসামির মৃত্যুদ- এবং ১১ সরকারি কর্মকর্তার ৭ বছর কারাদ- দাবি করেন। এরপর আসামিপক্ষ ফ্যাক্টের ওপর যুক্তি উপস্থাপন করে, যা ৮৭ কার্যদিবস চলে গত ২৯ আগস্ট শেষ হয়। এরপর গত ৪ ও ৫ আগস্ট আইনগত পয়েন্টে যুক্তি উপস্থাপন করে আসামিপক্ষ।

২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনের জনসভায় ভয়াবহ গ্রেনেড হামলা হয়। এতে আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদিকা ও প্রয়াত প্রেসিডেন্ট জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২৪ জন নিহত হন। দলের সভাপতি শেখ হাসিনা অল্পের জন্য প্রাণে বেঁচে যান। আহত হন শতাধিক নেতাকর্মী।

এ হামলার ঘটনায় মতিঝিল থানার উপপরিদর্শক ফারুক হোসেন, আওয়ামী লীগ নেতা আব্দুল জলিল ও সাবের হোসেন চৌধুরী বাদী হয়ে মতিঝিল থানায় পৃথক তিনটি মামলা করেন।

(ঢাকাটাইমস/১০সেপ্টেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

বোট ক্লাব কাণ্ড: প্রতিবেদন দিল পিবিআই, ব্যবসায়ী নাসিরের মামলায় ফেঁসে যাচ্ছেন পরীমনি?

ড. ইউনূসকে স্থায়ী জামিন দেননি শ্রম আপিল ট্রাইব্যুনাল

সদরঘাটে লঞ্চ দুর্ঘটনা: আসামিদের তিনদিনের রিমান্ড

অরিত্রীর আত্মহত্যা: চতুর্থ বারের মতো পেছাল রায় ঘোষণার দিন, কী কারণ?

অরিত্রীর আত্মহত্যা: ভিকারুননিসার ২ শিক্ষকের বিরুদ্ধে মামলার রায় আজ

বুয়েট শিক্ষার্থী ইমতিয়াজ রাব্বিকে হলের সিট ফেরত দেওয়ার নির্দেশ

আত্মসমর্পণের পর ট্রান্সকমের ৩ কর্মকর্তার জামিন

এই বিভাগের সব খবর

শিরোনাম :