রাজশাহীতে জঙ্গি দমনে সিআরটি

রিমন রহমান, ব্যুরো প্রধান
 | প্রকাশিত : ১৩ সেপ্টেম্বর ২০১৮, ২০:৪১

আমেরিকার বিখ্যাত বাহিনী সোয়াত টিমের মতো রাজশাহী মহানগর পুলিশে (আরএমপি) একটি বিশেষ বাহিনী গঠন করা হয়েছে। যার নাম দেয়া হয়েছে ক্রাইসিস রেসপন্স টিম (সিআরটি)। জঙ্গি দমনে পুলিশের এই বাহিনী বিশেষ ভূমিকা রাখবে। এর পাশাপাশি মাদক চোরাচালান প্রতিরোধসহ বড় ধরনের সহিংসতা মোকাবিলা করতে প্রস্তুত থাকবেন বাহিনীর সদস্যরা।

আরএমপির মুখপাত্র সিনিয়র সহকারী কমিশনার ইফতেখায়ের আলম এ তথ্য জানান। তিনি জানান, সিআরটির সদস্য সংখ্যা ২৪ জন। এদের নেতৃত্বে থাকবেন আরএমপির একজন অতিরিক্ত উপ-কমিশনার। এছাড়া দলে থাকবেন দুইজন করে সিনিয়র সহকারী কমিশনার ও পুলিশের পরিদর্শক। পাশাপাশি থাকবেন পাঁচজন উপ-পরিদর্শক (এসআই), একজন সহকারী উপ-পরিদর্শক ও ১৩ জন চৌকষ পুলিশ কনস্টেবল। ইতিমধ্যে এই দল গঠন করা হয়েছে।

ইফতেখায়ের আলম জানান, দলের সদস্যরা গত ৮ জুলাই থেকে ৯ আগস্ট পর্যন্ত একমাস জর্ডানে ইন্টারন্যাশনাল পুলিশ ট্রেনিং সেন্টার থেকে প্রশিক্ষণ নিয়ে এসেছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যান্টি টেররিজম অ্যাসিসট্যান্স (এটিএ) তাদের তত্ত্বাবধান করেছে। প্রশিক্ষণ শেষ হওয়ায় সিআরটি এখন মাঠে নামতে প্রস্তুত বলেও জানান পুলিশ কর্মকর্তা ইফতেখায়ের আলম।

এদিকে বুধবার বিকালে যুক্তরাষ্ট্রের এটিএর জেষ্ঠ্য আইন বাস্তবায়নকারী উপদেষ্টা ক্রিস উইংগার্ড রাজশাহী এসে প্রশিক্ষণপ্রাপ্ত সিআরটির সদস্যদের সঙ্গে মতবিনিময় করেছেন। জেনে গেছেন তারা এখন কতোটা প্রস্তুত। ক্রিস উইংগার্ড আরএমপি কমিশনার একেএম হাফিজ আক্তারের সাথেও জঙ্গিবাদের নানা বিষয়ে মতবিনিময় করেছেন। এ সময় আশা প্রকাশ করেন, জঙ্গিবাদ দমনে বেশ ভালো ভূমিকা রাখতে পারবে আরএমপির সিআরটি সদস্যরা।

রাজশাহীর পুলিশ কর্মকর্তাদের ক্রিস উইংগার্ড জানান, যে কোনো সংকটময় পরিস্থিতিতে সাহসিকতা নিয়ে অভিযান পরিচালনা, জঙ্গিবাদ দমন করা, সন্ত্রাসীদের গ্রেপ্তার অভিযান পরিচালনায় সিআরটি সদস্যদের বিশেষ প্রশিক্ষণ দেয়া হয়েছে। আগামীতে টিমের সদস্যদের পর্যায়ক্রমে আরও নানা বিষয়ে উচ্চতর প্রশিক্ষণ দেয়া হবে। এতে রাজশাহী অঞ্চলে সহিংসতা কমবে।

আরএমপির কমিশনার একেএম হাফিজ আক্তারও একই কথা বলেছেন। তিনি বলেন, রাজশাহীর বাগমারায় জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) জন্ম। তাই এ অঞ্চলটি জঙ্গিবাদের জন্য ঝুঁকিপূর্ণ। সাম্প্রতিক সময়ে রাজশাহীতে কয়েকটি জঙ্গি আস্তানারও সন্ধান মিলেছে। তাই জনগণের নিরাপত্তার কথা চিন্তা করে আরএমপিতে বিশেষ এই বাহিনী গঠন করা হয়েছে। দলটি জঙ্গিবাদ মোকাবিলায় বড় ভূমিকা রাখতে পারবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

(ঢাকাটাইমস/১৩সেপ্টেম্বর/ব্যুরো প্রধান/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :