কুমিল্লার মামলায় খালেদার জামিন শুনানি পেছাল

প্রকাশ | ১২ সেপ্টেম্বর ২০১৮, ১৬:০৮

কুমিল্লা প্রতিনিধি, ঢাকাটাইমস
ফাইল ছবি

কুমিল্লার চৌদ্দগ্রামে বাসে আগুন দিয়ে আটজন হত্যা মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন শুনানি পিছিয়েছে আদালত। রাষ্ট্রপক্ষের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে শুনানি পেছান হয়।

বুধবার হত্যা মামলাটির শুনানি শেষে কুমিল্লা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ৫নং আমলি আদালতের বিচারক বিপ্লব দেবনাথ পরবর্তী শুনানির জন্য আগামী ২০ সেপ্টেম্বর দিন ধার্য করেন।

খালেদা জিয়ার আইনজীবী কাইমুল হক রিংকু এই তথ্য নিশ্চিত করেছেন।

মামলার বিবরণে জানা যায়, ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি ভোরে ২০ দলীয় জোটের অবরোধ চলাকালে চৌদ্দগ্রামের জগমোহনপুরে একটি বাসে পেট্রলবোমা ছুঁড়ে মারে দুর্বৃত্তরা। এতে আটজন যাত্রী দগ্ধ হয়ে মারা যান, আহত হন ২০ জন।

এই ঘটনায় চৌদ্দগ্রাম থানার এসআই নুরুজ্জামান বাদী হয়ে ৭৭ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন। মামলায় খালেদা জিয়াসহ বিএনপির শীর্ষস্থানীয় ছয়জন নেতাকে হুকুমের আসামি করা হয়।

৭৭ আসামির মধ্যে তিনজন মারা গেছেন। পাঁচজনকে চার্জশিট থেকে বাদ দেয়া হয়। খালেদা জিয়াসহ অপর ৬৯ জনের বিরুদ্ধে তদন্তকারী কর্মকর্তা ডিবির পরিদর্শক ফিরোজ হোসেন চার্জশিট দাখিল করেন।

প্রসঙ্গত, চলতি বছরের ৮ ফেব্রুয়ারি একটি দুর্নীতি মামলায় পাঁচ বছরের কারাদণ্ড হয়েছে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার। এরপর থেকে তিনি রাজধানীর নাজিমউদ্দিন রোডের পুরোনো কেন্দ্রীয় কারাগারে রয়েছেন। যে মামলায় সাজা পেয়েছেন সেই মামলায় জামিন পেলেও তার বিরুদ্ধে অন্য মামলা থাকায় তিনি কারামুক্ত হতে পারছেন না।

তার মুক্তির দাবিতে বিএনপি আন্দোলন অব্যাহত রেখেছে। আগামী নির্বাচনের আগে খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিভিন্ন কর্মসূচি দিচ্ছে দলটি। পাশাপাশি খালেদার সুচিকিৎসার দাবিও যুক্ত হয়েছে বিএনপির আন্দোলন কর্মসূচিতে।

(ঢাকাটাইমস/১২সেপ্টেম্বর/প্রতিনিধি/জেবি)