ভুল বাটনে চাপ, জরুরি দরজা ভাঙল আকাশবীণার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৫৫ | প্রকাশিত : ১২ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৩২

বাংলাদেশ বিমানের বহরে সদ্য যুক্ত হওয়া সর্বাধুনিক উড়োজাহাজ বোয়িং সেভেন এইট সেভেনের জরুরি অবস্থায় ব্যবহারের একটি দরজা (র‌্যাফট) ভেঙে পড়েছে। আকাশবীণা নামে পরিচিত নতুন এই বিমানে মঙ্গলবার সকালে এ ঘটনা ঘটে। এজন্য বিমানটির ঢাকা থেকে সিঙ্গাপুরগামী একটি ফ্লাইট দেড় ঘণ্টা দেরি করে ছাড়া হয়।

বিমানের একটি সূত্র জানায়, নতুন বিমানটির বিশেষ দরজা ভেঙে পড়ার ঘটনায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রকৌশলী মোস্তাফিজুর রহমানকে সঙ্গে সঙ্গে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এছাড়া ঘটনা তদন্তে একটি কমিটিও গঠন করা হয়েছে। প্রকৌশলীর অদক্ষতার কারণেই এ ঘটনা ঘটে থাকতে পারে।

জানা যায়, মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় ড্রিমলাইনার আকাশবীণার সিঙ্গাপুর ফ্লাইটের জন্য প্রস্তুতি চলছিল। এসময় বোর্ডিং ব্রিজে সংযুক্ত থাকা অবস্থায় বিএফসিসি থেকে যাত্রীদের জন্য খাবার তোলা হচ্ছিল।

এসময় বিমানের প্রকৌশল বিভাগের স্টাফ মোস্তাফিজুর রহমান দরজা অন করতে ভুল বাটনে চাপ দেন। আর তাতেই জরুরি দরজার র‌্যাফট অংশটি খুলে ভেঙে পড়ে। খুলে যাওয়া অংশটি প্রকৌশল বিভাগে নিয়ে যাওয়া হয়। তবে সিঙ্গাপুরগামী ফ্লাইট চালু রাখা হয়। যদিও সেটি দেড় ঘণ্টা দেরিতে ছাড়া হয়।

গত ৫ সেপ্টেম্বর সর্বাধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত ড্রিমলাইনার বোয়িং সেভেন এইট সেভেন আকাশবীণা বিমানের বহরে যুক্ত হয়। এটি সর্বাধুনিক প্রযুক্তি সংবলিত উড়োজাহাজ।

এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এটির উদ্বোধন করেন। ওই দিনই সন্ধ্যায় আকাশবীণা প্রথম ফ্লাইট নিয়ে মালয়েশিয়া যায়।

২৭১টি আসন সংখ্যার আকাশবীণা টানা ১৬ ঘণ্টা উড়তে সক্ষম। অন্যান্য বিমানের তুলনায় ২০ শতাংশ জ্বালানিও কম লাগে। এটি ঘণ্টায় ৬৫০ মাইল বেগে উড়তে সক্ষম। কম্পোজিট ম্যাটেরিয়াল দিয়ে তৈরি হওয়ায় এই বিমান ওজনেও হালকা। ভূমি থেকে বিমানটির উচ্চতা ৫৬ ফুট। দুটি পাখার আয়তন ১৯৭ ফুট।

ঢাকাটাইমস/১২সেপ্টেম্বর/ডিএম

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত