ঠাকুরগাঁওয়ে ১০ টাকার চালে অনিয়মের অভিযোগ

ঠাকুরগাঁও প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ সেপ্টেম্বর ২০১৮, ২১:৩৪

ঠাকুরগাঁওয়ের রাজাগাঁও ইউনিয়নে খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় হতদরিদ্রদের মাঝে চাল বিতরণে অনিয়মের অভিযোগ উঠেছে। ১০ টাকা কেজি দরের চাল বিতরণের সময় বাধ্যতামূলকভাবে  মাথাপিছু ৪০ টাকা হারে চকিদারি ট্যাক্স আদায় করা হয়েছে। ১১০০ হতদরিদ্র মানুষের কাছ থেকে ৪৪ হাজার টাকা আদায় করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

ঠাকুরগাঁও সদর উপজেলার ১৪নং রাজাগাঁও ইউনিয়নে এক হাজার ১০০ জন হতদরিদ্র রয়েছেন, যারা খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় ১০ টাকা কেজি দরে চাল পেয়ে থাকেন। গত মঙ্গলবার থেকে ওই  ইউনিয়নের বাদিয়ার মার্কেট ও পাটিয়াডাঙ্গী বাজারে চাল দেয়া হচ্ছে। খাদ্য বিভাগের আওতায় নিয়োজিত ডিলার মো. হেলাল ও শাহিনুর রহমান হতদরিদ্রদের মাঝে ১০ টাকা কেজি দরে চাল বিতরণ করছেন। তবে তাদের বিরুদ্ধে অভিযোগ, তারা ইউনিয়ন পরিষদ কার্যালয়ে ট্যাক্সের রশিদ ছাড়া চাল দেন না।

এ ব্যাপারে একাধিক সুবিধাভোগী জানান, ট্যাক্সের রশিদ না দেখালে ডিলাররা চাল দেন না, তাই তারা হতদরিদ্র হয়েও বাধ্য হয়ে মাথাপিছু ট্যাক্স প্রদান করতে বাধ্য হচ্ছেন।

এ ব্যাপারে পাটিয়াডাঙ্গী বাজারের ফেয়ার প্রাইজ ডিলার শাহিনুর রহমান জানান, তিনি চেয়ারম্যানকে ট্যাক্স আদায়ে সহযোগিতা করছেন মাত্র। অবশ্য সাংবাদিকদের কাছে অভিযোগকারী ব্যক্তিদের ধমক দেন ওই ডিলার।

অপরদিকে ইউপি চেয়ারম্যান মোশারুল ইসলাম সরকার হতদরিদ্রদের কাছ থেকে চাল প্রদানের সময় ট্যাক্স আদায়ের কথা অস্বীকার করেন।

এ ব্যাপারে ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন জানান, ঠাকুরগাঁও সদর উপজেলায় মঙ্গলবার থেকে ১০ টাকা কেজি দরে চাল বিতরণ শুরু হয়েছে। সদর উপজেলার ২১ ইউনিয়নের ৪৪টি কেন্দ্রে চাল বিতরণ করা হয়েছে। ২৭ হাজার ২৪৪ জন সুবিধাভোগীর জন্য আট হাজার ১৭৩ মে. টন বরাদ্দ দেওয়া হয়েছে।

তিনি আরেও জানান, চাল বিতরণে কোথাও কোনো অনিয়ম হলে বা হতদরিদ্রদের কাছ থেকে অন্য কোনো নামে অতিরিক্ত অর্থ আদায় করা হলে সংশ্লিষ্ট ডিলার ও চেয়ারম্যানের বিরুদ্ধে  কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

(ঢাকাটাইমস/১২সেপ্টেম্বর/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত