কোটা সংস্কারের আগেই বিসিএসের বিজ্ঞপ্তির প্রতিবাদে বিক্ষোভ

প্রকাশ | ১২ সেপ্টেম্বর ২০১৮, ১৪:৩৯ | আপডেট: ১২ সেপ্টেম্বর ২০১৮, ১৪:৫৬

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কার না করেই বাংলাদেশ কর্মকমিশন (পিএসসি) বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি ঘোষণার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ করেছে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীরা।

সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এই বিক্ষোভ হয় বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে।

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান গ্রন্থাগারের সামনে থেকে বের হয়ে শাহবাগের পাবলিক লাইব্রেরির হয়ে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে যায় মিছিলটি।

এরপর সেখান থেকে আরেকটি মিছিল কলাভবন, ব্যবসায় শিক্ষা অনুষদ, মুহসীন হল, ভিসি চত্বর হয়ে টিএসসির রাজু ভাস্কর্যের সামনে গিয়ে শেষ হয়। সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করেন ছাত্ররা।

সমাবেশে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক নুরুল হক বলেন, ‘আমরা কোটা বাতিল চাইনি। প্রধানমন্ত্রী কোটা বাতিলের ঘোষণা দিয়েছেন। প্রধানমন্ত্রী চাইলে কোটা বাতিল করতে পারেন। তবে কোটা সংস্কার করলে পাঁচ দফার আলোকে করতে হবে।’

৫ দফার আলোকে কোটা সংস্কার করে অতি দ্রুত প্রজ্ঞাপন জারি, আন্দোলনকারীদের বিরুদ্ধে মামলা প্রত্যাহার ও হামলাকারীদের বিচার নিশ্চিত করার দাবি করে শিক্ষার্থীরা।

আগের দিন সরকারি চাকরিতে প্রথম শ্রেণির এক হাজার ৯০৩টি পদে নিয়োগ দিতে ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে সরকারি কর্ম কমিশন পিএসসি। এর মধ্যে ৫৬ শতাংশ নিয়োগ হবে বিভিন্ন কোটায়।

তবে কোটা সংস্কারে আন্দোলনকারীরা কোটা সংস্কারের প্রজ্ঞাপন জারির আগে নিয়োগ বিজ্ঞপ্তি একাশ না করার দাবি জানিয়ে আসছিল।

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে গত ফেব্রুয়ারি থেকে আন্দোলন করছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। আর এ বিষয়ে সুপারিশ চূড়ান্ত করতে কাজ করছে উচ্চ পর্ায়ের একটি কমিটি। মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম এরই মধ্যে জানিয়েছেন, কোট তুলে দেয়ার বিষয়ে তারা সুপারিশ প্রায় চূড়ান্ত করে এনেছেন। তবে এ ক্ষেত্রে একটি বাধা হিসেবে দেখা দিয়েছে উচ্চ আদালতের একটি রায়। ওই রায়ে মুক্তিযোদ্ধা পরিবারের জন্য ৩০ শতাংশ কোটা সংরক্ষণের কথা বলা হয়েছে। এটি আদালতের পর্যবেক্ষণ নাকি আদেশ, সেটি তারা বুঝতে পারছেন না। এ কারণে আদালতের মতামত চাওয়া হবে আর সে মত পেলেই কোটার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

ঢাকাটাইমস/১২সেপ্টেম্বর/ডিএম/ডব্লিউবি