লুটেরাদের নাম কি কোনোদিন জানতে পারব?

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১২ সেপ্টেম্বর ২০১৮, ১৮:০৯
ফাইল ছবি

সম্প্রতি প্রকাশিত এক জরিপ অনুযায়ী বিশ্বে অতি ধনী মানুষের সংখ্যা সবচেয়ে দ্রুতগতিতে বাড়ছে বাংলাদেশে। নিউইয়র্ক ও লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান ‘ওয়েলথ এক্স’ গত সপ্তাহে এই অতি ধনীদের ওপর সর্বশেষ রিপোর্টটি প্রকাশ করে।

সেই রিপোর্টের প্রসঙ্গ টেনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক ড. আসিফ নজরুল রাতারাতি অতি ধনী হওয়া লোকদের ‘লুটেরা’ হিসেবে আখ্যায়িত করেন। তাদের পরিচয় শনাক্ত এবং বিচার নিয়ে তিনি সন্দেহ পোষণ করেছেন। আসিফ নজরুল ফেসবুকে লিখেছেন:

“গত পাঁচ বছরে ধনকুবেরের সংখ্যা বৃদ্ধির হারের দিক দিয়ে বিশ্বের বড় অর্থনীতির দেশগুলোকে পেছনে ফেলেছে বাংলাদেশ। ওয়েলথ-এক্স নামের মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক একটি প্রতিষ্ঠান এই তথ্য দিয়ে বলেছে, ‘এটা আশ্চর্যজনক যে ধনকুবেরের সংখ্যা বৃদ্ধির হারের দিক দিয়ে চীন বিশ্বের এক নম্বর দেশ নয়। এ অবস্থান বাংলাদেশের। (সূত্র: প্রথম আলো)

ব্যাংক লুট, শেয়ার মার্কেট লুট আর নানান প্রকল্পের কাজে হাজার হাজার কোটি টাকার দুর্নীতির বিচার না হলে এটা তো স্বাভাবিক।

আমাদের টাকা লুটে সম্পদের পাহাড় গড়া এ লুটেরাদের নাম কোনোদিন কি জানতে পারবো আমরা? কোনোদিন কি বিচার হবে এদের?”

ওয়েলথ এক্সের রিপোর্ট অনুসারে, অতি ধনী মানুষের সংখ্যা সবচেয়ে দ্রুতহারে বাড়ছে যেসব দেশে, সেই তালিকায় বাংলাদেশ সবার উপরে। ‘ওয়েলথ এক্স’ বলছে, বিশ্বে নতুন ধনী তৈরির ক্ষেত্রে চীন এখন আর শীর্ষে নয়। সেখানে বাংলাদেশ সবার চেয়ে এগিয়ে। বাংলাদেশে ১৭ দশমিক তিন শতাংশ হারে ধনীর সংখ্যা বাড়ছে। দ্বিতীয় অবস্থানে আছে চীন। সেখানে অতি ধনীর সংখ্যা বাড়ছে ১৩ দশমিক ৭ শতাংশ হারে। এরপর আছে যথাক্রমে ভিয়েতনাম, কেনিয়া, ভারত, হংকং ও আয়ারল্যান্ড।

(ঢাকাটাইমস/১২সেপ্টেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

নির্বাচিত খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত