বঙ্গবন্ধু মেডিকেলের অনুষ্ঠানে চিকিৎসকদের আচরণ শেখানোর তাগিদ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০১৮, ১৪:৪২ | প্রকাশিত : ১৩ সেপ্টেম্বর ২০১৮, ১৩:৫২

দেশের সর্বোচ্চ চিকিৎসা শিক্ষার প্রতিষ্ঠান বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের এক অনুষ্ঠানে চিকিৎসকদের আচরণ শেখানোর তাগিদ দেওয়া হয়েছে। পরামর্শ এসেছে মেডিকেলের শিক্ষার্থীদের প্রথম বর্ষ থেকেই রোগীর সঙ্গে আচরণ কীভাবে করতে হবে, সেটি শেখানোর।

আর এই পরামর্শ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি শেখ সেলিমের।

বৃহস্পতিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় সংলগ্ন এলাকায় ‘সুপার স্পেশালাইজড’হাসপাতাল প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর উপস্থিতিতে এসব কথা বলেন তিনি।

বলেছেন, ‘বাংলাদেশে চিকিৎসা সেবার মান আগের চেয়ে উন্নত হয়েছে। দেশে অনেক নামিদামি চিকিৎসক আছেন। কিন্তু কিছু চিকিৎসকের বিহেভিয়ার (আচরণ) ভাল না। পত্রপত্রিকায় নানা অভিযোগে এসেছে। চিকিৎসকরা রোগীর সঙ্গে কীভাবে আচরণ করবেন তার একটা গাইডলাইন হওয়া দরকার।’

বৃহস্পতিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় সংলগ্ন এলাকায় ‘সুপার স্পেশালাইজড’ হাসপাতাল প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন শেখ সেলিম।

দেশে বিভিন্ন হাসপাতালে নানা সময়ে রোগীর সঙ্গে চিকিৎসকের দুর্ব্যবহারের অভিযোগ আসে। তাছাড়া চিকিৎসকরা যাচ্ছে তাই করে রোগী দেখেন বলেও কথা ওঠে।

২০১৭ সালের ১৯ ফেব্রুয়ারিতে বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে এক নারী চিকিৎসককে ‘আপা’ ডাকায় রোগীর স্বজনকে পেটান ইন্টার্ন চিকিৎসকরা। এ জন্য সেই রোগীকে ছাড়পত্র দিয়ে দেয় হাসপাতাল থেকে। পরে তার মৃত্যু হয়। তদন্তেও এই ঘটনার সত্যতা প্রমাণিত হয়।

২০১৪ সালে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালেও রোগীর স্বজনদের সঙ্গে চিকিৎসকের দুর্ব্যবহারের ঘটনায় তুলকালাম কাণ্ড ঘটে। এ ঘটনায় উল্টো ইন্টার্ন চিকিৎসকরা রোগীদের জিম্মি করে ধর্মঘট করে। এছাড়া সম্প্রতি হবিগঞ্জেও এক চিকিৎসকের বিরুদ্ধেও রোগীর স্বজনদের সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগ ওঠে।

শেখ সেলিম বলেন, ‘আমাদের দেশে অনেক নামিদামি চিকিৎসক আছে। অনেক ভাল চিকিৎসক আছে। কিন্তু আমাদের দেশে কিছু কিছু লোকের বিহেভিয়ার (আচরণ) ভাল না। কিছু কিছু কিছু চিকিৎসকের বিহেভিয়ার (আচরণ) ভাল না। চিকিৎসকদের আচরণ নিয়ে পত্রপত্রিকায় নানা অভিযোগে এসেছে। সে বিষয়ে বিস্তারিত বলতে চাই না।’

‘আমার চিকিৎসাসেবা বিষয়ে অভিজ্ঞতা আছে। স্বাস্থ্যসেবার জন্য একটি ওরিয়েন্টশন কোর্স আছে। আমাদের কারিকুলামে প্রথম বর্ষ থেকে ওরিয়েন্টশন কোর্সকে অর্ন্তভুক্ত করতে হবে।’

বাংলাদেশে চিকিৎসকরা অল্প সময় নিয়ে রোগী দেখেন বলে চিকিৎসাসেবা বিষয়ক আন্তর্জাতিক সাময়িকী ল্যানসেটও একাধিকবার জানায় তাদের প্রতিবেদনে। চলতি বছরের এক প্রতিবেদনেও সমায়িকীটি জানায়, বাংলাদেশের চিকিৎসকরা রোগী দেখায় গড়ে কয়েক মিনিট ব্যয় করেন।

চিকিৎসকরা রোগীর সঙ্গে কীভাবে আচরণ করবে তার একটা গাইডলাইন করা দরকার উল্লেখ করে শেখ সেলিম বলেন, ‘দেশে অনেক চিকিৎসক আছেন যাদের কাছে রোগী লাইন দিয়ে চিকিৎসা সেবা নিতে যান। সেখানে চিকিৎসক দুই মিনিটের মধ্যে ব্যবস্থাপত্র দিয়ে দেন।’

‘অথচ দেখবেন, বিদেশে কিন্তু এটা হয় না। বিদেশে একজন চিকিৎসক রোগীদের আধাঘণ্টা সময় দেন। রোগীর সমস্ত কথা শুনে তারপর ব্যবস্থাপত্র দেন। অথচ আমাদের দেশে তা হয় না। চিকিৎসকদের এ বিষয়ে নজর দিতে হবে। কম সময়ে রোগী দেখার বিষয়গুলো পরিহার করতে হবে।’

এসময় তিনি আগামী দশ বছরের মধ্যে দেশের কোনো লোক স্বাস্থ্যসেবা নিতে বিদেশে যাবেন না জানিয়ে উল্টো বিদেশ থেকে লোক এদেশে চিকিৎসা নিতে আসবেন বলেও মন্তব্য করেন তিনি।

ঢাকাটাইমস/১৩ সেপ্টেম্বর/ওআর/ডিএম

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :