স্ক্রিপাল হত্যাচেষ্টা

সন্দেহভাজনরা সাধারণ মানুষ, অপরাধী নয়: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৩১ | প্রকাশিত : ১২ সেপ্টেম্বর ২০১৮, ১৬:১৮

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, যুক্তরাজ্যের সলসবারিতে সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়ার ওপর নোভিচক বিষপ্রয়োগের ঘটনায় সন্দেহভাজন যে দুই রুশ ব্যক্তির নাম প্রকাশ করা হয়েছে তারা অপরাধী নয়, সাধারণ মানুষ। খবর বিবিসির।

যুক্তরাজ্য সরকার বলেছিল, রাশিয়ার সামরিক গোয়েন্দা বাহিনীর কর্মকর্তা আলেক্সজান্ডার পেতরভ এবং রুজলান বশিরভ নামে দুজন রুশ নাগরিক সলসবারি হামলার ঘটনায় যে জড়িত তার পক্ষে ‘যথেষ্ট প্রমাণ’ রয়েছে।

পুতিন বলেছেন, তার সরকার এই দুজনকে খুঁজে বের করেছেন। খুব শিগগির তাদের প্রকাশ্যে হাজির করবে এবং তারা তাদের কাহিনি বলবে।

৪ মার্চ যুক্তরাজ্যের সলসবারি শহরের একটি বিপণিকেন্দ্রে বাইরে বেঞ্চিতে সের্গেই স্ক্রিপাল (৬৬) ও তার মেয়ে ইউলিয়া স্ক্রিপালকে (৩৩) অচেতন অবস্থায় উদ্ধার করে পুলিশ। পরে জানা যায়, তাদের দুজনের ওপর নার্ভ এজেন্ট নভিচক (বিষাক্ত রাসায়নিক গ্যাস) প্রয়োগ করা হয়েছিল।

সন্দেহভাজন আলেক্সজান্ডার পেতরভ এবং রুজলান বশিরভ

ভ্লাদিমির পুতিন বলেন, ‘আমরা জানি তারা কে। তাদের আমরা খুঁজে পেয়েছি। আমি আশাকরি, তারা আসবে এবং নিজেদের সব কথা খুলে বলবে। এটিই সবার জন্য ভালো হবে। এখানে বিশেষ কিছু নেই, তারা অপরাধী নয়। আমি নিশ্চিত করে বলতে পারি। আমরা খুব শিগগির তাদের দেখব।’

৫ সেপ্টেম্বর স্কটল্যান্ড ইয়ার্ড ও ব্রিটিশ ক্রাউন প্রসিকিউশন সার্ভিস বলেছিল, তাদের বিরুদ্ধে অভিযোগপত্র জমা দেয়ার পক্ষে যথেষ্ট প্রমাণ রয়েছে। তারা এই হামলার দুই দিন আগে ২ মার্চ রাশিয়ার পাসপোর্টে পেতরভ ও বশিরভ যুক্তরাজ্যে পৌঁছান। হামলার দিন স্ক্রিপালের বাড়ির আশেপাশে তাদের উপস্থিতি সিসিটিভি ক্যামেরায় ধরা পড়েছেন তারা।

(ঢাকাটাইমস/১২সেপ্টেম্বর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত